নিজস্ব প্রতিবেদক

১৩ নভেম্বর, ২০১৯ ১২:১৬

ছায়া জাতিসংঘ সম্মেলনে ইন্দোনেশিয়ায় সিলেটটুডের নিজস্ব প্রতিবেদক রণি

ছায়া জাতিসংঘের সম্মেলনে যোগ দিতে ইন্দোনেশিয়ায় বালিতে পৌঁছেছেন সিলেটটুডে টোয়েন্টিফোর ডটকমের নিজস্ব প্রতিবেদক আব্দুল্লাহ আল মনসুর ওরফে অরণ্য রণিসহ ২৭ বাংলাদেশি।

এশিয়া ওয়ার্ল্ড মডেল ইউনাইটেড ন্যাশনস বা এশিয়ার সর্ববৃহৎ ছায়া জাতিসংঘের এ সম্মেলন অংশ নিতে ১১ নভেম্বর থেকে ১৩ নভেম্বর দুপুর পর্যন্ত বাংলাদেশের তরুণ প্রতিনিধিরা ইন্দোনেশিয়ার বালি শহরে পৌঁছান।

বাংলাদেশিদের মধ্য থেকে ১১ নভেম্বর সর্বপ্রথম ইন্দোনেশিয়া পৌঁছান নাইম উদ্দিন ও ঝর্ণা আক্তার পলি। পরের দিন ১২ নভেম্বর বালি যান মেহজাবিন মুমু, সাব্বির হাসান, মীমতাহীনা জামান, অরণ্য রণিসহ আরও কয়েকজন। সর্বশেষ ১৩ নভেম্বর বালিতে পৌঁছেন মো. নাইম হাসান মুন্না, স্বর্ণা, দে, মাজহারুল ইসলাম রিফাত, তানজিম আক্তার, অভি ফরায়েজীসহ অন্য প্রতিযোগিরা।

জাতিসংঘ এবং তার অধীনস্থ বিভিন্ন অঙ্গ সংস্থার ২১টি কাউন্সিলের অধিবেশন নিয়ে এবারের এ আয়োজন। চারদিনের এ সম্মেলনের প্রথমদিন থাকবে গালা ডিনার, উদ্বোধনী অনুষ্ঠান, প্রধান বক্তার বক্তব্য এবং কমিটি সেশনের দিকনির্দেশনা।

দ্বিতীয় দিন সকাল থেকে বিকাল পর্যন্ত সাময়িক বিরতি দিয়ে একটানা চলবে জাতিসংঘের আদলে কমিটি সেশন। এ সেশনে প্রতিটি কাউন্সিলে একেকজন একেকটি দেশের হয়ে প্রতিনিধিত্ব করবেন। সিলেটটুডের নিজস্ব প্রতিবেদক অরণ্য রণি নামিবিয়ার প্রতিনিধিত্ব করবেন।

কাউন্সিল বা কমিটি সেশনগুলো জাতিসংঘের আদলে পরিচালনা করা হবে।

তৃতীয় দিন সকালে সমুদ্র সৈকত পরিষ্কার পরিচ্ছন্নতায় অংশ নিবেন পৃথিবীর বিভিন্ন দেশের প্রায় দুই হাজার প্রতিনিধি। এরপর তাদেরকে নিয়ে বালি শহরের উল্লেখযোগ্য স্থানগুলো ভ্রমণ করা হবে।

বিকেলের দিকে সমাপনী অনুষ্ঠান হবে। এ সময় বিভিন্ন দেশের প্রতিনিধিরা নানা ধরণের সাংস্কৃতিক কর্মকাণ্ডের মাধ্যমে নিজেদের দেশকে বিশ্বের সামনে উপস্থাপন করবেন। বাংলাদেশের একটি দল দলীয় নৃত্য পরিবেশন করে নিজেদের দেশকে উপস্থাপন করবে।

সবশেষে গালা ডিনার অনুষ্ঠিত হবে। সেই সাথে বিভিন্ন ক্ষেত্রে যারা ভালো করেছে তাদেরকে সম্মাননায় ভূষিত করা হবে।

পরের দিন হোটেল চেক আউটের মধ্য দিয়ে শেষ হবে এশিয়ার সর্ববৃহৎ চারদিনের ছায়া জাতিসংঘের সম্মেলন।

উল্লেখ্য, বিশ্বের প্রায় ৪০ হাজার প্রতিযোগিদের মধ্য থেকে বাছাই করে দুই হাজার জনকে এ প্রতিযোগিতায় অংশগ্রহণের জন্য যোগ্য ঘোষণা করে আমন্ত্রণ জানানো হয়।

আব্দুল্লাহ আল মনসুর ওরফে অরণ্য রণি সিলেটের এমসি কলেজের মাস্টার্স ২০১৭-২০১৮ শিক্ষাবর্ষ (শেষ পর্ব) এর শিক্ষার্থী।

আপনার মন্তব্য

আলোচিত