বুধবার, ২০ নভেম্বর ২০১৯ ইং

সুনামগঞ্জ প্রতিনিধি

০৪ নভেম্বর, ২০১৯ ১৬:১৪

৫ দফা দাবিতে সুনামগঞ্জে ছাত্র ইউনিয়নের মানববন্ধন

শিক্ষাখাতের সংকট নিরসনে পাঁচ দফা দাবি নিয়ে কেন্দ্র ঘোষিত কর্মসূচির অংশ হিসেবে মানববন্ধন করেছে বাংলাদেশ ছাত্র ইউনিয়ন সুনামগঞ্জ জেলা সংসদ।

সোমবার (৪ নভেম্বর) বেলা সাড়ে ১১টায় সুনামগঞ্জ জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে এই মানববন্ধন অনুষ্ঠিত হয়।

ছাত্র ইউনিয়ন সুনামগঞ্জ জেলা সংসদের সভাপতি দুর্যোধন দাস দুর্জয়ের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক আসাদ মনির সঞ্চালনায় মানববন্ধনে বক্তব্য রাখেন জেলা ছাত্র ইউনিয়নের সহ-সভাপতি বিমান দাস রাজীব, সহ-সাধারণ সম্পাদক নিমাই সরকার, কলেজ ছাত্র ইউনিয়নের সাংগঠনিক সম্পাদক আল-আমিন, সাংস্কৃতিক সম্পাদক সাফিয়া আক্তার, শহর ছাত্র ইউনিয়নের সভাপতি গৌতম দাস, সাধারণ সম্পাদক সজিব পাল, সাংগঠনিক সম্পাদক আদনান হাবিব রাব্বি।

মানববন্ধনে বক্তারা বলেন, স্বায়ত্বশাসন না থাকায় বিশ্ববিদ্যালয় প্রশাসন স্বৈরাচারী ভূমিকা গ্রহণ করেছে। কোন কিছুর তোয়াক্কা না করেই বিশ্ববিদ্যালয়ের ধারণার বিপরীতে চলছে প্রশাসন। গবেষণাখাত, মুক্তবুদ্ধি চর্চার সুযোগকে অবরুদ্ধ করে রেখে বিশ্ববিদ্যালয়কে কেবলমাত্র চাকরির বাজারে প্রতিযোগিতা করার টিকিট কাউন্টার বানানো হচ্ছে।

জেলা ছাত্র ইউনিয়নের সাধারণ সম্পাদক আসাদ মনি বলেন, শিক্ষাখাতের সংকট নিরসনে বরাদ্দ বৃদ্ধির বিকল্প নেই। করপোরেট মুনাফার ওপর পাঁচ শতাংশ সারচার্জ আরোপ করে তা শিক্ষাখাতে বরাদ্দ করে জেলায় জেলায় শিক্ষা বৈষম্য কমিয়ে আনা ও নতুন কর্মসংস্থান তৈরি করতে হবে।

এ সময় জেলা ছাত্র ইউনিয়নের সভাপতি দুর্যোধন দাস দুর্জয় বলেন, শিক্ষাক্ষেত্রে চরম অরাজকতা চলছে। জেলায় জেলায় শিক্ষাবৈষম্য নিরসন, সরকারি বিশ্ববিদ্যালয়ের স্বায়ত্বশাসন, জাতীয় বিশ্ববিদ্যালয়ের জন্য শিক্ষক মূল্যায়ন পদ্ধতি চালুকরণ, বেসরকারি বিশ্ববিদ্যালয়ে অভিন্ন টিউশন ফি ও শিক্ষা শেষে কর্মসংস্থানের পাঁচ দফা দাবি নিয়ে গতকাল সারাদেশে মানববন্ধন কর্মসূচির মাধ্যমে ছাত্র ইউনিয়ন নতুন শিক্ষা আন্দোলনের সূচনা করেছে। এই পাঁচ দফা দাবিতে সাধারণ শিক্ষার্থীদের সাথে নিয়ে ছাত্র ইউনিয়ন একটি প্রকৃত শিক্ষা আন্দোলন গড়ে তুলবে।

আপনার মন্তব্য

আলোচিত