সিলেটটুডে ডেস্ক

০৩ আগস্ট, ২০১৬ ১১:৪৫

বৃহস্পতিবার থেকে বিমানের হজফ্লাইট শুরু

বৃহস্পতিবার থেকে এ মৌসুমের হজযাত্রীদের পরিবহন শুরু করবে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স। ওই দিন সকাল ৮টা ৫ মিনিটে ৪১৯ জন যাত্রী নিয়ে জেদ্দার উদ্দেশ্যে ঢাকা ছেড়ে যাবে হজ ফ্লাইট বিজি-১০১১।

বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রী রাশেদ খান মেনন ও ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমান উদ্বোধনী ফ্লাইটের যাত্রীদের বিদায় জানাবেন। বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ থেকে এক বার্তায় একথা জাননো হয়েছে।

এদিকে, বুধবার প্রধানমন্ত্রী শেখ হাসিনা আশকোনাস্থ হজ ক্যাম্পে হজ কার্যক্রমে উদ্বোধন করবেন।

এ বছর হজ ফ্লাইট ও শিডিউল ফ্লাইটে মোট ৫১ হাজার ধর্মপ্রাণ মুসলমান হজ পালনে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সে জেদ্দা যাবেন। একই দিনে হজ ফ্লাইট বিজি-৩০১১ দুপুর ২টা ৩৫ মিনিটে ৪১৯ জন, বিজি-৫০১১ বিকাল ৫টায় ৪১৯ জন এবং শিডিউল ফ্লাইট বিজি-০০৩৫ রাত ১১টা ৫৯ মিনিটে জেদ্দার উদ্দেশ্যে ঢাকা ছাড়বে। নির্ধারিত সময়ে, নির্বিঘ্নে হজ-ফ্লাইট পরিচালনার সকল প্রস্তুতি ইতোমধ্যেই সম্পন্ন করেছে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স।

চট্টগ্রাম এবং সিলেট থেকেও এ বছর প্রয়োজনীয় সংখ্যক হজ ফ্লাইট পরিচালনা করা হবে।

বাংলাদেশ থেকে প্রায় ১০১,৭৫৮ জন হজ-যাত্রী পবিত্র হজব্রত পালনে সৌদি আরব যাবেন। এরমধ্যে সরকারি ব্যবস্থাপনায় যাবেন মোট ৫২০০ জন। অবশিষ্ট ৯৯,৫৫৮ জন যাবেন বেসরকারি ব্যবস্থাপনায়।

দুই মাসব্যাপী হজ ফ্লাইট পরিচালনায় শিডিউল ফ্লাইটসহ মোট ২৮১টি ফ্লাইট পরিচালনা করা হবে। এরমধ্যে ২২০ ডেডিকেটেড এবং ৬১টি শিডিউলফ্লাইট।

প্রত্যেক হজ-যাত্রী বিনামূল্যে সর্বাধিক ৪৬ কেজি মালামাল বিমানে ও বিজনেস ক্লাসের জন্য সর্বাধিক ৫৬ কেজি এবং কেবিন ব্যাগেজে ০৭ কেজি মালামাল সঙ্গে নিতে পারবেন। কোনো অবস্থাতেই প্রতি প্রিস ব্যাগেজের ওজন ২৩ কেজি এবং বিজনেস ক্লাসে ২৮ কেজির বেশি হতে পারবে না।

এছাড়া প্রত্যেক হজযাত্রীর জন্য ৫ লিটার জমজমের পানি ঢাকায় নিয়ে আসা হবে এবং হাজীরা ঢাকা ফেরত আসার পর তাদের তা প্রদান করা হবে।

আপনার মন্তব্য

আলোচিত