ছাতক প্রতিনিধি

০৭ ডিসেম্বর, ২০১৯ ১৭:৪১

ফের মুখোমুখি ছাতক আ.লীগের বিবাদমান দুই গ্রুপ, সংঘাতের আশঙ্কা

পাল্টাপাল্টি কর্মসূচী ঘোষণা করে ছাতকে ফের মুখোমুখি অবস্থান নিয়েছে আওয়ামী লীগের বিবাদমান দুই গ্রুপ। প্রধানমন্ত্রী ঘোষিত চলমান শুদ্ধি অভিযানকে স্বাগত জানিয়ে রোববার সকালে মিছিল ও গণ সমাবেশ করার ঘোষণা দিয়েছে সাংসদ মুহিবুর রহমান মানিক ও পৌর মেয়র আবুল কালাম চৌধুরী অনুসারী আওয়ামী লীগ নেতাকর্মীরা। এমন ঘোষণায় পৌর শহরে আবারও উতপ্ত পরিস্থিতি বিরাজ করছে।

শুক্রবার সকাল থেকে পৃথকভাবে মাইক যোগে সমাবেশ ও গণ মিছিলের প্রচার-প্রচারণা শুরু করেছেন আওয়ামী লীগের এমপি মুহিবুর রহমান মানিক সমর্থক এবং পৌর মেয়র আবুল কালাম চৌধুরী সমর্থকরা। এখানের বিবদমান দু’গ্রুপ একই সময়ে সমাবেশ আহবান করায় শহরবাসীর মধ্যে বিরাজ করছে অজানা আতংক। সমাবেশ ও গণ মিছিলকে সফল করতে উভয় গ্রুপই শহরের বাহির থেকে নেতাকর্মীদের এনে নিজেদের পাল্লা ভারী করার চেষ্টা করছেন। সাংসদ গ্রুপ শহরের মিনি স্টেডিয়ামে ও মেয়র গ্রুপ পাশ্ববর্তী মণ্ডলীভোগে সমাবেশ করার ঘোষণা দিয়েছে।

জানা যায়, প্রায় দু’যুগ ধরে এখানের আওয়ামী লীগ ও সহযোগী সংগঠন এমপি মানিক ও মেয়র কালাম বলয়ে বিভক্ত হয়ে আছে। উভয় গ্রুপেরই উপজেলা, ইউনিয়ন ও ওয়ার্ড পর্যায়ে আওয়ামী লীগের পৃথক-পৃথক কমিটিও রয়েছে। স্থানীয় নির্বাচনেও উভয় গ্রুপের নেতা-কর্মীদের একে অন্যের প্রতিপক্ষ হয়ে কাজ করতে দেখা গেছে। রাজনৈতিক অন্তর্দ্বন্দ্বের কারণে এখানে উভয় গ্রুপের মধ্যে একাধিকবার সংঘর্ষের ঘটনাও ঘটেছে। বিগত জাতীয় নির্বাচনে কেন্দ্রের নির্দেশে উভয় গ্রুপ এক হয়ে নির্বাচনী কার্যক্রম চালালেও তা বেশীদিন গড়ায়নি।

গত ২৮ নভেম্বর জাউয়াবাজারে এক পক্ষের মিছিলে অপর পক্ষ বাধা দেয়। এ নিয়ে বিবদমান দু’ গ্রুপের মধ্যে ধাওয়া-পাল্টা ও সংঘর্ষের ঘটনা ঘটে। এ ঘটনা থেকেই এখানের আওয়ামী লীগের গ্রুপিং রাজনীতি আবারো উত্তপ্ত হয়ে উঠে।

ছাতকে একই সময়ে সভা আহবানের বিষয়ে উপজেলা আওয়ামী লীগের যুগ্ম আহবায়ক, সাবেক পৌর চেয়ারম্যান আলহাজ্ব আব্দুল ওয়াহিদ মজনু জানান, (এমপি মানিক পক্ষ) তাদের পূর্ব ঘোষিত তারিখ অনুযায়ী প্রধানমন্ত্রী শেখ হাসিনার শুদ্ধি অভিযানকে স্বাগত জানাতে সভা ও গণ মিছিলের আয়োজন করা হয়েছে। সভা ও গণ মিছিল সফল করতে ব্যাপক প্রচার-প্রচারণাও চালানো হয়েছে। অন্য কারো সভা আহবানের বিষয়টি তার জানা নেই। রোববার নির্ধারিত সময়ে তারা শান্তিপূর্ণ ভাবে সভা ও মিছিল করবে।

অপরদিকে সুনামগঞ্জ জেলা আওয়ামী লীগের তথ্য ও গবেষণা বিষয়ক সম্পাদক শামীম আহমদ চৌধুরী জানান, (মেয়র কালাম চৌধুরী পক্ষ) প্রধানমন্ত্রী শেখ হাসিনার শুদ্ধি অভিযানকে স্বাগত জানাতে প্রায় দু’ সপ্তাহ আগে ছাতক উপজেলা আওয়ামী লীগ উদ্যোগ গ্রহণ করেছে। আওয়ামী লীগের শান্তিপূর্ণ এ কর্মসূচীকে বানচাল করার অপচেষ্টায় লিপ্ত হয়ে কিছু অনুপ্রবেশকারীরা এখানে সভা আহবান করেছে। এখানের ঐক্যবদ্ধ আওয়ামী লীগ বিগত দিনেও দলীয় সকল কার্যক্রম সফলভাবে করতে সক্ষম হয়েছে। বর্তমানেও এর ব্যতিক্রম হবে না।

এ ব্যাপারে ছাতক উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মোহাম্মদ গোলাম কবির জানান, জনগণের শান্তি রক্ষায় প্রশাসন সময়মত আইনি পদক্ষেপ গ্রহণ করবে।

আপনার মন্তব্য

আলোচিত