বিশ্বনাথ প্রতিনিধি

১৩ নভেম্বর, ২০১৯ ২২:৩৪

বিশ্বনাথে বঙ্গবন্ধুর প্রতিকৃতি স্থাপনের দাবিতে স্মারকলিপি

সিলেটের বিশ্বনাথে বঙ্গবন্ধুর প্রতিকৃতি স্থাপনের দাবিতে উপজেলা নির্বাহী কর্মকর্তা ও উপজেলা চেয়ারম্যান বরাবরে স্মারকলিপি প্রদান করেছে বিশ্বনাথ থিয়েটারের নাট্যকর্মীরা।

বুধবার (১৩ নভেম্বর) দুপুরে বিশ্বনাথ থিয়েটারের নাট্যকর্মীরা উপজেলা নির্বাহী কর্মকর্তা বর্ণালী পাল ও উপজেলা চেয়ারম্যান এসএম নুনু মিয়ার কাছে স্মারকলিপি প্রদান করেন। সেই সাথে বিশ্বনাথ উপজেলা শিল্পকলা একাডেমির কার্যক্রম বাস্তবায়নের দাবিও জানান। এর আগে ২০০৭ সালেও বিশ্বনাথ থিয়েটার উপজেলায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ম্যুরাল বা প্রতিকৃতি স্থাপনের নানা কর্মসূচি পালন করেছে।  

স্মারকলিপি প্রাপ্তির বিষয়টি নিশ্চিত করে উপজেলা চেয়ারম্যান এসএম নুনু মিয়া বলেন, মরমী কবি হাসন রাজার এ জন্মভূমি সাংস্কৃতিক অঙ্গনে অনেক পিছিয়ে রয়েছে। সাংস্কৃতিক আন্দোলনকে আরও বেগবান করে এগিয়ে যেতে হবে। তিনি বিশ্বনাথ থিয়েটারের এ দাবিগুলো উপজেলাবাসীর দাবি উল্লেখ করে দ্রুত বাস্তবায়ন এবং উপজেলা শিল্পকলা একাডেমির কার্যক্রম বাস্তবায়নে সকল প্রকার সহযোগিতার আশ্বাস দেন।

জানাগেছে, বিশ্বনাথ উপজেলা শিল্পকলা একাডেমির কমিটি এবং কার্যক্রম বাস্তবায়ন ও উপজেলা সদরে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের একটি ম্যুরাল বা প্রতিকৃতি স্থাপনের জন্য দীর্ঘদিন যাবৎ দাবি জানিয়ে আসছে বিশ্বনাথ থিয়েটার। বিশ্বনাথ উপজেলায় শিল্পকলা একাডেমি না থাকায় সাংস্কৃতিক চর্চার কোন সুযোগ পাচ্ছেন না শিল্পীরা। আর সাংস্কৃতিক চর্চার কোন সুযোগ না থাকার ফলে অনেক প্রতিভাবান শিল্পীরা তাদের প্রতিভার স্বাক্ষরও রাখতে পারছেন না। ২০০৭ সাল থেকে দাবি জানিয়ে আসলেও তাদের এ দাবি দীর্ঘ এক যুগ ধরে উপেক্ষিত রয়েছে। তাদের দাবির প্রেক্ষিতে বিশ্বনাথে শিল্পকলা প্রতিষ্ঠা করেন সাবেক উপজেলা চেয়ারম্যান মুহিবুর রহমান। কিন্তু তৎকালীন সময়ে আহবায়ক কমিটি গঠন করা হলেও পূর্ণাঙ্গ কমিটি হয়নি। ফলে শিল্পকলা একাডেমী দেখেনি আলোর মুখ। তারপরও ওই কমিটির মাধ্যমে সরকারী অনুদানে প্রায় ৫ লক্ষ টাকার বাদ্যযন্ত্র, সাউন্ড সিস্টেম ও সরঞ্জাম ক্রয় করা হয়েছিল। উপজেলা শিল্পকলা একডেমির নির্ধারিত কোন অফিস ঘর না থাকায় ওই ৫ লক্ষ টাকার সরঞ্জামগুলোও নষ্ট হতে যাচ্ছে। পরবর্তীতে উপজেলা নির্বাহী কর্মকর্তাকে সভাপতি করে ৫ সদস্যের একটি এডহক কমিটি গঠন করা হলেও সে কমিটির কোন কার্যক্রম নেই।

বিশ্বনাথ থিয়েটারের সভাপতি আনহার আলী ও সাধারণ সম্পাদক নবীন সুহেল এ প্রতিবেদককে বলেন, ২০০৭ সাল থেকে বঙ্গবন্ধুর প্রতিকৃতি স্থাপনের দাবি জানিয়ে আসলেও তা আজ অবদি উপেক্ষিত রয়েছে। ২০২০-২১ মুজিব বর্ষ ঘোষণা করেছে সরকার, আর এই মুজিব বর্ষের আগে যাতে বঙ্গবন্ধুর ম্যুরাল স্থাপন করা হয় সে জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের প্রতি জোর দাবিও জানান তারা।

আপনার মন্তব্য

আলোচিত