সিলেটটুডে ডেস্ক

৩০ এপ্রিল, ২০১৬ ১৪:৪৮

৪ দিনেও সুন্দরবনের আগুন নেভেনি

সুন্দরবনের চাঁদপাই রেঞ্জের তুলাতলা এলাকার আগুন চার দিনেও পুরোপুরি নিয়ন্ত্রণে আসেনি।

শনিবার (৩০ এপ্রিল) আগুন নেভাতে বনকর্মীদের সঙ্গে নিয়ে কাজ করছে  ফায়ার সার্ভিসের দমকল বাহিনী।

সুন্দরবনের গহীনে ধানসাগর স্টেশনের তুলাতলায় গত বুধবার বিকালে লাগা আগুনে এখন পর্যন্ত পুড়ে গেছে সাড়ে তিন একর বনভূমি।

শনিবার সকালে পূর্ব সুন্দরবন বিভাগের ডিএফও (বিভাগীয় বন কর্মকর্তা) মো. সাইদুল ইসলাম এ তথ্য নিশ্চিত করেছেন। আগুনে বনের সুন্দরীসহ অন্যান্য মূল্যবান উদ্ভিদ পুড়েছে কিনা এমন প্রশ্ন করা হলে তিনি বলেন, বিক্ষিপ্তভাবে লাগা আগুনে মাটির উপরে থাকা বলাগাছ ও লতা জাতীয় উদ্ভিদ  পুড়েছে ।

এ সময় আগুন তাদের নিয়ন্ত্রণে রয়েছে দাবি করে এ বন কর্মকর্তা আরও বলেন, যেসব স্থানে সামান্য কিছু ধোঁয়া রয়েছে তা পুরোপুরি নেভাতে অতিরিক্ত সর্তকতা হিসেবে ফায়ার সার্ভিসের দমকল বাহিনীকে আরও দুদিন বনে রাখা হবে।

পূর্ব সুন্দরবন বিভাগের বিভাগীয় কর্মকর্তা মো. সাইদুল ইসলাম গহীন বনে আগুন লাগার ঘটনাকে পরিকল্পিত নাশকতা হিসেবে উল্লেখ করে বলেন, কারা- এ ঘটনা কি উদ্দেশ্যে করছেন, তা নির্ণয় করে বনবিভাগের পক্ষ থেকে কার্যকরী ব্যবস্থা গ্রহণ করা হবে।
এদিকে আজ (শনিবার) প্রধান বন সংরক্ষক (সিসিএফ) মো. ইউনুসের ঘটনাস্থল পরিদর্শনের কথা রয়েছে। তিনি ঢাকা থেকে সুন্দরবনের উদ্দেশ্যে বাগেরহাট রওনা দিয়ে সকাল সাড়ে ১০টায় মাওয়া  ঘাটে রয়েছেন।
 
রবিবার বন ও পরিবেশ মন্ত্রীর আশার কথাও জানান এ কর্মকর্তা। আগুন লাগার ঘটনায় সুন্দরবনের অভ্যন্তরে জেলে বাওয়ালীদের প্রবেশ ঠেকাতে গোটা সুন্দরবনের চারটি রেঞ্জের অন্তত দুটিতে (চাদপাই ও শরণখোলা) পাশ পারমিট অনির্দিষ্টকালের জন্য বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে বন কর্তৃপক্ষ। এদিকে বনের তুলাতলা এলাকায় পরিকল্পিত আগুন লাগানো হয়েছে বনবিভাগের পক্ষ থেকে বৃহস্পতিবার দুপুরে শরণখোলা থানায় এমন অভিযোগ দায়ের করা হয়।

আপনার মন্তব্য

আলোচিত