সিলেটটুডে ডেস্ক

১১ নভেম্বর, ২০১৯ ২৩:১৩

সিলেটের গবেষক বাবলা’র আরও ৩ যন্ত্র আবিস্কার

সিলেটের গবেষক বাবলার আরও তিনটি নতুন যন্ত্র আবিষ্কার করেছেন। ইতিপূর্বে বৃক্ষ, পরিবেশ ও কৃষি প্রযুক্তি গবেষণার উদ্ভাবক আব্দুল হাই আজাদ বাবলা’র প্রায় ৪০টি যন্ত্রপাতি তৈরি করে বাজারজাত হয়েছে।

২০১৯ সালে তিনি আরও ৩টি যন্ত্র তৈরি করেছেন। যন্ত্রগুলো হচ্ছে স্বল্প ব্যয়ে বিদ্যুৎ চালিত ভুট্টা মাড়াই মেশিন। এ মেশিন ঘণ্টায় প্রায় ৩০ কেজি ভুট্টা মাড়াই করতে পারে। পরিবেশ দূষণ রোধে ডাস্টবিন। এ ডাস্টবিন যে কোন স্থানে রেখে ময়লা আবর্জন জমা করে পরে নির্দিষ্ট স্থানে ফেলা যায়। এই ডাস্টবিন থেকে কোন দুগ্ধ ছড়ায় না। নারিকেলের ছোবড়া থেকে ডাস্ট বের করার মেশিন। এ মেশিন স্বল্প ব্যয়ে ইঞ্জিন ও বিদ্যুৎ চালিত। মেশিনটি ঘণ্টায় প্রায় ৪০ কেজি নারিকেলের ছোবড়া মাড়াই করতে পারে। এই মেশিনগুলো ক্রয় করে ব্যবহারকারীগণ লাভবান হবেন বলে তার দাবি।

উদ্ভাবক আব্দুল হাই আজাদ বাবলা জানান, পরিশ্রমের মাধ্যমে যন্ত্রগুলো তৈরি করি। যন্ত্র ব্যবহার করে ব্যবহারকারীরা যখন লাভবান হন তখন প্রাণটা ভরে যায়। আমার মতো ক্ষুদে গবেষক যন্ত্রপাতি তৈরি করার মাধ্যমে দেশের উন্নয়নে কিছু হলেও অংশ নিতে পারায় নিজেকে ধন্য মনে করি।

তিনি আরও জানান, ২০০৫ সালে গবেষণার স্বীকৃতি স্বরূপ জাতীয় কৃষি পদক লাভ করি। ২০১৫ সালে প্রধানমন্ত্রীর এটু আই প্রকল্প থেকে এ্যাওয়ার্ড লাভ করি এবং নিজের তৈরি করা যন্ত্র ড্রেনের কাদাবালি, বর্জ্য উত্তোলন করার যন্ত্রটি পরীক্ষাধীন রয়েছে। ২০১৭ সালে কৃষি গবেষণায় বঙ্গবন্ধু জাতীয় কৃষি পদক লাভ করেছি। দু’টি পদকই আমি প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাত থেকে গ্রহণ করেছি।

তিনি তার আবিষ্কৃত যন্ত্রগুলো ব্যবহার করে উৎসাহ প্রদান ও তৈরিতে সহযোগিতার আহবান জানান।

আপনার মন্তব্য

আলোচিত