অনলাইন ডেস্ক

২৪ এপ্রিল, ২০১৬ ০০:৫৩

আন্তর্জাতিক সংবাদমাধ্যমে অধ্যাপক রেজাউল হত্যাকাণ্ড

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) অধ্যাপক এ এফ এম রেজাউল করিম হত্যাকাণ্ডের ঘটনায় আলোচনার ঝড় ওঠে আন্তর্জাতিক সবগুলো গণমাধ্যমগুলোতে।

শনিবার (২৩ এপ্রিল) সকাল সাড়ে সাতটার দিকে বিশ্ববিদ্যালয়টির ইংরেজি বিভাগের শিক্ষক রেজাউল করিম সিদ্দিককে (৫২) নিজ বাড়ির সামনে গলা কেটে হত্যা করে দুর্বৃত্তরা।  

বাংলাদেশের গণমাধ্যমগুলোর পাশাপাশি আন্তর্জাতিক গণমাধ্যমগুলোও ফলাও করে প্রচার করে এই হত্যাকাণ্ডের খবর। ঘটনাটিকে তাদের প্রধান শিরোনাম করেছে বিবিসি অনলাইন। তারা লিখেছে, ‘রাজশাহীতে বাংলাদেশের বিশ্ববিদ্যালয় শিক্ষককে কুপিয়ে হত্যা।’

ঘটনার বিস্তারিত বিবরণ, আইএসের দায় স্বীকার এবং এর আগের অন্য হত্যাকাণ্ডের ঘটনাগুলোর তথ্যও তুলে ধরেছে আন্তর্জাতিক এই সংবাদমাধ্যমটি। এছাড়া গত সপ্তাহে ধর্মের সমালোচনার ব্যাপারে সমালোচকদের প্রতি প্রধানমন্ত্রী শেখ হাসিনার হুশিয়ারির কথাও উঠে আসে বিবিসির প্রতিবেদনে।

সিএনএন বলছে, শনিবার সকালে বাংলাদেশে নিজ বাড়ির সামনে বিশ্ববিদ্যালয় শিক্ষককে কুপিয়ে হত্যা করেছে দুর্বৃত্তরা। তারা লিখেছে, দুই থেকে তিনজন দুর্বৃত্ত তার ওপর হামলা করে এবং ঘাড়ে আঘাত করে। ঘটনাস্থলেই তিনি মারা যান। অন্যান্য হত্যাকাণ্ড এবং রাজশাহীতে জেএমবি ইস্যুও উঠে আসে সিএনএন’র প্রতিবেদনে।

ঘটনাটি গুরুত্ব দিয়ে প্রচার করেছে আল জাজিরাও। আন্তর্জাতিক এই গণমাধ্যমটি লিখেছে, অজ্ঞাত পরিচয় হামলাকারীদের হাতে বাংলাদেশের বিশ্ববিদ্যালয় শিক্ষক নিহত। ঘটনায় রাবি শিক্ষক ও শিক্ষার্থীদের বিক্ষোভ প্রদর্শনের কথাও তুলে ধরে আল জাজিরা। এছাড়া মার্কিন গণমাধ্যম দ্য নিউইয়র্ক টাইমস এবং ব্রিটিশ গণমাধ্যম দ্য ইন্ডিপেনডেন্টও প্রায় একই রকম সংবাদ প্রচার করেছে।

ঘটনাটিকে গুরুত্বের সাথে প্রচার করেছে পার্শ্ববর্তী দেশের সংবাদমাধ্যমগুলোও। ভারতীয় গণমাধ্যম দ্য হিন্দু, হিন্দুস্তান টাইমস এবং টাইমস অব ইন্ডিয়াসহ সবগুলো মিডিয়াই বিস্তারিত তুলে ধরেছে হত্যাকাণ্ডের ঘটনা। একইভাবে সংবাদটি প্রচার করেছে পাকিস্তানের প্রধান গণমাধ্যম ডন এবং এক্সপ্রেস ট্রিবিউন।

উল্লেখ্য, এর আগে ২০১৪ সালের ১১ নভেম্বর রাবির সমাজবিজ্ঞান বিভাগের অধ্যাপক একেএম শফিউল ইসলামকে ক্যাম্পাস সংলগ্ন এলাকায় কুপিয়ে হত্যা করেছে দুর্বৃত্তরা। তারও আট বছর আগে ২০০৫ সালে ভূতত্ত্ব বিভাগের অধ্যাপক এম তাহেরকে ক্যাম্পাসে বাসার ভেতরেই কুপিয়ে হত্যা করা হয়েছিল।

আপনার মন্তব্য

আলোচিত