মোস্তা‌ফিজুর রহমান, বেনাপোল

১৯ আগস্ট, ২০১৬ ১৭:৪০

৫ বছরের বিজনেস ভিসা চালু হবে : ভারতের হাইকমিশনার

ভারত গমনেচ্ছু বাংলাদেশি নাগরিকদের জন্যে বিজনেস ভিসা ৫ বছরের জন্যে চালু, এবং পোর্ট এন্ট্রিও ভবিষ্যতে দেওয়া হবে বলে ঘোষণা দিয়েছে ঢাকায় নিযুক্ত ভারতীয় হাইকমিশনার হর্ষবর্ধন শ্রিংলা।

তিনি আরও বলেছেন, আগামী বছরের শুরুতেই খুলনা-কলকাতা রুটে যাত্রীবাহী ট্রেন চলাচল শুরু হবে। এই ট্রেন চালুর প্রস্তুতি প্রায় শেষের দিকে।

শুক্রবার (১৯ আগস্ট) বেনাপোল সিঅ্যান্ডএফ এজেন্ট অ্যাসোসিয়েশন ব্যবসায়ীদের সঙ্গে অ্যাসোশিয়েশন মিলনায়তনে এক মতবিনিময় সভায় এসব কথা বলেন ভারতীয় হাইকমিশনার শ্রিংলা।

বাংলাদেশের ব্যবসায়ীরা ভারতের ভিসা, এন্ট্রি ভিসা, দ্রুত পণ্য খালাস নিয়ে এবং ওপারের টার্মিনালে বাংলাদেশের ট্রাকের পার্কিং নিয়ে কথা বলেন।

তিনি বলেন, "বিজনেস ভিসা ৫ বছরের জন্য দেওয়া হবে। পোর্ট এন্ট্রি ভিসাও ভবিষ্যতে দেওয়া হবে।

বেনাপোলের ওপারে ভারতের ট্রাক টার্মিনালে বাংলাদেশি ট্রাক ড্রাইভাররা যাতে সুযোগ সুবিধা পায় সে ব্যাপারে তিনি ওপারের পেট্রাপোল বন্দরের কর্মকর্তাদের নির্দেশ দেয়ার কথাও জানান।

তিনি বলেন বেনাপোল- পেট্রাপোল বন্দর দিয়ে যাতে দুদেশের ব্যবসা বাণিজ্যও গতি আরো বৃদ্ধি পায় সে ব্যাপারে যা যা প্রয়োজন তার প্রয়োজনীয় ব্যবস্থা নিবেন।

তিনি আরও বলেন, ভারত থেকে যাতে বাংলাদেশে কম খরচে রেল যোগে পণ্য আমদানি রফতানি করা যায় সে বিষ‌য়েও খেয়াল রাখা হবে।

বৈঠক শেষে বেনাপোল এ্যাসোসিয়েশন থেকে ১২ টার সময় বের হয়ে তিনি বেনাপোল রেলস্টেশন পরিদর্শন করেন, এরপর সেখানে থেকে তিনি বেনাপোল কাস্টমস হাউজে কাস্টমস কর্মকর্তাদের সাথে সংক্ষিপ্ত মত বিনিময় করেন।

তারপর তিনি আন্তর্জাতিক প্যাসেঞ্জার টার্মিনালের ভিতর দিয়ে বেনাপোল চেকপোস্ট কাস্টমস এবং ইমিগ্রেশন পরিদর্শন করেন। কি ভাবে ভারত-বাংলাদেশের পাসপোর্টযাত্রীরা যাতায়াত করেন তা পর্যবেক্ষণ করেন। এরপর তিনি গাড়িযোগে ভারতের পেট্রপোল এর সুসংহত ইন্ট্রিগ্রেটেট চেকপোস্ট পরিদর্শন করে পেট্রাপোল বন্দরের কর্মকর্তাদের সাথে বৈঠক করার জন্য প্রবেশ করেন।

এ সময় তার সঙ্গে ছিলেন ঢাকায় নিযুক্ত ভারতীয় হাইকমিশনার ফাস্ট সেক্রেটারি রাজেস কোকাই, ফাষ্ট সেক্রেটারি ও রেলওয়ে উপদেষ্টা দিবানজন রায় হাই কমিশন অব ইন্ডিয়া, শিশির কাটারি সেকেন্ড সেক্রেটারি বাণিজ্য হাই কমিশন অব ইন্ডিয়া, প্রেস সেক্রেটারি রাজন মণ্ডল।

আর  বাংলাদেশের পক্ষে ছিলেন বেনাপোল সিএন্ডএফ এ্যাসোসিয়েশনের সভাপতি মফিজুর রহমান স্বজন, সাধারণ সম্পাদক ইমদাদুল হক লতা, যুগ্ম সাধারণ সম্পাদক মহসিন মিলন জামাল হোসেন প্রমুখ। ভারতীয় হাই কমিশনারের হাতে ক্রেস্ট ও ফুল দি‌য়ে শুভেচ্ছা জানান এ্যাসোসিয়েশনের সভাপতি মফিজুর রহমান স্বজন ও সাধারণ সম্পাদক ইমদাদুল হক লতা।

আপনার মন্তব্য

আলোচিত