নিজস্ব প্রতিবেদক

২০ নভেম্বর, ২০১৯ ২১:১৩

সিলেটে কর মেলায় সাত দিনে আদায় ৪৫ কোটি ৭৮ লাখ টাকা

নতুন করদাতা ১ হাজার ৮৬৩ জন

সপ্তাহব্যাপী আয়োজনের মধ্য দিয়ে সিলেটে শেষ হলো আয়কর মেলা। বুধবার (২০ নভেম্বর) সন্ধ্যায় নগরের মোহাম্মদ আলী জিমনেশিয়ামে আনুষ্ঠানিকভাবে মেলার সমাপ্তি ঘটে।

সপ্তাহব্যাপী আয়োজিত এ আয়কর মেলা থেকে ৪৫ কোটি ৭৮ লাখ ৩৩ হাজার ৪২ টাকা আদায় হয়েছে। এ কয়দিনে রিটার্ন দাখিল করেছেন ২০ হাজার ২৫৪ জনে, সেবা নিয়েছেন ৩৮ হাজার ৬৩১ জন এবং নতুন ইটিআইএন নিয়েছেন ১ হাজার ৮৬৩ জনে।

সমাপনী অনুষ্ঠানে বক্তব্যে সিলেট কর অঞ্চলের কর কমিশনার রণজিৎ কুমার সাহা বলেন, সিলেটের মেলা থেকে লক্ষ্যমাত্রার চেয়েও বেশি কর আদায় হয়েছে। মেলাসহ অর্থ বছরে ৫ হাজার নতুন করদাতা হয়েছেন সিলেট কর অঞ্চলে। এ সংখ্যা আরও বাড়তো, যদি পাসপোর্ট দিয়ে টিআইএন করা যেতো। কারণ প্রবাসীদের অনেকের জাতীয় পরিচয় পত্র না থাকায় আগ্রহ থাকা স্বত্বেও ইটিআইএন নিতে পারেননি। কেবল মেলায় গত বছরের চেয়ে এবার ১ হাজার ২০৫ জন বেশি নতুন করদাতা নিবন্ধিত হয়েছে, ৪ হাজার ৯২২ জন বেশি কর সেবা নিয়েছেন। এবারের মেলায় আগের বছরের তুলনায় ৪ হাজার ৯২৫ জন বেশি রিটার্ন দাখিল করেছেন এবং ১ কোটি ৩ লাখ টাকা বেশি কর আদায় হয়েছে। এই সফলতার নেপথ্যে কর কর্মকর্তা ও কর্মচারীদের প্রতি অক্লান্ত পরিশ্রমের গুরুত্বারোপ করে তাদের ধন্যবাদ জানান তিনি। আর সিলেটের মানুষও স্বতঃস্ফূর্তভাবে মেলায় এসে সেবা নিয়েছেন।

তিনি বলেন, সিলেটে ৪০ হাজার নতুন করদাতা সৃষ্টি লক্ষ্যে সিলেট কর অঞ্চল কাজ কওে যাচ্ছে। এ জন্য ওয়ার্ড ভিত্তিক সার্ভে কার্যক্রম চলছে। যদিও মেলার কারণে সার্ভে গতি কিছুটা মন্তর রয়েছে।
গত বৃহস্পতিবার থেকে বিভাগের ৯টি স্থানে আয়কর মেলা অনুষ্ঠিত হয়। এরমধ্যে সিলেট, সুনামগঞ্জ, হবিগঞ্জ জেলা ও মৌলভীবাজার জেলায় চার দিন করে এবং গোলাপগঞ্জ, বালাগঞ্জ, ছাতক, শ্রীমঙ্গল ও কুলাউড়া উপজেলায় ২দিন করে কর মেলা অনুষ্ঠিত হয়।

সিলেট নগরের মোহাম্মদ আলী জিমনেশিয়ামে সাতদিন ব্যাপী মেলা থেকে মোট আদায় হয়েছে মোট ৪৪ কোটি ৪১ লাখ ৬৯ হাজার ৯৩৬ টাকা। বিপরীতে রিটার্ন দিয়েছেন ১ হাজার ৩শ’ ৪৪ জন, সেবা নিয়েছেন ২৬ হাজার ৯৯৮ জন এবং নতুন করে ইটিআইএন নিয়েছেন ৯১১ জন।

