সিলেটটুডে ডেস্ক

১৫ নভেম্বর, ২০১৯ ১৯:১২

সিলেটে শিল্পকলা একাডেমির নবান্ন উৎসব

নবান্ন উৎসব বাঙালি সংস্কৃতির একটি অবিচ্ছেদ্য অংশ। আবহমানকাল ধরে বাঙালি অধ্যুষিত জনপদে সার্বজনীন ও অসাম্প্রদায়িক এ উৎসবটি পালিত হয়ে আসছে। আর এই ঐতিহ্যবাহী উৎসবটি পালনের অংশ হিসেবে সিলেট জেলা শিল্পকলা একাডেমির উদ্যোগে উদযাপিত হয় নবান্ন উৎসব ১৪২৬। উৎসবটি উদযাপন উপলক্ষে শুক্রবার (১৫ নভেম্বর) নগরীর পূর্ব শাহী ঈদগাহস্থ জেলা শিল্পকলা একাডেমি প্রাঙ্গণে আয়োজন করা হয় সাংস্কৃতিক অনুষ্ঠানের।

উদ্বোধনী পর্বে প্রধান অতিথির বক্তব্য দেন সিলেটের জেলা প্রশাসক এম কাজী এমদাদুল ইসলাম। জেলা কালচারাল অফিসার অসিত বরণ দাশ গুপ্তের সভাপতিত্বে অনুষ্ঠানে নবান্নের শুভেচ্ছা জ্ঞাপন করেন মনিপুরী সাহিত্য সংসদের সভাপতি এ কে শেরাম ও সম্মিলিত সাংস্কৃতিক জোট সিলেটের সাধারণ সম্পাদক গৌতম চক্রবর্তী।

একাডেমির প্রশিক্ষণার্থী মাসুদ পারভেজ ও বৃষ্টি রাজ ঋতুর সঞ্চালনায় মঙ্গল প্রদীপ প্রজ্বলনের মধ্য দিয়ে উদ্বোধনী পর্বের আনুষ্ঠানিকতা শেষে সাংস্কৃতিক পরিবেশনায় ছিল জেলা শিল্পকলা একাডেমি সংগীত ও নৃত্য বিষয়ের শিশু ও সাধারণ বিভাগ, নবারুণ শিল্পীগোষ্ঠী, সারেগামাপা, মৃত্তিকায় মহাকাল, ছন্দনৃত্যালয় সিলেট-এর দলীয় পরিবেশনা।

বাউলগান ও লোকগান পরিবেশনায় ছিলেন বাউল সূর্য্যলাল দাস, অর্ণিষা দাশ, সোমাইয়া ইসলাম, পল্লবী দাস, অর্পিতা তালুকদার এবং একক নৃত্যে মিথিল চৌধুরী।

আপনার মন্তব্য

আলোচিত