সিলেটটুডে ডেস্ক

১২ জুন, ২০১৮ ১৩:২৯

তাসফিয়া হত্যা: অ্যালকোহলে বা বিষক্রিয়ায় মারা যায়নি তাসফিয়া

বিষক্রিয়া বা অ্যালকোহলে মারা যায়নি স্কুলছাত্রী তাসফিয়া আমিন। তার মৃত্যু অন্য কিছুতে হয়েছে বলে জানিয়েছেন এই হত্যা মামলার তদন্তকারী কর্মকর্তা ও সিএমপি পতেঙ্গা থানার উপ-পরিদর্শক আনোয়ার হোসেন।

আনোয়ার হোসেন জানান, সেই মৃত্যু রহস্য জানার জন্য অপেক্ষা করতে হবে ময়নাতদন্ত প্রতিবেদনের জন্য। তবে কবে নাগাদ এই প্রতিবেদন আসবে সেই বিষয়ে কোনো কিছু জানা নেই বলে জানান তিনি।

এসআই আনোয়ার বলেন, পতেঙ্গা সমুদ্র উপকূলের উপড় হয়ে মুখ থুমড়ে পড়ে থাকা তাসফিয়ার ময়নাতদন্তের ‘ভিসেরা প্রতিবেদন’ এসেছে। গত সোমবার (১১ জুন) প্রতিবেদনটি আসে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের ফরেনসিক বিভাগে।

ভিসেরা পরীক্ষায় ফলাফল ‘নেগেটিভ’। অর্থাৎ বিষ বা অ্যালকোহল জাতীয় কোনো কিছুর ক্রিয়ায় তাসফিয়ার মৃত্যু হয়নি বলে জানান মামলার তদন্ত সংশ্লিষ্ট এক কর্মকর্তা।

এসআই আনোয়ার হোসেনের কাছে এই বিষয়ে জানতে চাওয়া হলে তিনি বলেন, ভিসেরা প্রতিবেদন ঢাকা থেকে সরাসরি চট্টগ্রাম মেডিকেল কলেজের ফরেনসিক বিভাগে এসে জমা হয়েছে। বিস্তারিত ওই প্রতিবেদনই আছে। কিছু জানতে চাইলে আরও অপেক্ষা করতে হবে।

তাসফিয়া হত্যার পরদিন ৩ মে তাসফিয়ার বাবা বাদী হয়ে আটক আদনান মির্জাকে প্রধান আসামি করে পতেঙ্গা থানায় ৬ জনের বিরুদ্ধে একটি হত্যা মামলা দায়ের করেন। মামলার অন্যসব আসামীরা হলেন- সৈকত মিরাজ, আশিক মিজান, ইমতিয়াজ সুলতান ইকরাম, মো. মোহাইন ও মো. ফিরোজ।

মামলার বাদী ও নিহত তাসফিয়ার বাবা মোহাম্মদ আমিন বলেন, কোনো কারণে হয়তো পুলিশ মামলার তদন্তে সফলতা দেখছে না। তবে পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশনকে (পিবিআই) দায়িত্ব দেয়া হয় তাহলে স্বল্প সময়েই সব বেরিয়ে আসবে, আশা করি।

আগামী কয়েক দিনের মধ্যে পিবিআইয়ের তত্ত্বাবধানে তদন্ত চেয়ে আদালতে আবেদন জানাবেন বলেও জানান তিনি।

এই বিষয়ে জানতে চাওযা হয় বাদীপক্ষের আইন কর্মকর্তা এডভোকেট চন্দন দাশের কাছে। ঢিলে-তালে তদন্ত এমনিতেই জনমনে প্রশ্ন উঠেছে পুলিশের ভূমিকা নিয়ে। এ কারণে পিবিআইয়ের তদন্ত চেয়ে আবেদন করা হবে।

এর আগে তাসফিয়া হত্যা মামলার প্রধান আসামি আদনান মির্জা ও আসিফ মিজানকে জিজ্ঞাসাবাদের জন্য চট্টগ্রামের প্রথম অতিরিক্ত মহানগর দায়রা জজ আদালতে আদনানের রিমান্ড শুনানি অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। কিন্তু মামলার তদন্তকারী কর্মকর্তা উপস্থিত হতে পারেননি। ফলে পিছিয়েছে পুরো এক মাস। অতিরিক্ত মহানগর দায়রা জজ আদালতে আবেদনের রিমা- শুনানির পরবর্তী তারিখ ধার্য রয়েছে।

এই বিষয়ে মামলার তদন্ত কর্মকর্তা ও পতেঙ্গা থানার এসআই আনোয়ার হোসেন জানান, সরকারি কাজে ব্যস্ত থাকায় আদালতে হাজির হতে পারেননি।

আগামী ২৮ জুন আদনানের রিমান্ড শুনানির দিন ঠিক রয়েছে বলে তিনি জানান।

এদিকে তিনদিনের রিমান্ডে মিজানুর রহমান ওরফে আসিফ মিজান গুরুত্বপূর্ণ তথ্য দিয়েছে বলে জানান মামলার তদন্তকারী কর্মকর্তা।

তিনি বলেন, আসিফ মিজানকে আবারো রিমান্ডে নিয়ে জিজ্ঞাসাবাদ করা হবে। আইনজীবীরা মত দিয়েছেন এ হত্যাকাণ্ডের রহস্য উদঘাটনের জন্য আসামিকে রিমান্ডে নিয়ে নিবিড় জিজ্ঞাসাবাদের দরকার।

প্রসঙ্গত, গত ২ মে সকালে স্থানীয়দের খবরে চট্টগ্রাম নগরের পতেঙ্গার ১৮ নম্বর ব্রিজঘাট পাথরের ওপর থেকে সানসাইন স্কুল অ্যান্ড কলেজের নবম শ্রেণির ছাত্রী তাসফিয়া আমিনের (১৬) মরদেহ উদ্ধার করে পতেঙ্গা থানা পুলিশ।

ঘটনার ৪১ দিন অতিবাহিত হওয়ার পরও এই হত্যার তদন্তের কোনো অগ্রগতি চোখে পড়ার মত নেই। পুলিশ এখনো এই ঘটনার কারণ জানাতে পারেনি।

তাসফিয়া হত্যার সেই রাতেই অভিযান চালিয়ে তাসফিয়ার কথিত প্রেমিককে নগরীর খুলশী এলাকা গ্রেপ্তার করে পুলিশ। এরপর গত ২৩ মে মিজানুর রহমান ওরফে আসিফ মিজান নামে এই হত্যা মামলার আরেক আসামীকে গ্রেপ্তার করা হয়।

আপনার মন্তব্য

আলোচিত