সিলেটটুডে ডেস্ক

২৭ নভেম্বর, ২০১৬ ১৮:৩৭

ময়মনসিংহে কলেজে ঢুকে পুলিশের লাঠিচার্জ, শিক্ষকসহ নিহত দুই

ময়মনসিংহের ফুলবাড়ীয়া কলেজ সরকারিকরণের দাবিতে আন্দোলনকারীদের সঙ্গে রোববার দুপুরে পুলিশের সংঘর্ষের ঘটনা ঘটে। ছবি : সংগৃহিত।

ময়মনসিংহের ফুলবাড়িয়া ডিগ্রি কলেজ সরকারিকরণের দাবিতে আন্দোলনকারীদের সঙ্গে পুলিশের সংঘর্ষে একজন শিক্ষক ও একজন পথচারীর মৃত্যু হয়েছে। তবে পুলিশের দাবি, তারা সংঘর্ঘে নয়, ধাওয়া পাল্টা ধাওয়ার সময় তারা হৃদরোগে আক্রান্ত হয়ে মারা পড়তে পারেন।

রোববার দুপুরে ফুলবাড়িয়া ডিগ্রি কলেজের শিক্ষক ও সাধারণ শিক্ষার্থীরা কলেজের সরকারিকরণের দাবি জানিয়ে আন্দোলনে নামে। এ সময় তাদের উপর চড়াও হয় পুলিশ। পুলিশের সাথে সংঘর্ষে মোট ২০ জন আহতও হয়েছেন বলে জানিয়েছেন কলেজ সরকারিকরণের দাবি আদায় কমিটির আহবায়ক অধ্যাপক এসএম আবুল হাশেম।

তিনি বলেন, আন্দোলন চলাকালীন সময়ে কলেজ কলেজ ক্যাম্পাসে ঢুকে পুলিশের যত্রতত্র লাঠিপেটায় কলেজের উদ্ভিদ বিজ্ঞান বিভাগের সহকারি অধ্যাপক আবুল কালাম আজাদ ও পথচারি মাছ বিক্রেতা সফর আলী (৭০) নিহত হয়েছেন।

অধ্যাপক আবুল হাশেম বলেন, পুলিশ আন্দোলনকারীদের বিক্ষোভ মিছিলে প্রথমে বাধা দেয়। এরপর দাবি আদায় কমিটি বিকাল পর্যন্ত অবরোধের ঘোষণা দেয়। এতে অনেকেই কলেজ থেকে বেরিয়ে এলে পুলিশ তাদের বেধড়ক লাঠিপেটা করে। এতে একজন শিক্ষক ও একজন পথচারীর মৃত্যু ঘটে। এছাড়াও শিক্ষক-শিক্ষার্থীসহ কমপক্ষে ২০ জন আহত হন।

অন‌্যদিকে সংঘর্ষের জন‌্য আন্দোলনকারী শিক্ষক-শিক্ষার্থীদের দায়ী করেছে পুলিশ। সংঘর্ষে একজন পথচারীর মৃত‌্যুর খবর নিশ্চিত করলেও শিক্ষকের বিষয়ে কিছু বলতে পারেননি ফুলবাড়িয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা রিফাত খান রাজিব।

লাঠিপেটায় শিক্ষক আবুল কালাম গুরুতর আহত হলে তাকে বেসরকারি কমিউনিটি বেজড মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হলে সেখানে তার মৃত্যু হয় বলে জানান সহকর্মী আবুল হাশেম। এছাড়াও ওই পথচারি আহত হওয়ার পর হাসপাতালে প্রেরণের সময় পথেই তার মৃত্যু ঘটে বলে জানা গেছে।

শিক্ষকের মৃত্যুর ঘটনায় কমিটিউনিটি বেজড মেডিকেল কলেজের অধ্যক্ষ মির্জা মঞ্জুরুল হক সাংবাদিকদের বলেন, “হাসপাতালে আনার পর আবুল কালাম আজাদ মারা যান। ময়নাতদন্তের পর মৃত্যুর কারণ জানা যাবে।”

হামলার ব্যাপারে ফুলবাড়িয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা রিফাত খান বলেন, আন্দোলনকারীরা পুলিশকে ইট নিক্ষেপ করছিল। তাদের ছত্রভঙ্গ করতেই লাঠিপেটা করা হয়। ঘটনাস্থল থেকে অনেক দূরে স্থানীয় উপজেলা পরিষদের সামনে পথচারী সফর আলী অসুস্থ হয়ে পড়েছিলেন। পরে পুলিশই তাকে উদ্ধার করে স্থানীয় উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে পাঠালে পথেই তার মৃত্যু ঘটে বলে কর্তব্যরত চিকিৎসকরা জানিয়েছেন। তবে শিক্ষকের মৃত্যুর ব্যাপারটি জানা নেই বলে মন্তব্য করেন তিনি।

আপনার মন্তব্য

আলোচিত