ফেঞ্চুগঞ্জ প্রতিনিধি

১১ ডিসেম্বর, ২০১৯ ০২:১০

ফেঞ্চুগঞ্জ মুক্ত দিবস আজ

আজ বুধবার (১১ ডিসেম্বর) সিলেটের ফেঞ্চুগঞ্জ মুক্ত দিবস। ১৯৭১ সালের এই দিনে পাক হানাদার বাহিনীর কবল থেকে ফেঞ্চুগঞ্জ উপজেলাকে মুক্ত করা হয়ছিল। সাথে সাথে উত্তোলন করা হয় জাতীয় পতাকা। জাতীয় পতাকা উওোলনোর মাধ্যমে পাক হানাদার মুক্ত হয় সিলেটের ফেঞ্চুগঞ্জ উপজেলা। সেই থেকে ১১ ডিসেম্বর ফেঞ্চুগঞ্জ মুক্ত দিবস হিসেবে পালন করা হয়।

১৯৭১ সালের ১১ ডিসেম্বর ফেঞ্চুগঞ্জ উপজেলার রাজনপুর এলাকায় অবস্থানরত পাকবাহিনীর যুদ্ধ সামগ্রী পুড়িয়ে দেয় মুক্তিযোদ্ধারা। সেই সাথে মুক্তিবাহিনী ও মিত্রবাহিনী মিলে পাকবাহিনীর উপর সম্মুখ যুদ্ধে ঝাপিয়ে পড়ে। ফেঞ্চুগঞ্জ কুশিয়ারা রেলব্রিজের উত্তর পাশে মুক্তি বাহীনি ও দক্ষিণ পাশে পাক বাহিনী সম্মুখ যুদ্ধ হয়।  এতে বেশ কিছু পাক সেনা মারা যায়। শহীদ হন কয়েক জন মুক্তিযোদ্ধা। তাতে থেমে থাকেনি যুদ্ধ, উপায়ান্ত না দেখে এক সময় আন্তসমর্পন করতে বাধ্য হয় পাক বাহীনি।

অর্জিত হয় আমাদের বিজয়। স্বাধীন বাংলার পতাকা নিয়ে বীরের বেশে আসতে থাকেন মুক্তি যোদ্ধারা।
তাদের বরণ করতে রাস্তায় রাস্তায় জড়ো হয় মুক্তিপাগল জনতা, স্লোগানে স্লোগানে মখরিত হয় গোটা ফেঞ্চুগঞ্জ।

পরের দিন আনুষ্ঠানিকভাবে উপজেলায় উত্তোলন হয় জাতীয় পতাকা। এর মাধ্যমে শত্রু মুক্ত হয় ফেঞ্চুগঞ্জ উপজেলা।

এই ব্যাপারে ফেঞ্চুগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান মোক্তিযোদ্ধা নুরুল ইসলাম বলেন, ফেঞ্চুগঞ্জে ভয়াবহ যুদ্ধ হয়েছে। সেই যুদ্ধে অনেক মুক্তিযোদ্ধা শহীদ হয়েছেন, কৌশল য়ুদ্ধের কাছে পাকবাহিনী পরাজিত হয়ে আন্তসমর্পন করে। অর্জিত হয় আমাদের স্বাধীনতা।

তবে ফেঞ্চুগঞ্জ শক্র মুক্ত দিবস পালনের কোন আয়োজন প্রশাসন থেকে নেয়া হয়নি বলে জানান চেয়ারম্যান নুরুল ইসলাম।

আপনার মন্তব্য

আলোচিত