বেনাপোল প্রতিনিধি

১৩ আগস্ট, ২০১৬ ২১:০৭

বেনাপোল-পেট্রাপোল সীমান্তে নির্মিত হচ্ছে অত্যাধুনিক গ্যালারী

বেনাপোল চেকপোস্ট আইসিপি ক্যাম্পের মাত্র ১০ হাত দুরে ভারত সীমানায় দুদেশের কুচকাওয়াজ অনুষ্ঠান দেখার জন্য সেদেশের দর্শনার্থীদের জন্য বহু বছরের লক্ষ নিয়ে অত্যাধুনিক গ্যালারি তৈরী করছে।

বেনাপোল বিজিবি সূত্র জানায়, ভারত বাংলাদেশ প্রতিদিন সীমান্তে উভয় দেশের সৈনিকরা এক যোগে সকাল এবং বিকালে কুচকাওয়াজ ও পতাকা উত্তোলন করে। এটা দেখার জন্য উভয় দেশের দর্শনার্থীরা প্রতিদিন বিকালে ভারত–বাংলাদেশ নোম্যান্সল্যান্ডে শত শত দর্শক উপস্থিত হন। দীর্ঘ সময় দাঁড়িয়ে সৈনিকদের এ অনুষ্ঠান দেখতে হয় উপস্থিত দর্শনার্থীদের। সীমান্ত এলাকার মানুষ ছাড়া দুর-দুরান্ত থেকে দুদেশের অনেক পর্যটক আসে এ কুচকাওয়াজ অনুষ্ঠান উপভোগ করার জন্য।

প্রতিদিন ভোর সাড়ে ৫ টা এবং বিকাল ৫ টার সময় উভয় দেশের সৈনিকরা জাতীয় সংগীতের মাধ্যমে পতাকা উত্তোলন এবং নামানো সহ কুচকাওয়াজ করেন।

অপর একটি সূত্র জানায়, ভারত এ গ্যালারী তৈরিতে পাসপোর্টযাত্রীদেরও অনেক সুবিধা হবে। রোদ বৃষ্টিতে নোম্যান্স ল্যান্ড এলাকায় দাড়িয়ে থেকে অনেক যাত্রী অসুস্থ হয়ে যায়। অনেক সময় যখন লাইনে দীর্ঘ সময় দাড়িয়ে থাকতে হয় তখন অনেক যাত্রী এ গ্যালারিতে বসে অপেক্ষা করতে পারবেন।

বেনাপোল আইসিপি ক্যাম্পের জনৈক সদস্য বলেন, বাংলাদেশের পাশে নোম্যান্সল্যান্ড এলাকায় ও এ গ্যালারী তৈরি হবে।

ভারতের সিএন্ডএফ এসোসিয়েশন ওয়েলফেয়ার এর সাধারণ সম্পাদক কার্তিক চন্দ্র বলেন, কলকাতা শহরসহ উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা জেলার মানুষ সহ বিভিন্ন প্রদেশের মানুষ বাংলাদেশ ভারতের এ অনুষ্ঠান দেখতে প্রতিদিন বিকালে ভিড় জমান। সরকার দর্শনার্থীদের দাঁড়িয়ে থেকে অনুষ্ঠান উপভোগ করার দিক বিবেচনা করে বহু বছরের লক্ষ নিয়ে অত্যাধুনিক গ্যালারী নির্মাণের কাজ হাতে নিয়েছে। বাকি কাজ আগামী ১৫ দিনের ভিতর শেষ হবে বলে তিনি জানান।

আপনার মন্তব্য

আলোচিত