রায়হান উদ্দিন সুমন

০৬ ডিসেম্বর, ২০১৯ ১২:৪২

কারা আসছেন হবিগঞ্জ আওয়ামী লীগের নেতৃত্বে?

দীর্ঘ ৬ বছর পর আগামী ১১ ডিসেম্বর অনুষ্ঠিত হতে যাচ্ছে হবিগঞ্জ জেলা আওয়ামী লীগের ত্রি-বার্ষিক সম্মেলন ও কাউন্সিল। এই সম্মেলনকে ঘিরে জেলা আওয়ামী লীগের নেতা থেকে শুরু প্রতিটি উপজেলার নেতা ও অঙ্গসংগঠনের নেতাকর্মীদের মধ্যে দেখা দিয়েছে উৎসাহ উদ্দীপনা। অন্যদিকে শঙ্কায়ও ভুগছেন নেতারা। কে হচ্ছেন জেলা আওয়ামী লীগের নতুন কাণ্ডারি, নাকি স্বপদেই বহাল থাকছে বর্তমান কমিটির শীর্ষ দুই পদধারীরা। শেষ পর্যন্ত এই সম্মেলনে নতুন নেতা বাছাইয়ে সমঝোতা, ভোটের মাধ্যমে নাকি কেন্দ্রীয় নির্দেশনায় নেতা নির্বাচিত হবে তা নিয়ে ধোঁয়াশা থেকেই যাচ্ছে।

বুধবার সকাল ১০টায় নিমতলায় জেলা আওয়ামী লীগের সম্মেলন ও কাউন্সিল অনুষ্ঠিত হবে। সম্মেলনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বাংলাদেশ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের এমপি।

জেলা আওয়ামী লীগের সভাপতি হবিগঞ্জ সদর লাখাই ও শায়েস্তাগঞ্জ আসনের সংসদ সদস্য আলহাজ্ব অ্যাডভোকেট আবু জাহির এমপি’র সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক বানিয়াচং আজমিরিগঞ্জ নির্বাচনী আসনের সংসদ সদস্য আলহাজ্ব অ্যাডভোকেট আব্দুল মজিদ খান এমপি’র সঞ্চালনায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বাংলাদেশ আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ও সাবেক মন্ত্রী নুরুল ইসলাম নাহিদ এমপি, বাংলাদেশ আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব-উল-আলম হানিফ, বাংলাদেশ আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আহমদ হোসেন, অ্যাডভোকেট মিছবাহ উদ্দিন সিরাজ, বাংলাদেশ আওয়ামী লীগের কার্যকরী কমিটির সদস্য র আ ম উবায়দুল মোক্তাদির চৌধুরী এমপি, কার্যকরী কমিটির সদস্য বদর উদ্দিন আহমেদ কামরান, অধ্যাপক রফিকুর রহমান, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী অ্যাডভোকেট মাহবুব আলী ও হবিগঞ্জ-১ নবীগঞ্জ বাহুবল আসনের সংসদ সদস্য গাজী মোহাম্মদ শাহনেওয়াজ এমপি।

এদিকে, সম্মেলনকে ঘিরে কাউন্সিলে অংশগ্রহণকারী নেতাদের ছবি সম্বলিত ব্যানার-পোস্টারসহ বিলবোর্ড টানানো হয়েছে শহরের প্রতিটি অলি-গলিতে। শোভা পাচ্ছে প্রধানমন্ত্রী থেকে শুরু করে দলীয় নেতাকর্মীদের ছবি। সম্মেলন সফল করতে চলছে ব্যাপক প্রস্তুতি। জেলার ৯টি উপজেলা ও পৌর এলাকার দলীয় নেতাকর্মীদের মধ্যে প্রাণচাঞ্চল্য ফিরে এসেছে।

