কমলগঞ্জ প্রতিনিধি

১৮ নভেম্বর, ২০১৯ ১৯:০২

কমলগঞ্জে কার্তিক-দামোদর মাস উপলক্ষে দীপ-দান প্রজ্বলন

একটি ব্যতিক্রমী বৈদিক ধর্মীয় অনুষ্ঠানের মাধ্যমে যথাযোগ্য মর্যাদায় ও ভাবগাম্ভর্য্যরে মধ্য দিয়ে মৌলভীবাজারের কমলগঞ্জে সপ্তাহ ব্যাপী উদযাপিত হল কার্তিক-দামোদর মাস। এ উপলক্ষে ১১ নভেম্বর থেকে ১৭ নভেম্বর রোববার গভীর রাত পর্যন্ত সপ্তাহব্যাপী নানা আয়োজনে করে মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার আলীনগর ইউনিয়নের যোগীবিল গ্রামে শৈব যোগী সংঘ।

প্রতিদিন রাত ৯ টা থেকে ধর্মীয় আলোচনা ও দীপ-দান (প্রদীপ প্রজ্বলন) করা হয়। ১৭ নভেম্বর রোববার রাত ৯টায় শুরু হয় বৈদিক আলোচনা সভা। সভায় মূল আলোচনা করেন শৈব যোগী সংঘের প্রতিষ্ঠাতা সভাপতি ডা. শ্রীনিবাস দেবনাথ। রাত ১১টায় শত শত ভক্তবৃন্দ যোগী ও যোগিনীরা এক সাথে দীপ-দান (প্রদীপ প্রজ্বলন) করে ধর্মীয়স্থল আলোকিত করা হয়। এসময় সকলে মিলে ভগবানের নাম স্মরণ করেন এবং শঙ্খধ্বনি বাজানো হয়।

ধর্মীয় আলোচনা সভায় উপস্থিত ছিলেন শৈব যোগী সংঘের লক্ষ্মীপুর শাখার সভাপতি সাংবাদিক পিন্টু দেবনাথ, সিদ্দেশ্বরপুর শাখার সাধারণ সম্পাদক বিকাশ দেবনাথ, হরিস্মরণ শাখার সাধারণ সম্পাদক অপু দেবনাথসহ শৈব যোগী সংঘের সদস্যবৃন্দ।

অনুষ্ঠানে বেদান্ত বিশ্লেষণ, দামোদর মাসের তাৎপর্য, দীপ-দানের মাহাত্ম্য ও জগতের কল্যাণ সম্পর্কে আলোকপাত করা হয়। সবশেষে মহা প্রসাদ বিতরণ করা হয়।

আপনার মন্তব্য

আলোচিত