নিজস্ব প্রতিবেদক

১৫ ডিসেম্বর, ২০১৯ ২৩:৩০

বিজয়ের সাজে সিলেট

বাঙালি জাতির হাজার বছরের শৌর্যবীর্য এবং বীরত্বের এক অবিস্মরণীয় দিন মহান বিজয় দিবস। বীরের জাতি হিসেবে আত্মপ্রকাশ করার দিন। পৃথিবীর মানচিত্রে বাংলাদেশ নামে একটি স্বাধীন ভূখণ্ডের নাম জানান দেওয়ার দিন। ৪৮তম বিজয় দিবস পূর্ণ হবে এবার। আর এ উপলক্ষে লাল সবুজ আলোয় সেজেছে নগরীসহ পুরো সিলেট। প্রকৃতিতে শীতের উপস্থিতি, অন্যদিকে বিজয়ের আনন্দ যেন কোটি বাঙালির হৃদয়কে আপ্লুত করে যাচ্ছে।

রোববার (১৫ ডিসেম্বর) সন্ধ্যায় সিলেট নগরীর বিভিন্ন জায়গায় ঘুরে দেখা গেছে এমন চিত্র। যা জনমনে আনন্দ আর উচ্ছ্বাস সৃষ্টি করেছে। যেন আলোয় আলোয় মেখে দিয়ে সমস্ত কালো। সকালে ফুলে ফুলে সাজিয়ে দেইয়া হবে শহীদ বেদী। অন্যদিকে সন্ধ্যার পর থেকেই নগরীর সকল সরকারি স্থাপনা রঙিন আলোয় ঝলমলে। আর এই চাকচিক্য চোখে পড়ার মতো।

বিজয়ের এ দিনটিকে স্মরণ করে রাখতে সিলেট নগরীকে সাজানো হয়েছে বর্ণিল সাজে। আলোকসজ্জায় রঙিন সিলেট নগরী যেন পরিণত হয়েছে একখণ্ড লাল সবুজের পতাকায়।

রোববার রাতে নগরীর বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে,  নগরীর গুরুত্বপূর্ণ সড়ক, স্থাপনা, অফিস-আদালত সেজেছে বর্ণিল সাজে।  সন্ধ্যার পরই লাল সবুজের আলোতে ঝলমলিয়ে ওঠে সিলেটের এ স্থাপনাগুলো। চোখ ধাঁধানো এ আলোকসজ্জার ঝলকানিতে মন কাড়ছে সবার।

বিজয় দিবস উদযাপন উপলক্ষে লাল, নীল, হলুদ, সাদা, সোনালি, হরেক রঙের আলোর ব্যবহার করা হয়েছে। নগরীর বন্দরবাজারে অবস্থিত সিলেট সিটি করপোরেশন ভবন, তারই পাশে জেলা প্রশাসকের কার্যালয়, সিলেটের ঐতিহ্যবাহী ক্বিন ব্রিজ, তালতলায় বাংলাদেশ ব্যাংক ভবন, ফায়ার সার্ভিসের কার্যালয়সহ বিভিন্ন এলাকায় গুরুত্বপূর্ণ ভবনগুলো আলোকসজ্জা করা হয়েছে। বিভিন্ন রঙ ও বর্ণের এসব আলোকসজ্জা উৎসবমুখর পরিবেশ সৃষ্টি করেছে। মনকাড়া এমন আলোকসজ্জায় মুগ্ধ অনেকেই।

সড়কের ডিভাইডার ও ল্যাম্পপোস্টে লাগানো হচ্ছে বিজয় দিবসের বিভিন্ন ব্যানার-ফেস্টুন আর পতাকা। এ সব ব্যানার ফেস্টুনে রয়েছে সরকারের বিভিন্ন মন্ত্রণালয়ের উন্নয়নের কথা ও জাতিকে বিজয় দিবসের শুভেচ্ছা।

এছাড়া বিজয় দিবসের পূর্ব মুহূর্তে পথে ঘাটে চলছে পতাকা বিক্রি। উৎসুক জনতা পতাকা কিনছে। বাঙালি জাতি প্রতি বছর এ দিনটির জন্য অপেক্ষায় থাকে। এ দিনেই পাকিস্তানিরা এ দেশের বীর সন্তানদের কাছে মাথা নত করে বিদায় নেয়। বাংলাদেশ নামক স্বাধীন দেশের অভ্যুদয় ঘটে বিশ্বে মানচিত্রে।

আপনার মন্তব্য

আলোচিত