আজ সোমবার, , ২০ আগস্ট ২০১৮ ইং

সিলেটটুডে ডেস্ক

২৫ এপ্রিল, ২০১৮ ২৩:০৬

মা-বাবার পাশে চিরনিদ্রায় কবি বেলাল চৌধুরী

ফেনীর শর্শদিতে মা-বাবার কবরের পাশে চিরনিদ্রায় শায়িত হলেন কবি বেলাল চৌধুরী।

বুধবার (২৫ এপ্রিল) রাত সোয়া ৮টায় স্থানীয় চৌধুরী বাড়ির দরজায় শর্শদি সিনিয়র দারুল উলুম মাদরাসা মাঠে তার শেষ জানাজার পর পারিবারিক কবরস্থানে সমাহিত করা হয়।

এর আগে সকাল সাড়ে ১০টায় কবির মরদেহ বাংলা একাডেমিতে নিয়ে যাওয়া হয়। পরে সেখান থেকে কেন্দ্রীয় শহীদ মিনার নেয়া হলে সর্বস্তরের মানুষের শ্রদ্ধা নিবেদনের জন্য।

এসময় কবি বেলাল চৌধুরীকে শ্রদ্ধা জানাতে কেন্দ্রীয় শহীদমিনারের বেদিতে অবস্থান করছিলেন বিভিন্ন শ্রেণি-পেশার মানুষজন। দেশবরেণ্য কবিদের পাশাপাশি সাংবাদিক, সংস্কৃতি ব্যক্তিত্বসহ আত্মীয়-স্বজন ও কবির বন্ধুরাসহ কবিতাপ্রেমী মানুষজন উপস্থিত ছিলেন কবির এই অন্তিম যাত্রায়।

তারপর ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদে জানাজা শেষে তাকে গ্রামের বাড়ি ফেনীর শর্শদিতে নিয়ে যাওয়া হয়।

প্রসঙ্গত, মঙ্গলবার (২৪ এপ্রিল) সকালে রাজধানীর ধানমন্ডির আনোয়ার খান মডার্ন হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যু হয় ৭৯ বছর বয়সী কবি বেলাল চৌধুরীর।

কবি বেলাল চৌধুরী ক্রনিক কিডনি ডিজিজ, রক্তশূন্যতা, হাইপোথাইরোটিজসহ নানা জটিল রোগে আক্রান্ত ছিলেন। এজন্য দীর্ঘ চার মাস ধরে বেলাল চৌধুরী হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন। গত বৃহস্পতিবার রাতে তার শারীরিক অবস্থার অবনতি হলে তাকে হাসপাতালের নিবিড় পর্যবেক্ষণ কেন্দ্রে (আইসিইউ) নেয়া হয়। গত শুক্রবার অবস্থার আরও অবনতি হলে বেলা সাড়ে ১২টার দিকে তাকে লাইফ সাপোর্টে নেয়া হয়। সব আশা নিভে যাওয়ায় মঙ্গলবার বেলা ১২টা ১ মিনিটে লাইফ সাপোর্ট খুলে নেন চিকিৎসকরা।

বেলাল চৌধুরী বিংশ শতাব্দীর দ্বিতীয়ার্ধে একজন আধুনিক বাঙালি কবি হিসেবে আবির্ভূত হন। তিনি সাংবাদিক, প্রাবন্ধিক, অনুবাদক এবং সম্পাদক হিসেবেও খ্যাতিমান।

তার প্রকাশিত কাব্যগ্রন্থের মধ্যে ‘নিষাদ প্রদেশে’, ‘আত্মপ্রতিকৃতি’, ‘স্থিরজীবন ও নিসর্গ’, ‘স্বপ্নবন্দী’, ‘সেলাই করা ছায়া’, ‘কবিতার কমলবনে’, ‘যাবজ্জীবন সশ্রম উল্লাসে’ ও ‘বত্রিশ নম্বর’ উল্লেখযোগ্য।

সাহিত্যক্ষেত্রে অবদানের জন্য তিনি ২০১৪ সালে একুশে পদক পান। এ ছাড়াও বাংলা একাডেমি সাহিত্য পুরস্কারও পেয়েছেন কবি বেলাল চৌধুরী। তিনি দীর্ঘদিন ঢাকাস্থ ভারতীয় দূতাবাস প্রকাশিত ‘ভারত বিচিত্রা’ পত্রিকার সম্পাদকের দায়িত্ব পালন করেছেন।

আপনার মন্তব্য

আলোচিত