সিলেটটুডে ডেস্ক

০১ আগস্ট, ২০১৬ ১৭:১৯

বঙ্গোপসাগরে লঘুচাপ, বন্দরে ৩ নম্বর সতর্কতা সঙ্কেত

ফাইল ছবি

বঙ্গোপসাগরে লঘুচাপের প্রভাবে দেশের উপকূলীয় এলাকায় ঝড়ো হাওয়ার আশঙ্কায় সমুদ্রবন্দরগুলোতে তিন নম্বর সতর্কতা সঙ্কেত দেখাতে বলেছে আবহাওয়া অধিদপ্তর। সোমবার ‘আবহাওয়া সতর্কবার্তায়’ এই তথ্য জানানো হয়।

উত্তর-পূর্ব বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন উত্তর-পশ্চিম এবং পূর্ব-মধ্য বঙ্গোপসাগর এলাকায় অবস্থিত লঘুচাপটি ঘনীভূত হয়ে উত্তর বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় সুস্পষ্ট লঘুচাপে পরিণত হয়েছে। এটি উত্তর বঙ্গোপসাগর এলাকায় গভীর সঞ্চালণশীল মেঘমালা তৈরি করছে বলে সতর্কবার্তায় উল্লেখ করা হয়েছে।

এর প্রভাবে দেশের উপকূলীয় এলাকা ও সমুদ্র বন্দরের উপর দিয়ে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা বন্দরকে তিন নম্বর স্থানীয় সতর্কতা সঙ্কেত দেখাতে বলা হয়েছে। উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত সব মাছ ধরার নৌকা ও ট্রলারকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি সাবধানে চলাচলের পরামর্শ দিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

তিন মাসের দীর্ঘমেয়াদী পূর্বাভাসের বিষয়ে গত জুলাইয়ে বলা হয়, অগাস্টে স্বাভাবিক বৃষ্টিপাত হতে পারে। এসময় দুয়েকটি মৌসুমী নিম্নচাপ সৃষ্টি হতে পারে বঙ্গোপসাগরে।

মঙ্গলবারের পূর্বাভাসে বলা হয়েছে, খুলনা, বরিশাল, ঢাকা ও চট্টগ্রাম বিভাগের অনেক জায়গায় এবং  সিলেটসহ রাজশাহী, রংপুর, ময়মনসিংহ বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্র বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে কোথাও কোথাও মাঝারি ধরনের ভারিবর্ষণ হতে পারে।

সোমবার দেশের সর্বোচ্চ বৃষ্টিপাত রেকর্ড হয়েছে নোয়াখালীর হাতিয়ায় ৯২ মিলিমিটার। এসময় সৈয়দপুরে সর্বোচ্চ ৩৫ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস ছিল সর্বোচ্চ তাপমাত্রা। ৭২ ঘণ্টায় আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়, শেষভাগের দিকে বৃষ্টিপাত বাড়তে পারে।

আপনার মন্তব্য

আলোচিত