বেনাপোল প্রতিনিধি

১৪ আগস্ট, ২০১৬ ২০:১৮

ভারতের স্বাধীনতা দিবস উপলক্ষে বেনাপোল সীমান্তে কড়া নজরদারি

১৫ ই আগষ্ট ভারতের স্বাধীনতা দিবস উপলক্ষে সে-দেশের সীমান্ত এলাকায় সতর্ক অবস্থা জোরদার করেছে  সীমান্তরক্ষী বাহিনী। সীমান্ত দিয়ে কোন সন্ত্রাসী জঙ্গি যাতে প্রবেশ  করতে না পারে সে ব্যাপারে শনিবার রাত থেকে বিশেষ টহল দিচ্ছে প্রশাসনের বিভিন্ন বাহিনী।

সোমবার ১৫ই আগস্ট ভারতে ৭০ তম   স্বাধীনতা দিবস উপলক্ষে রাজ্য জুড়ে কড়া নিরাপত্তার ব্যবস্থা করা হচ্ছে। রবিবার থেকে শহরের গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠান, শপিং মল, রেলস্টেশন, বিমানবন্দরকে নিরাপত্তায় মুড়ে ফেলা হয়েছে। সীমান্তের নজরদারি বাড়াতে নির্দেশ দেওয়া হয়েছে। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক থেকে রাজ্য সরকারকে সতর্ক ও করা রয়েছে। রাজ্য প্রশাসনও তৎপর রয়েছে।

শনিবার রাজ্য পুলিশের ডিজি সুরজিৎ করপুরকায়স্থ এবং কলকাতার পুলিশ কমিশনার রাজীব কুমারের সঙ্গে নিরাপত্তা ব্যবস্থা নিয়ে আলোচনা করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। গতকাল  থেকে শহরের রাস্তা  ঘাটে টহল দিচ্ছে পুলিশকর্মীরা। স্বাধীনতা দিবসের সকালে রেড রোডে জাতীয় পতাকা উত্তোলন করবেন মুখ্যমন্ত্রী। তার জন্য মঞ্চ বাঁধার কাজ প্রায় শেষ।

পুলিশের ২৪ ঘণ্টার নজরদারিতে সেই কাজ চলছে।  রবিবার রাত ১২টার পর টালিগঞ্জ, হাজরা, ভিআইপি রোডের ধারে গোলাঘাটা, হাতিবাগানসহ রাজ্যের বিভিন্ন এলাকায় পতাকা তুলবেন তৃণমূলের নেতা-মন্ত্রীরা। মমতাও আগে স্বাধীনতাকে স্মরণ করে রাত ১২টায় জাতীয় পতাকা তুলতেন। মুখ্যমন্ত্রী হওয়ার পর তিনি আর পতাকা তোলেন না। পরের দিন রেড রোডে জাতীয় পতাকা তুলবেন। সম্প্রতি ফ্রান্স, জার্মানি, বাংলাদেশ, অসমে ভয়াবহ জঙ্গিহানা হয়েছে। সেই প্রেক্ষিতে এবার নজরদারি বাড়াতে পুলিশকর্তাদের নির্দেশ দেওয়া হয়েছে। রাজ্য জুড়ে বিশেষ সতর্কতামূলক ব্যবস্থা নিতেও নির্দেশ দেওয়া হয়েছে।

বাংলাদেশে সীমান্তের ওপারে ভারতের পেট্রাপোল জয়ন্তপুর হরিদাসপুর চড়–ইগাছি, আংরাইল ও বঁনগা মহাকুমা সহ বিভিন্ন পয়েন্টে বিএসএফ এবং গোয়েন্দা সংস্থার লোক টহল দিচ্ছে বলে ওপারের একটি সুত্র জানায়। ভারত থেকে আসা পাসপোর্ট যাত্রীরা জানান সীমান্ত এলাকায় প্রশাশনের লোক খুব নজরদারি রাখছে এবং বাংলাদেশ থেকে ভারত গামী পাসপোর্টযাত্রীদের খুব সতর্কতার সাথে তাদের ল্যাগেজ পরীক্ষা নিরিক্ষা করে যাওয়ার অনুমতি প্রদান করছে।

আপনার মন্তব্য

আলোচিত