মৌলভীবাজার চারদিনের মেলা থেকে আদায় হয় ৫০ লাখ ২১ হাজার ১৪৫ টাকা। বিপরীতে রিটার্ন দেন ১হাজার ৯০৯ জন, সেবা নেন ২ হাজার ৬ ৭৫ জন এবং নতুন কর দাতা হয়েছেন ১৬৮ জন।
সুনামগঞ্জে ২৯ লাখ ৭৩ হাজার ৮০২ টাকা আদায় হয়, বিপরীতে রিটার্ন দিয়েছেন ১ হাজার ৩৯১ জন, সেবা নিয়েছেন ২ হাজার ৮১১ জন এবং নতুন কর দাতা হয়েছেন ২৭৯ জন।

হবিগঞ্জে ৩৭ লাখ ৬৫ হাজার ১২৩ টাকা কর আদায় হয়েছে চার দিনের মেলায়, বিপরীতে রিটার্ন দেন ২হাজার ৫২২ জন, সেবা নেন ৩ হাজার ১০৫ জন এবং নতুন ইটিআইএনধারী হয়েছেন ২৯১ জন।

এছাড়া গোলাপগঞ্জ উপজেলায় ২ লাখ ৮৫ হাজার ৭২০ টাকা কর আদায় হয়, বিপরীতে রিটার্ন দেন ৯২ জন, সেবা নেন ১৩১ জন এবং নতুন ইটিআইএনধারী হয়েছেন ১৮ জন। ছাতকে ৪৪ হাজার ৫২৮ কর আদায় হয়, রিটার্ন দেন ৪৫ ও সেবা নেন ১৫০ এবং নতুন ইটিআইএন নেন ১৮ জন।  বালাগঞ্জে ১ লাখ ৩২ হাজার ৬৩৫ টাকা কর আদায় হয়, বিপরীতে রিটার্ন দেন ১৭৮ জন, সেবা নিয়েছেন ৫০১ ও নতুন ইটিআইএনধারী হয়েছেন ১৯ জন। শ্রীমঙ্গলে ৫ লাখ ৪১ হাজার ৩ টাকা কর আদায় হয়েছে। বিপরীতে রিটার্ন দেন ৪৭৬, সেবা নেন ৩৬২ ও নতুন কর দাতা হয়েছেন ৯৫ জন। এছাড়া কুলাউড়া উপজেলায় ৮ লাখ ৯৯ হাজার ৯৬ টাকা কর আদায় হয়। বিপরীতে রিটার্ন দেন ৫৯৭ জনে, সেবা নেন ৮৯৮ জন এবং ৬৪ জন নতুন করদাতা হয়েছেন। 

মেলা থেকে প্রাপ্ত তথ্যমতে, সাতদিন ব্যাপী অনুষ্ঠিত মেলার ৬ষ্ট দিনে মঙ্গলবার (১৯ নভেম্বর) আদায় হয় ৩১ কোটি ৬০ লাখ ১২ হাজার ৭৫২ টাকা। ৫দিনে সোমবার (১৮ নভেম্বর) আদায়ের পরিমাণ ছিল ২৮ কোটি ৩৪ লাখ ৬০ হাজার ৮৬৭ টাকা। রোববার (১৭ নভেম্বর) ৪র্থ দিনে আদায় ছিল ২০ কোটি ৮২ লাখ ৭৯ হাজার ২৯১ টাকা। শনিবার (১৬ নভেম্বর) ৩য় দিনে আদায় ছিল ১৬ কোটি ৬১ লাখ ৭ হাজার ৭৯৮ টাকা, দ্বিতীয় দিনে শুক্রবার (১৫ নভেম্বর) ৬ কোটি ৬৪ লাখ ২৩ হাজার ৯৯১ টাকা এবং মেলার উদ্বোধনী দিনে গত বৃহস্পতিবার (১৪ নভেম্বর) ২ কোটি ৪৩ লাখ ১৫ হাজার ৩০৯ টাকা কর আদায় করা হয়।

"আমরা স্বাবলম্বী হব সকলে কর দেব" এই স্লোগানে সাত দিন ব্যাপী আয়কর মেলার সমাপনী অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন সিলেট আয়কর আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট আব্দুল ফজল। এসময় উপস্থিত ছিলেন অতিরিক্ত কর কমিশনার মো. আবু সাইদ সুহেল, যুগ্ম কর কমিশনার পঙ্কজ লাল সরকার ও সাহেদ আহমদ চৌধুরী, উপ কর কমিশনার (সদরদপ্তর ও প্রশাসন) কাজল সিংহ, উপ কর কমিশনার সা-আদ উল্লাহ ও আবু সাঈদ।

আপনার মন্তব্য

আলোচিত