নিজস্ব প্রতিবেদক

১৫ ডিসেম্বর, ২০১৯ ০২:০০

সিলেটে বুদ্ধিজীবী স্মৃতিসৌধ থেকে ফুল চুরি করে পুনরায় বিক্রির আয়োজন!

সিলেটের বুদ্ধিজীবী স্মৃতিসৌধ থেকে ফুল চুরি করে নিয়ে তা পুনরায় বিক্রির অভিযোগ ওঠেছে নগরীর একটি ফুলের দোকানের বিরুদ্ধে। নগরীর জেলরোড এলাকার মাধুরী পুষ্পকেন্দ্র নামের ওই ফুলের দোকানের সত্ত্বাধিকারী প্রতিবছরই তারা বুদ্ধিজীবী দিবসে স্মৃতিসৌধে দেওয়া ফুল সংগ্রহ করে বিজয় দিবসে বিক্রি করেন।

জানা যায়, শনিবার ছিল শহীদ বুদ্ধিজীবী দিবস। ওইদিন সিলেটের শহীদ বুদ্ধিজীবী স্মৃতিসৌধে শ্রদ্ধা নিবেদন করে বিভিন্ন প্রতিষ্ঠান ও সংগঠন। দিনে প্রদান করা এসব ফুল রাতে স্মৃতিসৌধ থেকে ভ্যানে করে নিয়ে যাওয়া হয় মাধুরী পুষ্পালয়ে। শহীদ মিনারের তত্ত্বাবধায়কের সহযোগিতায় এই ফুলগুলো নিয়ে যাওয়া হয় বলে অভিযোগ পাওয়া গেছে।

রাত ১২টার দিকে স্মৃতিসৌধ থেকে নিয়ে আসা ফুলের চাকি জেলরোড এনে স্তূপ করা হয়। এরপর সেগুলো থেকে বিভিন্ন সংগঠন ও প্রতিষ্ঠানের নাম লেখা কাগজ খুলে ফেলে বিজয় দিবসে পুনরায় বিক্রির জন্য প্রস্তুত করা হচ্ছিলো। কয়েকজন প্রত্যক্ষদর্শী বিষয়টি দেখতে পেয়ে পুলিশকে খবর দেন। পুলিশ এসে মাধুরী পুষ্পালয়ের কর্তৃপক্ষকে জিজ্ঞাসাবাদ করে।

ঘটনাস্থলে আসা সিলেট কোতোয়ালী থাকার অতিরিক্ত উপ পরিদর্শক (এএসআই) তরুণী কান্ত বলেন, ফুল চুরির খবর পেয়ে আমরা এসেছিলাম। এবিষয়টি নিয়ে ঊর্ধ্বতন কর্মকর্তাদের সাথে কথা বলবো। তাদের পরামর্শ মতো পরবর্তী ব্যবস্থা গ্রহণ করবো।

এ ব্যাপারে মাধুরী পুষ্পকেন্দ্রে মনিরুল ইসলাম বলেন, আমরা প্রতিবছরই বিভিন্ন জাতীয় দিবসে শহীদ মিনার মিনার ও স্মৃতিসৌধে দেওয়া ফুলগুলো সংগ্রহ করি। এরপর ফুলে ব্যবহার করা ককশিট রেখে ফুল ফেলে দেই। সিটি কর্পোরেশনের পরিচ্ছন্ন কর্মী ও শহীদ মিনারের তত্ত্বাবধায়ক আফতাব আহমদের সহযোগিতায় ফুলগুলো সংগ্রহ করেন বলে জানান তিনি।

শহীদ মিনারে বিভিন্ন জাতীয় দিবসে শ্রদ্ধার্ঘ নিবেদন কার্যক্রমের ব্যবস্থাপনায় থাকে সম্মিলিত নাট্য পরিষদ, সিলেট। এ ব্যাপারে সংগঠনটির সাধারণ সম্পাদক রজতকান্তি গুপ্ত বলেন, জাতীয় দিবসের শহীদ মিনার-স্মৃতিসৌধে দেওয়া ফুল সবসময়ই দুই তিনদিন পর সিটি করপোরেশনের কর্মীরা অপসারণ করেন। কিন্তু রাতের মধ্যেই এভাবে সব ফুল সরিয়ে নেওয়া বিস্ময়কর। এরকম আগে কখনো ঘটেনি।

তিনি বলেন, সকালে দেওয়া ফুল রাতে সরিয়ে নেওয়ার ফলে যারা শ্রদ্ধা নিবেদন করেছেন তারা মনে আঘাত পাবেন। এটা অত্যন্ত নিন্দনীয় কাজ হয়েছে। এই ফুল আবার দোকানে নিয়ে বিক্রি রীতিমত প্রতারণা।

রজত বলেন, শহীদ মিনারের তত্ত্বাবধায়কের দায়িত্বে আছেন আফতাব আহমদ। তিনি একজন মুক্তিযোদ্ধা। তিনি এ দায় কিছুতেই এড়াতে পারেন না।

আপনার মন্তব্য

আলোচিত