বৃহস্পতিবার, ১৪ নভেম্বর ২০১৯ ইং

নিজস্ব প্রতিবেদক

০৬ নভেম্বর, ২০১৯ ২৩:৩৩

শ্রীমঙ্গলে বিপন্ন প্রজাতির ‘গোখরা সাপ’ উদ্ধার

মৌলভীবাজারের শ্রীমঙ্গলে বিপন্ন প্রজাতির একটি গোখরা সাপ উদ্ধার করা হয়েছে। বুধবার (৬ নভেম্বর) উপজেলার শহর সংলগ্ন সুরভীপাড়ার রাস্তার পাশে একটি সাপ দেখতে পেয়ে স্থানীয় লোকজন বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনে খবর দেন।

পরে শ্রীমঙ্গলে অবস্থিত বাংলাদেশ বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশন সাপটিকে উদ্ধার করে নিয়ে আসে এবং বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশন থেকে বিশেষজ্ঞের কাছে সাপটির ছবি পাঠালে বুধবার সন্ধ্যায় সাপটির আইডি নিশ্চিত হয়। বৃহস্পতিবার (৭ নভেম্বর) লাউয়াছড়া জাতীয় উদ্যানে সাপটি ছেড়ে দেওয়া হবে।

বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনের পরিচালক সজল দেব বলেন, ‘উদ্ধার হওয়ার পর সাপটি সম্পর্কে আমরা ভালো করে নিশ্চিত হতে পারছিলাম না। পরে সাপটির ছবি জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের অধ্যাপক ড. মনিরুল খানের কাছে পাঠানো হয় এবং তিনি ‘গোখরা সাপ’ (Monocled Cobra) বলে শনাক্ত করেন।’

জানা যায়, ‘গোখরা’ সাপের ইংরেজি নাম Monocled Cobra এবং বৈজ্ঞানিক নাম Naja kaouthia. সাপটি সারাদেশেই রয়েছে। তারা পানি বা জলাশয়ের কাছাকাছি থাকতে পছন্দ করে। ইঁদুর, ব্যাঙ ও পানির আশপাশে থাকে বলে মাছও এরা খায়। এরা লম্বায় ১০০ থেকে ২৩০ সেন্টিমিটার পর্যন্ত হয়।

আপনার মন্তব্য

আলোচিত