সম্মেলন প্রস্তুতি কমিটির নেতারা জানিয়েছেন সম্মেলন সফল করতে তাদের প্রস্তুতি প্রায় শেষ পর্যায়ে রয়েছে। তবে কাউন্সিল ভোটে হবে নাকি কেন্দ্রীয় নির্দেশনায় হবে এই বিষয়ে এখনো কোন সুনির্দিষ্ট তথ্য জানা যায় নেই কারো। জেলা আওয়ামী লীগের সম্মেলনে সভাপতি-সাধারণ সম্পাদক পদে কারা আসছেন তা নিয়ে আলোচনা চলছে পুরো জেলা জুড়ে। তবে অন্যান্য বছরের ন্যায় জেলা আওয়ামী লীগের সম্মেলন নিয়ে তেমন একটা সরব ভূমিকায় না থাকলেও পদ প্রত্যাশীরা কেন্দ্র থেকে জেলা ও উপজেলা পর্যায়ের নেতাকর্মীদের কাছে নীরবে গিয়ে ভোট প্রার্থনা করে ব্যস্ত সময় পার করছেন।

হবিগঞ্জ জেলা আওয়ামী লীগের সম্মেলন ও কাউন্সিলকে সামনে রেখে সভাপতি, সাধারণ সম্পাদক, যুগ্ম-সাধারণ সম্পাদক ও সাংগঠনিক সম্পাদকের ৮টি পদে মোট ২৯ জন প্রার্থী তাদের মনোনয়ন পত্র জমা দিয়েছেন। সভাপতি পদে ৫ জন, সাধারণ সম্পাদক পদে ৪ জন, যুগ্ম-সাধারণ সম্পাদক পদে সর্বাধিক ১৪ জন ও সাংগঠনিক সম্পাদক পদে ৬ জন লড়বেন বলে জানা গেছে।

সভাপতি পদে প্রার্থীরা হলেন- জেলা আওয়ামী লীগের বর্তমান সভাপতি ও হবিগঞ্জ-৩ আসনের এমপি আলহাজ্ব অ্যাডভোকেট মো. আবু জাহির, জেলা আওয়ামী লীগের সাবেক সভাপতি ও জেলা পরিষদের চেয়ারম্যান ডা. মুশফিক হুসেন চৌধুরী, জেলা আওয়ামী লীগের বর্তমান যুগ্ম-সাধারণ সম্পাদক ও নারী-শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের স্পেশাল পিপি অ্যাডভোকেট আবুল হাশেম মোল্লা মাসুম, সংরক্ষিত নারী আসনের সাবেক সংসদ সদস্য ও কমান্ড্যান্ট মানিক চৌধুরীর কন্যা অ্যাডভোকেট আমাতুল কিবরিয়া চৌধুরী কেয়া এবং জেলা আওয়ামীলীগের সাবেক যুগ্ম-সাধারণ সম্পাদক ও বর্তমান সদস্য অ্যাডভোকেট ফজলে আলী।

সাধারণ সম্পাদক পদে জেলা আওয়ামী লীগের বর্তমান সাধারণ সম্পাদক ও হবিগঞ্জ-২ আসনের এমপি আলহাজ্ব অ্যাডভোকেট আব্দুল মজিদ খান, জেলা আওয়ামী লীগের বর্তমান সহ-সভাপতি ও নবীগঞ্জ উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান অ্যাডভোকেট মো. আলমগীর চৌধুরী, বাংলাদেশ আওয়ামী লীগ জাতীয় পরিষদের সাবেক সদস্য ও জেলা আওয়ামী লীগের সাবেক ১ম যুগ্ম-সাধারণ সম্পাদক চৌধুরী আবু বকর ছিদ্দিকী, হবিগঞ্জ পৌর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও হবিগঞ্জ সদর উপজেলা চেয়ারম্যান মো. মোতাচ্ছিরুল ইসলাম।

সম্মেলনে ৯টি উপজেলা ও একটি পৌরসভার (হবিগঞ্জ পৌরসভা) প্রায় সাড়ে ৩’শ কাউন্সিলার/ডেলিগেট ভোটাধিকার প্রয়োগ করবেন। আজ শুক্রবার (৬ ডিসেম্বর) কাউন্সিলার/ডেলিগেটদের চূড়ান্ত তালিকা প্রকাশ করা হবে বলে জানা গেছে।

আপনার মন্তব্য

আলোচিত