সিলেটটুডে ডেস্ক

১৬ নভেম্বর, ২০১৯ ১৮:৪১

সিলেটে সিপিবি’র পদযাত্রা

কেন্দ্রীয় কমিটি ঘোষিত কর্মসূচির অংশ হিসেবে বাংলাদেশের কমিউনিস্ট পাটি (সিপিবি) সিলেটের শাহপরান থানা শাখার উদ্যোগে ১০ কিলোমিটার পদযাত্রা কর্মসূচি পালন করা হয়েছে।  

শনিবার (১৬ নভেম্বর) সকাল ১০টায় সিপিবি এ পদযাত্রার উদ্বোধন করেন বাংলাদেশের কমিউনিস্ট পার্টি সিলেট জেলা কমিটির সাবেক সভাপতি কমরেড বেদানন্দ ভট্টাচার্য। নগরীর শিবগঞ্জ পয়েন্টে পথসভার মাধ্যমে এ পদযাত্রা শুরু হয়ে বিভিন্ন স্থানে পথসভা অনুষ্ঠিত হয়। সবশেষে খাদিমনগরে গিয়ে পথসভার মাধ্যমে প্রথম দিনের মতো এ কর্মসূচি সমাপ্ত হয়। সিপিবির নেতা-কর্মিবৃন্দসহ বিভিন্ন গণসংগঠনের নেতৃবৃন্দ লাল পতাকা এবং জাতীয় ও স্থানীয় বিভিন্ন দাবি সংবলিত প্ল্যাকার্ড হাতে নিয়ে পদযাত্রায় অংশ নেন। এছাড়াও বিভিন্ন দাবি সংবলিত লিফলেটও বিতরণ করা হয়।

জনগণের ভোটাধিকার, কলেজ-বিশ্ববিদ্যালয় দখলমুক্ত, রেল-সড়কে মৃত্যুর মিছিল বন্ধ, জাতীয় ন্যুনতম মজুরী ১৬ হাজার টাকা নির্ধারণ, ভূমিহীন ক্ষেতমজুরসহ গ্রামীণ মজুরদের জন্য রেশনিং ব্যবস্থা চালু, ধর্মীয় সংখ্যালঘু ও আদিবাসীদের উপর জুলুম-নির্যাতন বন্ধ, ভারতের সাথে জাতীয় স্বার্থবিরোধী অসমচুক্তি বাতিলসহ ১৭ দফা দাবিতে বাংলাদেশের কমিউনিস্ট পাটি’র (সিপিবি) ডাকে দেশব্যাপী পদযাত্রা কর্মসূচি পালিত হচ্ছে।

সিলেটে সিপিবি’র পদযাত্রা উপলক্ষে আয়োজিত বিভিন্ন পথসভায় বক্তব্য রাখতে গিয়ে নেতৃবৃন্দ বলেন, দেশ আজ এক ভয়াবহ সংকটে নিমজ্জিত। পুরো যুবসমাজ কর্মসংস্থানের অভাবে অন্ধকারের মধ্যে হাবুডুবু খাচ্ছে। যে কারণে যুবকদের মধ্যে ক্ষোভের আগুন সৃষ্টি হচ্ছে। সমাজে উঁচু-নিচু শ্রেণিগত বিভেদ তৈরি করে রাখা হয়েছে। মৌলবাদীদের প্রেসক্রিপশনে পাঠ্যপুস্তকে সাম্প্রদায়িকতার বীজ বপন করা হচ্ছে। আর্থিক বৈষম্য ক্রমাগতভাবে বেড়েই চলেছে। ধর্মীয় সংখ্যালঘু ও আদিবাসীদের ভূমি দখলসহ তাদের উপর জুলুম-অত্যাচার এবং শিশু ও নারী হত্যা-নির্যাতন নিত্য-নৈমিত্তিক ব্যাপার হয়ে দাঁড়িয়েছে। ক্রমবর্ধমান নারী-শিশু নির্যাতন বন্ধে দোষীদের দ্রুত বিচার ও দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করার এবং ভূমিহীন ক্ষেতমজুরসহ গ্রামীণ মজুরদের জন্য রেশনিং ব্যবস্থা চালু করাসহ শ্রমিকদের ন্যুনতম মজুরী ১৬ হাজার টাকা নির্ধারণ এবং ধান-গমসহ সকল কৃষিপণ্যের ন্যায্যমূল্য নিশ্চিত করার জন্য বক্তারা জোর দাবি জানান।   

এছাড়াও প্রয়োজনীয় ডাক্তার-নার্সসহ অন্যান্য স্টাফ নিয়োগদানের মাধ্যমে খাদিমনগরস্থ শাহপরান হাসপাতাল অবিলম্বে চালু, খাদিমনগরে একটি পূর্ণাঙ্গ শিল্পনগরী গড়ে তোলা, আবাসিক গ্যাস সংযোগ প্রদান পুনরায় চালু, এমসি কলেজ এবং সিলেট ইঞ্জিনিয়ারিং কলেজকে বিশ^বিদ্যালয়ে রূপান্তর, সিলেট-আখাউড়া বিদ্যমান রেলপথ সংস্কার করে ডাবল লাইনে উন্নীতকরণের জন্য বক্তারা দাবি জানান।
 
পথ সভাগুলোতে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন- সিপিবি সিলেট জেলা কমিটির সভাপতি কমরেড হাবিবুল ইসলাম খোকা, সাধারণ সম্পাদক কমরেড আনোয়ার হোসেন সুমন, সহ-সাধারণ সম্পাদক কমরেড খায়রুল হাছান, জেলা নেতা ডা. বীরেন্দ্র চন্দ্র দেব, সাথী রহমান, এনায়েত হাসান মানিক, তুহিন কান্তি ধর, নিরঞ্জন দাস খোকন, তপন চৌধুরী, এডভোকেট ফজলুর রহমান শিপু, রুহিনা পারভীন, বিধান দেব চয়ন, বি এইচ আবীর, যুবনেতা রশীদ আহমদ রাশেদ, সন্দ্বীপ দেব, ছাত্র ইউনিয়ন সিলেট জেলা সংসদের সভাপতি সরোজ কান্তি, সাধারণ সম্পাদক নাবিল এইচ, মহানগর সংসদের সভাপতি হাছান বক্ত চৌধুরী কাওছার, সাধারণ সম্পাদক বিশাল দেব, সহ-সাধারণ সম্পাদক মনীষা ওয়াহিদ, এমসি কলেজ সংসদের সভাপতি পঙ্কজ চক্রবর্তী জয়, মদনমোহন কলেজ সংসদের সভাপতি অনির্বাণ রায়, মোহাইমিনুল ইসলাম মাহিন প্রমুখ।

আপনার মন্তব্য

আলোচিত