সিলেটটুডে ওয়েব ডেস্ক

০১ আগস্ট, ২০১৬ ১৩:৩০

আসছে কলকাতা টু ঢাকা বিলাসবহুল ক্রুজ

ভ্রমণবিলাসীদের জন্য দারুণ সুখবরই বলতে হবে। এ বছরই চালু হতে যাচ্ছে কলকাতা-ঢাকা লাক্সারি ক্রুজ সার্ভিস।

বর্তমানে পর্যটকরা কলকাতা থেকে ঢাকা যেতে বাস, রেল বা বিমানে যাতায়াত করে থাকেন। এখন নতুন এই ক্রুজের মাধ্যমেও তারা যেতে পারবেন ঢাকায়।

ভারতীয় জাহাজ মন্ত্রকের অধীনে অন্তর্দেশীয় জলপথ পরিবহণ নিগমের তরফ থেকে জানা গেছে, বর্তমানে দুই দেশের কূটনৈতিক সম্পর্কের জেরে সীমান্ত পেরিয়ে মালবাহী জাহাজ চলাচল করে। কিন্তু অদূর ভবিষ্যতে জলপথে বিশেষ এই যাত্রী পরিবহণ পরিষেবা চালু করার জন্য চুক্তি সম্পাদনের পথে ভারত ও বাংলাদেশ সরকার। সবকিছু ঠিকঠাক থাকলে চলতি বছরের শেষ থেকেই এই পরিষেবা চালু হবে।

জানা গেছে, ভারতের অভ্যন্তরীণ জলপথ পরিবহন নিগম এবং বাংলাদেশের পক্ষে বাংলাদেশ অভ্যন্তরীণ জলপথ পরিবহণ করপোরেশন কাজটি দেখাশোনা করবে।

পরিকল্পনা অনুযায়ী, পর্যটকদের প্রথমে নদীয়ার তাঁতশিল্পীদের কাজ দেখাতে নিয়ে যাওয়া হবে। পথে যেতে পড়বে দক্ষিণেশ্বর মন্দির, চন্দননগরের মত দ্রষ্টব্য স্থান। শান্তিপুর থেকে ঘুরিয়ে পর্যটন জাহাজ সুন্দরবনের ভারতীয় অংশের উদ্দেশ্যে যাত্রা করবে।

এরপর হেমনগর সীমান্ত পেরিয়ে বাংলাদেশে প্রবেশ করবেন পর্যটকরা। সেখান থেকে জাহাজ পৌঁছাবে বাংলাদেশের সুন্দরবনের মংলায়। পর্যটকদের নিয়ে যাওয়া হবে সোনারগাঁও ও চাঁদপুরের প্রাচীন মৎস্যবন্দর আটঘর খুরিয়ানাতে। আর সেখানেই পর্যটকরা পাবেন সেরা মানের ইলিশের স্বাদ গ্রহণের সুযোগ।

উল্লেখ্য, জলপথে ৯০০ কিলোমিটার পাড়ি দিয়ে কলকাতা থেকে ঢাকা পৌঁছাতে সময় লাগবে ১৪ দিন। তবে এখন পর্যন্ত জলপথ ভ্রমণের ভাড়া নির্দিষ্ট হয়নি। কিন্তু বিলাসবহুল ক্রুজ হিসেবে খরচের পরিমাণ কিছুটা বেশি হওয়ার সম্ভাবনা রয়েছে।

এর ফলে দুই দেশের মৈত্রী বন্ধন যে আরও দৃঢ় হবে সেটা আশা করা যায়।

আপনার মন্তব্য

আলোচিত