রবিবার, ২২ সেপ্টেম্বর ২০১৯ ইং

সিলেটটুডে ডেস্ক

১৭ জুলাই, ২০১৬ ১৯:৩৩

জঙ্গিবিরোধী খুৎবার বিরোধিতা করায় শিক্ষক গ্রেপ্তার

নারায়ণগঞ্জের রূপগঞ্জে ভুলতা জামে মসজিদে গত শুক্রবার জুমার নামাজের সময় জঙ্গিবিরোধী খুৎবা বয়ানের বিরোধিতা করেছিলেন এক স্কুল শিক্ষক। তাঁর নাম মমতাজুর রহমান রায়হান (৫৫)।

পরে খবর পেয়ে ওই দিন রাতেই তাঁকে গ্রেপ্তার করেছে পুলিশ। গ্রেপ্তার হওয়া রায়হান ভুলতা স্কুল অ্যান্ড কলেজের কৃষিবিষয়ক শিক্ষক।

জঙ্গিবিরোধী খুৎবার বিরোধিতা করায় ওই মসজিদের ইমাম মাওলানা সাইফুল ইসলামসহ স্থানীয় ধর্মপ্রাণ মুসল্লিদের মাঝে ব্যাপক ক্ষোভের সৃষ্টি হয়। পরে তারা স্থানীয় সংসদ সদস্যকে বিষয়টি অবহিত করে। তিনি বিষয়টি খতিয়ে দেখতে পুলিশকে নির্দেশ দেন। তাঁর বিরুদ্ধে নাশকতা সৃষ্টির চেষ্টার অভিযোগে থানায় মামলা হয়েছে বলে পুলিশ জানিয়েছে।

জঙ্গিবিরোধী কার্যক্রমের অংশ হিসেবে জুমার নামাজে বিশেষ বয়ান নির্ধারণ করে দেয় ইসলামিক ফাউন্ডেশন। সে অনুযায়ী জাতীয় মসজিদ বায়তুল মোকাররমসহ সারা দেশের বিভিন্ন মসজিদে ধর্মপ্রাণ মুসল্লিদের উদ্দেশে বয়ান করেন ইমামরা।

পুলিশ ও স্থানীয় সূত্রে জানা যায়, রূপগঞ্জ উপজেলার ভুলতা জামে মসজিদের ইমাম মাওলানা সাইফুল ইসলাম জুমার নামাজে জঙ্গিবিরোধী বয়ান করেন। নামাজ শেষে মসজিদ থেকে বের হয়ে শিক্ষক মমতাজুর রহমান ইমামের কাছে জঙ্গিবিরোধী বয়ানের বিরোধিতা করে এর ব্যাখ্যা চান। ইমামসহ উপস্থিত মুসল্লিরা উত্তর দেওয়ার চেষ্টা করলে তাদের থামিয়ে দেন ওই শিক্ষক। একপর্যায়ে জঙ্গিবিরোধী বয়ানের বিরোধিতা করে শিক্ষক মমতাজুর রহমান রায়হান ইমামকে উদ্দেশ করে বলেন, ‘কোরআনের কোথায় এসব জঙ্গিবিরোধী বয়ানের কথা লেখা আছে?’

ইমামকে শাসিয়ে তিনি আরো বলেন, ‘জঙ্গি নামের মানে জানেন? জঙ্গির ঠ্যালা বুজবেন পরে।’ এ সময় ওই শিক্ষকের সঙ্গে মুসল্লিদের তর্কবিতর্ক চলে। একপর্যায়ে মুসল্লিরা ক্ষোভ প্রকাশ করে বিষয়টি স্থানীয় সংসদ সদস্যকে অবগত করেন।

জানা যায়, শিক্ষক মমতাজুর রহমান রায়হানের বাড়ি কুমিল্লার বরুড়া উপজেলার জয়াগ এলাকায়। তাঁর বাবার নাম আলী আকবর। তিনি ইসলামী বিশ্ববিদ্যালয়ে বিএমসি (এজি) অ্যাগ্রিকালচার বিষয়ে পড়াশোনা করেছেন। এরপর নরসিংদীর একটি মাদ্রাসায় শিক্ষকতা করেন। ১০-১৫ বছর ধরে তিনি পরিবার নিয়ে ভুলতা স্কুল অ্যান্ড কলেজের পেছনে হাসপাতালের সরকারি কোয়ার্টারে বসবাস করছেন। কুমিল্লায় তাঁর ভাইয়েরা বিএনপির রাজনীতির সঙ্গে জড়িত। তবে তিনি জামায়াত বা অন্য কোনো জঙ্গি সংগঠনের সঙ্গে জড়িত কি না তা জানা যায়নি।

আপনার মন্তব্য

আলোচিত