সিলেটটুডে ডেস্ক

০৮ অক্টোবর, ২০১৮ ২২:৩০

আদিবাসী কোটা বহলের দাবিতে রাজশাহী-ঢাকা মহাসড়ক অবরোধ

সরকারী চাকরিতে প্রথম ও দ্বিতীয় শ্রেণীতে আদিবাসীদের জন্য ৫% কোটা বহাল রাখার দাবিতে আদিবাসী ছাত্র পরিষদ রাজশাহী বিশ্ববিদ্যালয় শাখা ও জুম্ম শিক্ষার্থী পরিবার রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উদ্যোগে রাজশাহী ঢাকা মহাসড়ক অবরোধ করা হয়েছে।

সোমবার (৮ অক্টোবর) বিকাল সাড়ে ৫ টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত রাজশাহী বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের সামনে রাজশাহী-ঢাকা মহাসড়ক অবরোধ কর্মসূচি পালন করা হয়।

অবরোধ কর্মসূচিতে জুম্ম শিক্ষার্থী রাজশাহী বিশ্ববিদ্যালয়ের আহবায়ক মংক্যয়ান রাখাইনের সভাপতিত্বে বক্তব্য রাখেন, জাতীয় আদিবাসী পরিষদ কেন্দ্রীয় কমিটির সদস্য বিভূতি ভূষণ মাহাতো, আদিবাসী ছাত্র পরিষদ কেন্দ্রীয় কমিটির সভাপতি নকুল পাহান, সাধারণ সম্পাদক তরুণ মুন্ডা, জুম্ম শিক্ষার্থী রাজশাহী বিশ্ববিদ্যালয়ের আহবায়ক অরুণ বিকাশ চাকমা, আদিবাসী ছাত্র পরিষদ রাজশাহী বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি রতিশ টপ্য, সাধারণ সম্পাদক উজ্জ্বল মাহাতো, রাজশাহী কলেজ শাখার সভাপতি সাবিত্রী হেমব্রম, পাহাড়ী ছাত্র পরিষদ রাজশাহী মহানগর কমিটির সাধারণ সম্পাদক রাসেল চাকমা প্রমুখ।

অবরোধ কর্মসূচিতে আদিবাসী ছাত্র পরিষদ কেন্দ্রীয় কমিটির সভাপতি বলেন, আদিবাসীদের জন্য সরকারি চাকরিতে ৫% কোটা বহাল রাখতে চাই। সরকারি চাকরিতে ৫% কোটা আদিবাসীদের অধিকার। এখনো আদিবাসীদের মান সম্মত শিক্ষা নিশ্চিত হয়নি। আদিবাসী কোটা বাতিল করে সরকার আদিবাসীদের প্রতি বৈষম্য করেছে। আদিবাসীদের জন্য ৫% কোটা বহালের জোর দাবি জানান তিনি।

জুম্ম শিক্ষার্থী রাজশাহী বিশ্ববিদ্যালয়ের আহবায়ক মংক্যয়ান রাখাইন বলেন, সরকারি চাকরিতে ৫% আদিবাসী কোটার সঠিক বাস্তবায়ন না হতেই সরকার কোটা ব্যবস্থা তুলে দিল। এই সিদ্ধান্তে আদিবাসীদের জোর করে পিছিয়ে রাখার ষড়যন্ত্র করা হয়েছে। সরকারি চাকরিতে আদিবাসীদের ৫% কোটা পুনর্বহাল রাখার দাবি জানান তিনি। 

আপনার মন্তব্য

আলোচিত