সিলেটটুডে ডেস্ক

১০ জুলাই, ২০১৮ ০১:০৫

আরো সহজ হচ্ছে ভারত-বাংলাদেশ ভিসা প্রক্রিয়া

ভারত ও বাংলাদেশের মধ্যে দুদেশের মানুষের চলাচল সহজ করতে ভিসা প্রক্রিয়া আরও সহজ করা হচ্ছে। ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিংয়ের ঢাকা সফরের সময় বিষয়টি চূড়ান্ত হতে পারে বলে জান যায়।

আগামী ১৩ জুলাই ঢাকা সফরে আসছেন রাজনাথ সিং। তিন দিনব্যাপী তার এ সফরের সময় দুদেশের মধ্যে সম্পাদিত রিভাইজড ট্রাভেল অ্যারেঞ্জমেন্ট আরও সহজ করা হবে।

সরকারি একজন কর্মকর্তা বলেন, ‘বর্তমান নিয়ম অনুযায়ী উভয় দেশ দুই বছর মেয়াদি মাল্টিপল এন্ট্রি স্টুডেন্ট ভিসা দিয়ে থাকে। এবার এটিকে বাড়িয়ে তিন বছর মেয়াদ করা হবে।’

তিনি জানান, এর আগেও রিভাইজড ট্রাভেল অ্যারেঞ্জমেন্ট সহজ করা হয়েছে। এটি প্রথম সই হয় ২০০১ সালে। তবে ২০১৩ সালে এটিতে ব্যাপক পরিবর্তন আনা হয়। এরপরও এটি কয়েকবার পরিবর্তিত হয়েছে। যেমন মেডিক্যাল ভিসার ক্ষেত্রে এক বছরের মাল্টিপল ভিসা বা ৬৫ বছরের বেশি বয়সীদের পাঁচ বছরের মাল্টিপল এন্ট্রি ভিসা।

আরেকজন কর্মকর্তা জানান, রাজনাথ সিংয়ের সফরের সময়ে দুদেশের পুলিশের মধ্যে সহযোগিতা বাড়ানোর জন্য একটি সমঝোতা স্মারক সই হবে।

১৪ জুলাই স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামালের সঙ্গে রাজনাথ সিং দ্বিপক্ষীয় বৈঠকে মিলিত হবেন। একই দিন তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন।

পরদিন ১৫ জুলাই রাজনাথ সিং রাজশাহী সফর করবেন। যেখানে দুদেশের মধ্যে পুলিশ সহযোগিতা স্মারক সই হবে।

আপনার মন্তব্য

আলোচিত