মাধবপুর প্রতিনিধি

০৬ নভেম্বর, ২০১৯ ১৯:৫০

মাধবপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নেই সরকারি ওষুধ

হবিগঞ্জের মাধবপুর উপজেলায় ৫০ শয্যা বিশিষ্ট মাধবপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ওষুধ সংকট তীব্র আকার ধারণ করেছে। গত ৪ মাস যাবত হাসপাতালে সরকারি ওষুধ সরবরাহ বন্ধ রয়েছে। ওষুধ অধিদপ্তর কর্তৃক জেলা না উপজেলা পর্যায়ে ওষুধ সরবরাহ হবে এ সিদ্ধান্ত হীনতার কারণে মাধবপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ৩ মাস যাবত ওষুধ সরবরাহ বন্ধ রয়েছে বলে জানান উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের সংশ্লিষ্টরা । এতে করে গ্রামাঞ্চল থেকে প্রতিদিন আন্তঃবিভাগ, বহির্বিভাগে সেবা নিতে আসা প্রায় ৫ শতাধিক রোগী সরকারি ওষুধ থেকে বঞ্চিত হচ্ছেন।

হাসপাতাল সূত্রে জানা যায়, গত ৪ মাস ধরে প্যারাসিটামল মেট্রোনিডাজল ও কলেরা স্যালাইন পর্যন্ত সরবরাহ নেই এ হাসপাতালে। গত ৩১ অক্টোবর উপজেলা মাসিক সমন্বয় সভায় উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ওষুধ সংকটের বিষয়টি উপস্থাপন করলে উপজেলা থেকে ৩ নভেম্বর ১৬ হাজার ৫শ প্যারাসিটামল, ১শ ৪৪ টি ৫০০ এম এল কলেরা স্যালাইন ও  ১শ ৪৪টি ১০০০ এম এল কলেরা স্যালাইন সরবরাহ করা হয়। তাও শেষ পর্যায়ে।

এদিকে আবহাওয়া পরিবর্তনের কারণে ও ভাটি অঞ্চলে পানি নেমে যাওয়ায় বিভিন্ন স্থানে ডায়রিয়া রোগ দেখা দিয়েছে। প্রতিদিনই ডায়রিয়া চিকিৎসা নিতে এ হাসপাতালে  রোগীর ভিড় করছেন। কিন্তু সরকারি ভাবে রোগীদেরকে ওষুধ সরবরাহ করা যাচ্ছে না।

হাসপাতালের একটি সূত্র জানায়, ওষুধ অধিদপ্তর কর্তৃক জেলা বা উপজেলা পর্যায়ে ওষুধ সরবরাহ হবে এ সিদ্ধান্ত হীনতার কারণে মাধবপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স ৪ মাস যাবত ওষুধ সরবরাহ বন্ধ রয়েছে। যে কারণে প্যারাসিটামল, কলেরা স্যালাইনসহ জীবন রক্ষাকারী ওষুধ একেবারেই নেই। হাসপাতালে ওষুধের ষ্টোরটি বর্তমানে ওষুধ শূন্য। কবে নাগাদ ওষুধ সরবরাহ করা হবে তা এখনো অনিশ্চিত। এতে করে সাধারণ রোগীদের মধ্যে হতাশা ও ক্ষোভ দেখা দিয়েছে।

সরজমিনে দেখা যায়, মঙ্গলবার সকাল ১১ টার দিকে গিয়ে দেখা যায় হাসপাতালে আগত আন্তঃবিভাগ, বহির্বিভাগে রোগীদের দুই একটি ওষুধ ছাড়া বাকি সব ধরনের সরকারি ওষুধ সরবরাহ বন্ধ রয়েছে বলে জানানো হয়।

নাম প্রকাশ না করার শর্তে কর্তব্যরত একজন চিকিৎসক জানান, হাসপাতাল থেকে জানানো হয়েছে কোন ধরনের ওষুধ ব্যবস্থাপত্রে লিখা যাবে না। কারণ ওষুধ নেই। এ জন্য ডাক্তাররা ব্যবস্থাপত্রে ওষুধ লিখে বাহির থেকে ওষুধ সরবরাহের পরামর্শ দিচ্ছেন।

গোয়ালনগর গ্রামের একজন জানান, তিনি ডাক্তার দেখিয়েছেন কিন্তু তার যে সমস্যা সেই রোগের ওষুধ হাসপাতালে নেই।

আরেক রোগী জমিলা বেগম জানান, এতদূর থেকে গাড়ী ভাড়া দিয়ে ডাক্তার দেখাতে এসেছি। কিন্তু সরকারি ওষুধ না পাই নাই।

উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা এইচএম ইশতিয়াক মামুন জানান, প্রতিদিন এ হাসপাতালে আন্তঃবিভাগ, বহির্বিভাগে ৬ থেকে ৭ শত রোগী চিকিৎসা নিতে আসে। কিন্তু লাস্ট কোয়াটার (তিন মাস) যাবত হাসপাতালে ওষুধ সরবরাহ নেই। এতে করে স্টক শেষ হয়ে গেছে। এ অবস্থায় রোগীদেরকে সরকারি ওষুধ দেওয়া সম্ভব হচ্ছে না। ওষুধ অধিদপ্তর কর্তৃক জেলা না উপজেলা পর্যায়ে ওষুধ সরবরাহ হবে এ সিদ্ধান্ত হীনতার কারণে মাধবপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ৩ মাস যাবত ওষুধ সরবরাহ বন্ধ রয়েছে। ওষুধ অধিদপ্তরের নীতিগত সিদ্ধান্ত না হওয়ায় এ পরিস্থিতির সৃষ্টি হয়েছে। মাধবপুর স্বাস্থ্য কমপ্লেক্সের ওষুধ সংকটের বিষয়টি নিরসনের জরুরী পদক্ষেপ নেওয়ার জন্য বিভাগীয় ডিরেক্টর ও সিভিল সার্জনকে অবগত করা হয়েছে।  

আপনার মন্তব্য

আলোচিত