আলাউদ্দিন আল আজাদ

৩০ জুলাই, ২০১৬ ১৭:৩৬

কবি বেলাল মোহাম্মদের মৃত্যুবার্ষিকী আজ

আজ ৩০ জুলাই স্বাধীন বাংলা বিপ্লবী বেতার কেন্দ্রের প্রতিষ্ঠাতা কবি বেলাল মোহাম্মদের তৃতীয় মৃত্যুবার্ষিকী।

বেলাল মোহাম্মদ, স্বাধীন বাংলা বিপ্লবী বেতার কেন্দ্রের অন্যতম প্রতিষ্ঠাতা। ১৯৭১ সালে বেলাল মোহাম্মদ চট্টগ্রাম বেতার কেন্দ্রে কর্মরত ছিলেন।

২৬ মার্চ ১৯৭১ সালে ৭টা ৩০ মিনিটে বেলাল মোহাম্মদ, আবুল কাসেম সন্দ্বীপ, আব্দুল্লাহ আল ফারুক এবং কবি আব্দুস সালাম-সহ আরও কয়েকজন মিলে প্রথম কালুরঘাটের বেতার স্টেশনে স্বাধীন বাংলা বিপ্লবী বেতার নামে বেতার কেন্দ্র প্রতিষ্ঠা করেন । বেলাল মোহাম্মদ প্রথমে স্বাধীন বাংলা বেতার নামকরণ করেন, পরবর্তীতে সহকর্মী আবুল কাসেম সন্দ্বীপের অনুরোধে ‘বিপ্লবী’ শব্দটি যোগ করেন ।

সেদিনই সন্ধ্যা ৭টা ৪০ মিনিটে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বাংলাদেশের স্বাধীনতা ঘোষণাপত্র প্রথম পাঠ করেন আবুল কাসেম সন্দ্বীপ।

বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধে অসামান্য অবদানের স্বীকৃতি স্বরূপ ২০১০ সালে তাকে স্বাধীনতা দিবস পুরস্কারে ভূষিত করা হয়।

এছাড়া স্বাধীনতা যুদ্ধ সম্পর্কিত সাহিত্য রচনার জন্য ২০১১ সালে তাকে বাংলা একাডেমী পুরস্কার প্রদান করা হয়।

বেলাল মোহাম্মদ ৩০ জুলাই, ২০১৩ সালে ৭৭ বছর বয়সে মৃত্যুবরণ করেন।

বেলাল মোহাম্মদ ১৯৩৬ সালের ২০শে ফেব্রুয়ারি বাংলাদেশের চট্টগ্রাম জেলার সন্দ্বীপ উপজেলার মুছাপুর গ্রামে জন্মগ্রহণ করেন। তার মায়ের নাম মাহমুদা খানম এবং বাবার নাম মৌলভী মোহাম্মদ ইয়াকুব।

ছাত্রাবস্থায় তিনি বাংলাদেশ ছাত্র ইউনিয়নের প্রথম চট্টগ্রাম কমিটির সদস্য ছিলেন। ১৯৬৪ সালে তিনি দৈনিক আজাদীতে উপসম্পাদক হিসেবে কর্মজীবনে প্রবেশ করেন এবং ঐ বছরই রেডিও পাকিস্তান চট্টগ্রাম, কেন্দ্রে স্ক্রিপ্ট রাইটার হিসেবে যোগ দেন। তিনি স্বাধীনতা বিষয়ক বেশ কিছু কবিতা লিখেছেন।

তার স্ত্রী ১৯৭৩ সালে এবং তার একমাত্র পুত্র আনন্দ  ১৯৯৮ সালে মাত্র ৩২ বছর বয়সে মৃত্যুবরণ করেন।

আপনার মন্তব্য

আলোচিত