নিজস্ব প্রতিবেদক

১০ ডিসেম্বর, ২০১৯ ১৮:৩১

ভ্যাট দিবসে সিলেটে ৯ প্রতিষ্ঠানকে সম্মাননা

ভ্যাট দিবস উপলক্ষে সিলেটের ৯টি প্রতিষ্ঠানকে সম্মাননা প্রদান করা হয়েছে। সর্বোচ্চ মূল্য সংযোজন কর (মুসক) প্রদান করায় করায় তাদের সম্মাননা দেওয়া হয়।

সম্মাননাপ্রাপ্ত প্রতিষ্ঠানগুলো হলো্- শ্রীমঙ্গল ইস্পাহানি টি লিমিটেড, জৈন্তাপুর শেলটেক টেকনোলজি লিমিটেড, সিলেটের ট্রান্সকম লিমিটেড (কেএফসি), সুনামগঞ্জের ছাতকের মেসার্স সীমা লাইমস ইন্ডাস্ট্রিজ, পিকে ট্রেডিং ডিস্ট্রিবিউশন, সুনামগঞ্জের লতিফা কমিউনিটি সেন্টার, হবিগঞ্জ এগ্রো লিমিটেড, মেসার্স শরিফ সেন্টার ও গ্রীণ প্লানেট রিসোর্ট লিমিটেড।

মঙ্গলবার (১০ ডিসেম্বর) দুপুরে নগরের হোটেলে ভ্যাট দিবস উপলক্ষে আয়োজিত ভ্যাট সংলাপ ও ব্যবসায়ী সম্মাননা অনুষ্ঠানে প্রতিষ্ঠানের কর্মকর্তাদের হাতে এ সম্মাননা তুলে দেওয়া হয়।

এ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে সাংসদ মাহমুদউস সামাদ চৌধুরী বলেন, প্রবাসীরা ট্যাক্স দিতে চান। কিন্তু জাতীয় পরিচয়পত্র না থাকায় তারা ট্যাক্স প্রদানের মাধ্যমে রাষ্ট্রের উন্নয়নে অংশীদার হতে পারছেন না। তাই এ বিষয়টি নিয়ে ভাবা দরকার। আপাতত পাসপোর্টের মাধ্যমে তাদের ট্যাক্সেও আওতায় আনা সম্ভব।   

তিনি বলেন, ব্রিটিশরাও প্রথমে ভ্যাট দিতে চায়নি। পরে তারাও ঠিকই বুঝেছে দেশকে এগিয়ে নিতে ট্যাক্স-ভ্যাট দিতে হবে।
 
এতে বিশেষ অতিথির বক্তব্যে জাতীয় রাজস্ব বোর্ডের সদস্য (মুসক, নিরীক্ষা ও শুল্ক গোয়েন্দা) ড. মাসুদ সাদিক বলেন, ভ্যাট প্রদান যেনো কারো কাছে হয়রানী মনে না, গর্বের মনে হয়। এ ধরণের অনুষ্ঠান ভ্যাট, ট্যাক্স প্রদানে উৎসাহ যোগাবে বলে মনে করেন তিনি।

তিনি বলেন, ভ্যাট ফাঁকি গোপন কোনো বিষয় নয়। ফলে পুরো ব্যবস্থা আমরা ডিজিটালের দিকে নিয়ে যাচ্ছি। যে কেউ অনলাইনে ভ্যাট রেজিস্ট্রেশন ও রিটার্ণ দাখিল করতে পারবেন। এমনকি ব্যাংক ছাড়াও বিকাশ, রকেটসহ অন্যান্য আর্থিক সেবাদানকারী প্রতিষ্ঠান থেকে ট্যাক্স, ভ্যাট প্রদান করা যায়।  

কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট সিলেটের কমিশনার গোলাম মো.মুনীর’র সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন সিলেটের অতিরিক্ত বিভাগীয় কমিশনার তাহমিদুল ইসলাম, অতিরিক্ত ডিআইজি জয়দেব ভদ্র, অতিরিক্ত পুলিশ কমিশনার পরিতোষ ঘোষ, এফবিবিসিআইয়ের পরিচালক খন্দকার শিপার আহমদ, কর কমিশনার রনজীত কুমার সাহা, সিলেট চেম্বার অব কমার্সের সভাপতি আবু তাহের মো. শোয়েব।

অনুষ্ঠানে কী নোট উপস্থাপন করেন অতিরিক্ত কর কমিশনার শফিউর রহমান। শুরুতে স্বাগত বক্তব্য রাখেন যুগ্ম কর কমিশনার মিনহাজ উদ্দিন পয়লহান।  

আপনার মন্তব্য

আলোচিত