সিলেটটুডে ডেস্ক

২৩ মে, ২০১৬ ০০:৩১

পর্বতারোহণে প্রশিক্ষণ নিতে ভারত যাচ্ছেন বাংলার পাঁচ নারী

মৌলিক পর্বতারোহণ প্রশিক্ষণে যোগ দিতে ভারতের নেহরু ইনস্টিটিউট অব মাউন্টেইনিয়ারিংয়ে (নিম) যাচ্ছেন বাংলা মাউন্টেইনিয়ারিং অ্যান্ড ট্রেকিং ক্লাবের (বিএমটিসি) পাঁচ নারীর একটি প্রতিনিধি দল। শুক্রবার বিকেলে জাতীয় প্রেসক্লাবে বাংলা মাউন্টেইনিয়ারিং আ্যন্ড ট্রেকিং ক্লাব আয়োজিত এক সাংবাদ সম্মেলনের এ তথ্য জানানো হয়।

আয়োজক সংগঠনের পক্ষ থেকে জানানো হয়, বাংলাদেশি নারী-পুরুষ যুগ্ম দলের প্রথম এভারেস্ট জয়ের পর (২০১২ সাল) বহু তরুণী পর্বতারোহণে উৎসাহী হয়েছেন। তাই প্রথমবারের মতো বাংলাদেশের পাঁচজন নারীর একটি দল বিদেশে প্রশিক্ষণ করতে যাচ্ছেন। যা বাংলাদেশে নারীর ক্ষমতায়নের পথে একটি মাইলফলক। অবশ্য ইতোপূর্বে দেশ-বিদেশের পাহাড়ে তারা ট্রেকিং অভিযানে অংশ নিয়েছেন।

পাঁচ সদস্য হলেন, ইফফাত ফারহানা, ফৌজিয়া আহমেদ, শায়লা পারভীন বিথী, বিবি খাদিজা ও রেশমা নাহার। ২৩ মে ২০১৬ কলকাতার উদ্দেশ্যে ঢাকা ত্যাগ করবেন তারা। এরপর ২৬ মে উত্তর কাশীতে পৌঁছে ২৮ দিনের মৌলিক পর্বতারোহণ প্রশিক্ষণে যোগ দেবেন।

সাংবাদ সম্মেলনে মানবাধিকার কর্মী অ্যাডভোকেট সুলতানা কামাল, অ্যান্টার্কটিকা ও সুমেরু অভিযাত্রী ইনাম আল হক, সংগঠনের সভাপতি ও এভারেস্ট বিজয়ী এম এ মুহিত প্রমুখ উপস্থিত ছিলেন।

আপনার মন্তব্য

আলোচিত