সিলেটটুডে ডেস্ক

১৮ এপ্রিল, ২০১৮ ২১:৩১

জঙ্গি মেয়েকে ধরিয়ে দিলেন পিতা

পিতার অভিযোগের প্রেক্ষিতে নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন জেএমবির নারী সদস্যসহ ৩ জন সক্রিয় সদস্যকে গ্রেপ্তার করেছে র‌্যাব-১১। মঙ্গলবার (১৭ এপ্রিল) রাতে নারায়ণগঞ্জের বন্দর থানাধীন সোনাকান্দা কেল্লা এলাকা তাদের গ্রেপ্তার করা হয় বলে জানিয়েছে র‍্যাব। এসময় তাদের কাছ থেকে উগ্রবাদী বই ও লিফলেট উদ্ধার করা হয়।

বুধবার (১৮ এপ্রিল) দুপুরে নারায়ণগঞ্জ র‌্যাব-১১ এর প্রধান কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে অধিনায়ক (সিও) লেফট্যানেন্ট কর্নেল কামরুল হাসান এ তথ্য জানান।

গ্রেপ্তারকৃতরা হচ্ছেন- জান্নাতুন নাঈম ওরফে মিতু (১৯), তার দুই সহযোগী মেহেদী হাসান মাসুদ (২২) ও আকবর হোসেন সুমন (৩০)। অভিযানকালে মিতুর ২ বছরের শিশু সন্তানকেও উদ্ধার করে র‍্যাব।

র‌্যাব জানায়, ২ এপ্রিল নারায়ণগঞ্জের সোনারগাঁও এলাকার মো. নুরুল ইসলাম ও তার মেয়ে জামাই জুয়েল র‌্যাব-১১ এর কার্যালয়ে এসে লিখিত অভিযোগে বলেন- তার মেয়ে জান্নাতুল নাঈম মিতু জঙ্গি সংগঠনের সাথে সম্পৃক্ত এবং রাষ্ট্র বিরোধী ও নাশকতামূলক কর্মকাণ্ডে যুক্ত হওয়ার জন্য তার ২ বছরের সন্তানসহ গত ৩১ মার্চ বাসা থেকে বের হয়ে গেছে। তারা দ্রুত তাকে আইনের আওতায় আনার অনুরোধ জানান।

এই অভিযোগের প্রেক্ষিতে র‌্যাব গোয়েন্দা নজরদারি শুরু করে। নারায়ণগঞ্জ ও চট্টগ্রামের বিভিন্ন স্থানে একাধিক অভিযানও পরিচালনা করা হয়। এক পর্যায়ে মঙ্গলবার রাতে নারায়ণগঞ্জের বন্দর উপজেলার সোনাকান্দা কেল্লা এলাকা থেকে দুই সহযোগীসহ মিতুকে গ্রেপ্তার করা হয়।

জান্নাতুল নাঈম মিতু'র বরাত দিয়ে র‍্যাব অধিনায়ক জানান, ২০১৬ সালের জুলাই মাসে ফেসবুক আইডি ‘আল্লাহর সৈনিক’-এর মাধ্যমে মেহেদী হাসান মাসুদের সাথে তার পরিচয় হয়। মেহেদী তাকে বিশ্বের বিভিন্ন দেশে নির্যাতিত মুসলিমদের পক্ষে কাজ করার আহ্বান জানিয়ে জসিম উদ্দিন রাহমানির উগ্রবাদী বক্তব্য সংবলিত বিভিন্ন বক্তব্য সরবরাহ করেন। এ প্রেক্ষিতে ধীরে ধীরে তিনি উগ্রবাদে আকৃষ্ট হলে তাকে জেএমবির দাওয়াত দেন। এছাড়াও নামাজ আদায় না করলেও দাড়ি না রাখলে তার স্বামীকে পরিত্যাগ করা উচিত বলে বিভিন্ন ফতোয়া প্রদান করেন তিনি। এসময় মাসুদের আহ্বানে সাড়া দেন মিতু। জড়িয়ে পড়েন জঙ্গি সংগঠনের সাথে।

এরপর থেকে মিতু তার ফেইসবুক আইডি ‘এসো ইসলামের পথে’ এবং ‘আলোর পথ ইসলাম’ থেকে বিভিন্ন যুদ্ধ, অস্ত্র ও গোলাবারুদের স্থিরচিত্র এবং ভিডিওসহ বিভিন্ন উগ্রবাদী মতবাদ প্রচার করতে থাকেন। তিনি তার কাছের বন্ধু-বান্ধবদের কথিত জিহাদের দাওয়াত দেওয়া শুরু করেন।

নিজে জঙ্গিবাদে জড়িয় পড়ার পর স্বামী জুয়েলকেও একই পথে নেওয়ার চেষ্টা করেন মিতু। জুয়েল তাতে রাজি না হওয়ায় মিতু গত ৩১ মার্চ তার জঙ্গি সাথীদের পরামর্শে দুই বছরের কন্যাসন্তান রোজা আক্তারকে নিয়ে বাড়ি ছাড়েন বলে জানান জান্নাতুল নাঈম মিতু।

র‌্যাব আরও জানায়, মিতু সোনারগাঁয়ের শিল্পনগরী স্কুল অ্যান্ড কলেজে উচ্চ মাধ্যমিকের ছাত্রী। তার সহযোগী আকবর হোসেন সুমন চট্টগ্রামের হালিশহরে একটি বেকারির সেলসম্যান। অপর সহযোগী মেহেদী চট্টগ্রামেরই একটি খাদ্য প্রস্ততকারক কোম্পানির সেলস ম্যানেজার। এই সূত্র ধরেই মেহেদী ও সুমনের মধ্যে পরিচয়। পরে মেহেদীই সুমনকে জঙ্গিবাদে আকৃষ্ট করে। এভাবে স্বামীকে তালাক দেওয়ার পরিকল্পনা নিয়ে গত ৩১ মার্চ ঘর ছাড়ে মিতু। সংগঠনের কর্মী সংগ্রহের জন্য দেশের বিভিন্ন স্থানে সফরের পরিকল্পনা নেয় তারা। এ লক্ষেই তিনজন নারায়ণগঞ্জের বন্দরে একত্রিত হয়েছিলেন।

পরে গোয়েন্দা তথ্যের ভিত্তিতে মঙ্গলবার রাতে সোনাকান্দা কেল্লা এলাকায় অভিযান চালিয়ে তাদের গ্রেপ্তার করা হয়।

আপনার মন্তব্য

আলোচিত