সিলেটটুডে ডেস্ক

১৪ আগস্ট, ২০১৬ ১৩:২৭

আবার অচেতন করা হলো বঙ্গ বাহাদুরকে

ট্র্যাংকুলাইজার গানের মাধ্যমে আবার অচেতন করা সম্ভব হয়েছে শিকল ছিঁড়ে লোকালয়ে চলে আসা বঙ্গ বাহাদুরকে। চারবার চেষ্টার পর আজ রবিবার দুপুর সোয়া ১২টার দিকে হাতিটিকে অচেতন করতে সক্ষম হয়েছে হাতি উদ্ধারকারী দল।

উদ্ধারকারী দলের প্রধান অসীম মল্লিক জানান, হাতিটিকে উদ্ধারের জন্য বিশেষভাবে তৈরি ডাণ্ডাবেড়ি পরানো হচ্ছে।

বন বিভাগের পক্ষ থেকে জানানো হয়েছে, জামালপুরের সরিষাবাড়ির কয়রা গ্রাম থেকে রবিবার সকাল ৯টার দিকে হাতিটি লোহার শিকল ছিঁড়ে পার্শ্ববর্তী মাঠে দৌড়ানো শুরু করে। প্রায় আধা কিলোমিটার দূরে একটি উঁচু জায়গায় ট্র্যাংকুলাইজার ডার্ট নিক্ষেপ করে হাতিটিকে অচেতন করেন বনকর্মীরা।

বন বিভাগের কর্মকর্তা অসীম মল্লিক বলেন, হাতিটির পায়ে প্রায় ২০০-৩০০ ফিট লম্বা শিকল পরানো হবে। উঁচু যে জায়গায় হাতিটিকে অচেতন করা হয়েছে, সেখানে বড় কোনো গাছ না থাকায় বাইরে থেকে গাছের গুঁড়ি এনে তার সাথে শিকল বাঁধা হবে। লম্বা শিকল থাকলে হাতিটির নড়াচড়া করতে সুবিধা হবে।

প্রসঙ্গত, ভারতের আসাম থেকে দীর্ঘ পথ পাড়ি দিয়ে এসে একমাসের বেশি সময় ধরে বাংলাদেশের বিভিন্ন এলাকায় ঘুরে বেড়ানো হাতিটিকে উদ্ধার করতে গিয়ে এর আগে বেশ ঝক্কি পোহাতে হয় বন কর্মকর্তাদের। যমুনা নদী দিয়ে ভেসে আসার পর জুলাই মাস থেকে হাতিটি বাংলাদেশের বেশ কয়েকটি জেলার চরাঞ্চলে ঘুরে বেড়ায়।

বেশ কিছুদিন চেষ্টার পর জামালপুরের সরিষাবাড়িতে গত ১১ আগস্ট হাতিটিকে ট্র্যাংকুলাইজ করতে সমর্থ হয় বনকর্মীরা। একপর্যায়ে হাতিটি পুকুরে পড়ে গেলে এলাকাবাসীর সহায়তায় সেটিকে টেনে তোলা হয়। এরপর থেকে হাতিটি সেখানেই বাঁধা ছিল। পরে দড়ি ছিঁড়ে আবার মুক্ত হয়ে যায় হাতিটি।

বন বিভাগ জানিয়েছে, দু’একদিনের মধ্যে হাতিটিকে তারা গাজীপুরের বঙ্গবন্ধু সাফারি পার্কে নিয়ে যাওয়ার চেষ্টা করবেন।

আপনার মন্তব্য

আলোচিত