সুনামগঞ্জ প্রতিনিধি

১৬ নভেম্বর, ২০১৯ ২০:৫৬

সুনামগঞ্জের ৩ উপজেলার গ্রাম আদালতে ১২০৮ মামলা নিষ্পত্তি

সুনামগঞ্জে বিচার, পুলিশ ও প্রশাসন বিভাগের কর্মকর্তার সমন্বয়ে গ্রাম আদালত সক্রিয়করণ কার্যক্রমকে অধিকতর গতিশীল করতে ও মামলা স্থানান্তর বিষয়ে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।

শনিবার (১৬ নভেম্বর) দুপুরে সুনামগঞ্জ জেলা ও দায়রা জজ আদালতের উদ্যোগে ও গ্রাম আদালত সক্রিয়করণ প্রকল্পের সহযোগিতায় আদালতের সম্মেলন কক্ষে এই সভার আয়োজন করা হয়। সভায় সভাপতিত্ব করেন জেলা নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের বিচারক জেলা জজ মো. জাকির হোসেন।
 
জেলা গ্রাম আদালত সক্রিয়করণ প্রকল্পের জেলা ফ্যাসিলিটেটর খন্দকার রবিউল আউয়াল নাসিম সভায় জানান, ২০১৭ সালের জুলাই থেকে ২০১৯ সালের সেপ্টেম্বর সাস পর্যন্ত সুনামগঞ্জের তাহিরপুর, বিশ্বম্ভরপুর ও জগন্নাথপুর উপজেলার ২০টি ইউনিয়নের গ্রাম আদালতে মোট ১৬১৬ টি মামলা দায়ের হয়েছে। সরাসরি ইউনিয়ন পরিষদে দায়ের ১৪২২টি (ফৌজদারী ৮২৫টি ও দেওয়ানী ৫৯৭টি)। উচ্চ আদালত থেকে প্রেরণ করা হয়েছে ১৯৪টি। এর মধ্যে ৭৩ ভাগ (১২০৮টি) মামলা নিষ্পত্তি হয়েছে। মাত্র ৪ ভাগ (৬৯টি) মামলা চলমান রয়েছে। ২৩ ভাগ (৩৭২) মামলা না মঞ্জুর, খারিজ ও বাতিল হয়েছে।

নিষ্পত্তিকৃত মামলার মধ্যে রায় বাস্তবায়ন হয়েছে ৯৪ ভাগ (১১৩২টি মামলার)। রায় বাস্তবায়নের মাধ্যমে ফৌজদারী মামলায় ২৮ লাখ ৪০ হাজার ৩৫০ টাকা, দেওয়ানী মামলায় ২১ লাখ ২৭ হাজার ৬৩০ টাকা পেয়েছেন ক্ষতিগ্রস্ত ও বাদীপক্ষ। জমি উদ্ধার করা হয়েছে ৪০ লাখ ৪২ হাজার টাকার। এছাড়াও অন্যান্য সম্পদ পুনরুদ্ধার করা হয়েছে ১ কোটি ৬৯ লাখ টাকার।

অতিরিক্ত জেলা ও দায়রা জজ মোহাম্মদ আব্দুল্লাহ আল মামুনের সঞ্চালনায় সভায় বক্তব্য দেন, জেলা স্থানীয় সরকার বিভাগের উপ পরিচারক মোহাম্মদ এমরান হোসেন, অতিরিক্ত চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট কুদরত ই এলাহী, অতিরিক্ত পুলিশ সুপার আবু তারেক, গ্রাম আদালত সক্রিয়করণ প্রকল্পের আইন উপদেষ্টা বারিস্টার মশিউর রহমান চৌধুরী, বিশ্বম্ভরপুর উপজেলা নির্বাহী অফিসার সমীর বিশ্বাস, জগন্নাথপুর উপজেলা নির্বাহী অফিসার মাহফুজুল আলম মাসুম, সদর থানার ওসি সহিদুর রহমান, জেলা ইএএলজি প্রকল্পের ফ্যাসিলিটেটর সৈয়দ নজরুল ইসলাম, ফতেপুর ইউপি চেয়ারম্যান রনজিৎ চৌধুরী রাজন, তাহিরপুর সদর ইউপি চেয়ারম্যান বুরহান উদ্দিন, সৈয়দপুর শাহারপাড়া ইউপির প্যানেল চেয়ারম্যান সৈয়দ লিলু মিয়া প্রমুখ।

আপনার মন্তব্য

আলোচিত