সিলেটটুডে ডেস্ক

২০ আগস্ট, ২০১৬ ১২:৫১

বৃত্তি নিতে আসা শিশুদের গরমের মধ্যে বসিয়ে রাখা হলো ৭ ঘন্টা

ঢাকার ধামরাইয়ে বৃত্তি প্রদানের জন্য বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের প্রায় ৩০০ মেধাবী শিক্ষার্থী ও তাদের অভিভাবকদের প্রায় সাত ঘণ্টা বসিয়ে রাখা হয়েছে বলে অভিযোগ পাওয়া গেছে। বৃত্তি প্রদানে এ চরম অব্যবস্থাপনায় অভিভাবক ও অতিথিরা অসন্তোষ প্রকাশ করেছেন।

শুক্রবার উপজেলার সূতিপাড়া এসডিআই'র 'ফারমার্স ট্রেনিং সেন্টারে' আয়োজিত অনুষ্ঠানে বৃত্তি প্রদানের সময়সূচি ছিল বেলা আড়াইটা। অনুষ্ঠানে নির্ধারিত সময়ে অংশগ্রহণ করতে উপজেলার বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের ট্যালেন্টপুলে বৃত্তিপ্রাপ্ত, অতিদরিদ্র মেধাবী শিক্ষার্থী এবং  অভিভাবকদের আমন্ত্রণ জানানো হয়। দূর-দূরান্ত থেকে আগত শিক্ষার্থীসহ তাদের অভিভাবকরা দুপুরের আগেই প্রস্তুতি নিয়ে অনুষ্ঠানস্থলে উপস্থিত হন।

শিক্ষার্থী (পঞ্চম শ্রেণিতে বৃত্তিপ্রাপ্ত ও বর্তমানে ষষ্ঠ শ্রেণিতে অধ্যয়নরত), অভিভাবকসহ আমন্ত্রিত অতিথিদের ট্রেনিং সেন্টারের প্রথম থেকে তৃতীয় তলার বিভিন্ন কক্ষে এবং ভবনের ছাদে সামিয়ানার নিচে প্রচণ্ড রোদে চাপাচাপি করে বসতে দেওয়া হয়। কিন্তু বন্ধ ছিলো মূল ভবনের ফটক। অনুষ্ঠানের শেষ দিকে সাংবাদিকরা এসডিআই কর্তৃপক্ষকে ডেকে এনে ফটকের তালা খোলার ব্যবস্থা করেন।

অনুষ্ঠানে আগত অতিথি বরেণ্য অভিনেত্রী দিলারা জামান, জাতীয় ফুটবল দলের সাবেক অধিনায়ক কায়সার হামিদ ও তাঁর স্ত্রী নর্থসাউথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সাহিত্যিক লোপা কায়সার ও বিটিভি'র 'ইত্যাদি' অনুষ্ঠানের জনপ্রিয় কৌতুক অভিনেতা এলিন রাগকে প্রায় এক ঘণ্টা পর মূল মঞ্চের আসনে বসানো হয়। অনুষ্ঠানে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রো-ভিসি প্রফেসর ড. মো. আবুল হোসেনের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন স্থানীয় সংসদ সদস্য এম এ মালেক।

বক্তব্যের পালা শেষ করতে প্রায় সন্ধ্যা ৭টা বেজে যায়। এরপর মেধাবী শিক্ষার্থী ও প্রবীণ মুক্তিযোদ্ধাদের মাঝে বিতরণ করা হয় নগদ অর্থ ও বাইসাইকেল, 'প্রয়াস' নামের একটি স্মরণিকাসহ বিভিন্ন উপহার সামগ্রী। এতেও সময় লেগে যায় প্রায় দেড় ঘণ্টা। পরে দূরবর্তী বালিয়া, চৌহাট, খরারচর, হাজিপুর, যাদবপুর এলাকার শিক্ষার্থীদের নিয়ে অভিভাবকরা বাড়ি ফিরে যান রাত সাড়ে ১০টার দিকে।

অনুষ্ঠানের অব্যবস্থাপনায় এক অভিভাবক অসন্তোষ প্রকাশ করে বলেন, "অসহ্য গরমে প্রায় সাত ঘণ্টা বসিয়ে রেখে শিশুদের মানসিকতা নষ্ট করে দিয়েছে এসডিআই কর্তৃপক্ষ। আগে যদি জানতাম এত  অব্যবস্থাপনায় অনুষ্ঠান হবে, তাহলে সেখানে অংশগ্রহণ করতাম না।"

অব্যবস্থাপনার কথা স্বীকার করে এসডিআই'র জনসংযোগ কর্মকর্তা মিজানুর রহমান বলেন, "পরবর্তীতে সুন্দর করে অনুষ্ঠান করা হবে।"

আপনার মন্তব্য

আলোচিত