নিজস্ব প্রতিবেদক

০৯ ডিসেম্বর, ২০১৯ ২৩:৩৫

নতুন সড়ক আইন বাস্তবায়নের প্রথম দিনে সিলেটে ৪০ মামলা

সোমবার থেকে সিলেটে নতুন 'সড়ক পরিবহন আইন-২০১৮' কার্যকর শুরু করেছে পুলিশ। প্রথমদিনেই বিভিন্ন অনিয়মের কারণে ৪০ টি মোটরসাইকেলের বিরুদ্ধে মামলা করা হয়। এছাড়া ৩ টি মোটরসাইকেল ডাম্পিংয়ের মাধ্যমে পুলিশ লাইন্সে প্রেরণ করে সিলেট মহানগর পুলিশের ট্রাফিক বিভাগ।

১ নভেম্বর থেকে নতুন সড়ক পরিবহন আইন কার্যকর হওয়ার কথা থাকলেও জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে আইনের প্রয়োগ করতে সময় নেয় সিলেট মহানগর পুলিশের (এসএমপি) ট্রাফিক বিভাগ।

সিলেট মহানগর পুলিশের অতিরিক্ত উপ-কমিশনার (গণমাধ্যম) জেদান আল মুসা জানান, নতুন সড়ক পরিবহন আইনে মামলা দায়ের কার্যক্রম শুরু করতে সোমবার সকাল থেকে নগরীর চৌহাট্টা পয়েন্টে অবস্থান নেন পুলিশের ট্রাফিক শাখার কর্মকর্তারা।
এ সময় মহানগর পুলিশের উপ-কমিশনার (ট্রাফিক) ফয়সল মাহমুদ, অতিরিক্ত উপ-কমিশনার (ট্রাফিক-দক্ষিণ, পদোন্নতি পেয়ে পুলিশ সুপার) নিকুলিন চাকমা, সহকারী কমিশনার (ট্রাফিক-উত্তর) আবুল খায়ের, টিআই (প্রশাসন) মুহিবুর রহমান, টিআই (প্রসিকিউশন) রাশেদ মামুন চৌধুরী, টিআই হানিফ মিয়া প্রমুখ উপস্থিত ছিলেন।

ট্রাফিক পুলিশ নতুন সড়ক পরিবহন আইনে মামলা করার পাশাপাশি জনসাধারণকে সচেতন করতেও প্রচারণা চালায়।

এসময় মাইকিংয়ের মাধ্যমে অসচেতন ভাবে রাস্তা পারাপার না হওয়া, মোবাইল ফোনে কথা বলা অবস্থায় রাস্তা পারাপার না হওয়া, ফুটপাত ব্যবহার করা, রাস্তার ডান পাশ দিয়ে চলা, রাস্তা পারাপারে জেব্রা ক্রসিং ব্যবহার করা, সময় বাঁচাতে গিয়ে ধারণক্ষমতার অতিরিক্ত যাত্রী হয়ে গাড়িতে না উঠা, মোটরসাইকেলে চালক ব্যতীত একজনের বেশী আরোহী বহন না করা, চালক ও আরোহী উভয়েই সঠিকভাবে হেলমেট ব্যবহার করা, বৈধ কাগজপত্র ও ড্রাইভিং লাইসেন্স ব্যতীত মোটরসাইকেল না চালানো, বেপরোয়া গতিতে মোটরসাইকেল না চালানো, উচ্চ শব্দকারী সাইলেন্সর ব্যবহার করে পরিবেশ দূষণ না করা, মোটরসাইকেলের লুকিং গ্লাস না খোলা এবং উল্টোপথে গাড়ি না চালানোর বিষয়ে সচেতনতামূলক নির্দেশনা প্রদান করা হয়।

আপনার মন্তব্য

আলোচিত