আজ সোমবার, , ২৪ সেপ্টেম্বর ২০১৮ ইং

সিলেটটুডে ডেস্ক

১৩ সেপ্টেম্বর, ২০১৮ ২১:২৭

যৌন সহিংসতাকে ‘রেড কার্ড’ দেখালো শিক্ষার্থীরা

যৌন নিপীড়ন ও ধর্ষণের বিরুদ্ধে দেশব্যাপী ঐক্যবদ্ধ আন্দোলনের কর্মসূচির অংশ হিসেবে মিরপুরের ঢাকা মডেল ডিগ্রী কলেজ ও আলী হোসেন উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীদের মাঝে 'জাগো মানুষ, জাগো বহ্নিশিখা' ক্যাম্পেইন নিয়ে আসে 'যৌন নিপীড়নবিরোধী শিক্ষার্থীজোট'।

বৃহস্পতিবার (১৩ সেপ্টেম্বর) নারী নিপীড়ন ও ধর্ষণের বিরুদ্ধে জিরো টলারেন্স নীতি প্রণয়নে শিক্ষাপ্রতিষ্ঠানের ভূমিকাকে সামনে আনার জন্য দেশব্যাপী শিক্ষাপ্রতিষ্ঠানে এই 'রেড কার্ড' ক্যাম্পেইন চালু করেছে সংগঠনটি।
 
ময়মনসিংহ বিভাগের প্রায় ৫০০ শিক্ষাপ্রতিষ্ঠানে এই ক্যাম্পেইন চালিয়েছে তারা এবং এখনো এই ক্যাম্পেইন চলমান।

সংগঠনটির আহবায়ক শিবলী হাসান বলেন, একবিংশ শতাব্দীতে এসেও শুধু যৌনতার জন্য মানুষ মানুষকে নিপীড়ন করছে, এটা ভয়াবহ লজ্জার কথা। আরো বেশি লজ্জার বিষয় হচ্ছে, আমরা সবাই এই লজ্জাকে পাশ কাটিয়ে চলে যাই। তাই পাশ কাটিয়ে না চলে সোশাল স্টিগমাকে ভাংতে হবে। যৌন নিপীড়নবিরোধী শিক্ষার্থীজোট এর কার্যক্রম ময়মনসিংহ বিভাগে এখন চলমান। গোটা দেশে এই কার্যক্রম পর্যায়ক্রমিকভাবে ছড়িয়ে দেয়া হবে। আমরা ময়মনসিংহ বিভাগের পাশাপাশি ঢাকার শিক্ষাপ্রতিষ্ঠানেও এই কার্যক্রম অব্যাহত রাখবো, মিরপুরের মাধ্যমে আমরা আজ ঢাকা শহরের শিক্ষাপ্রতিষ্ঠানে আমাদের কার্যক্রম শুরু করলাম।

তিনিও আরো বলেন, বিচারহীনতা ও আইনি প্রক্রিয়ার দীর্ঘসূত্রিতার সুযোগে মুক্তিযুদ্ধের মাধ্যমে জন্ম নেয়া বাংলাদেশ আজ যেনো হয়ে উঠছে ধর্ষক, যৌন নিপীড়ক আর নির্যাতনকারীদের চারণভূমি। কী পাহাড়ে, কী সমতলে সবখানেই নারীরা আজ নানাবিধ নির্যাতনের শিকার হচ্ছেন। কী পুলিশ ব্যারাক, কী সেনাবাহিনীর সুরক্ষিত এলাকা— কোথাও নিরাপদ নন নারী। মসজিদের ভেতরেও নারীর বিরুদ্ধে ঘটছে ভয়াবহ যৌন নিপীড়ন। তাই নারী নিপীড়ন বন্ধে সরকারের পাশাপাশি নাগরিক হিসেবে আমাদেরকেও দায়িত্ব পালন করতে হবে।

“যৌন নিপীড়নবিরোধী শিক্ষার্থীজোট' ২০১৫ সাল থেকে সকল শ্রেণি-পেশার মানুষকে সঙ্গে নিয়ে এই নিপীড়নবিরোধী কার্যক্রম পরিচালনা করে আসছে।
যৌন নিপীড়নবিরোধী শিক্ষার্থীজোট এর পক্ষ থেকে নারী নিপীড়নবিরোধী একটি সেল গঠন করা হয়েছে, যেখানে নির্যাতন নিপীড়নের শিকার নারীদের দেয়া হবে সব ধরনের সহায়তা।

যে নারী নির্যাতনের শিকার হয়ে পুলিশের কাছে গিয়েও মামলা করতে পারছেন না অথবা স্থানীয় প্রভাবশালীর কারণে মামলা করতে ভয় পাচ্ছেন কিংবা বখাটেদের উৎপাতের কারণে দুঃসহ জীবন যাপন করছেন, সেই নিপীড়িত নারীদের সহায়তা দেবে তারা। এই নাম্বারে ( ০১৭৭৮-০২৪ ৬২৪) একটি কল দিলেই তাদের কর্মীরা পৌঁছে যাবে সহায়তার হাত বাড়িয়ে দিতে।

আপনার মন্তব্য

আলোচিত