সিলেটটুডে ডেস্ক

২৫ এপ্রিল, ২০১৯ ১১:৫৫

মধুমতি মডেল টাউন প্রকল্প অবৈধই থাকল

রাজধানীর অদূরে সাভারের আমিনবাজারে মধুমতি মডেল টাউনের আবাসিক প্রকল্প অবৈধ ও বেআইনি ঘোষণার রায় পুনর্বিবেচনার (রিভিউ) আবেদন খারিজ করে দিয়েছে সুপ্রিম কোর্টের আপিল বিভাগ।

বৃহস্পতিবার (২৫ এপ্রিল) প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বাধীন পূর্ণাঙ্গ আপিল বেঞ্চের এই সিদ্ধান্তের ফলে আমিনবাজারে মধুমতি মডেল টাউনের ওই প্রকল্পের বৈধতা পাওয়ার আর কোনো সুযোগ থাকছে না।

আপিল বিভাগের রায় অনুযায়ী, ওই প্রকল্পের ক্রেতাদের প্লটের দামের দ্বিগুণ অর্থ এখন ফেরত দিতে হবে প্রকল্পের নির্মাতা প্রতিষ্ঠান মেট্রো মেকার্সকে।

পাশাপাশি বিলামালিয়া ও বেইলারপুর মৌজার যে জলাভূমি ভরাট করে মধুমতি মডেল টাউন গড়ে তোলার কাজ শুরু হয়েছিল, সেই জলাভূমি আগের অবস্থায় ফিরিয়ে নিতে হবে ছয় মাসের মধ্যে।

বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতির (বেলা) করা একটি রিট আবেদনে ২০০৫ সালের ২৭ জুলাই হাই কোর্ট ওই প্রকল্প অবৈধ ঘোষণা করে রায় দেয়। পরে ২০১২ সালের ৭ অগাস্ট সুপ্রিম কোর্টের আপেল বিভাগেও সেই রায় বহাল থাকে।

এর পর দুই বছরে মেট্রো মেকার্স ও জমির মালিকদের পক্ষ থেকে মোট পাঁচটি রিভিউ আবেদন করা হয় সর্বোচ্চ আদালতে। সেসব আবেদনের ওপর শুনানি করে বৃহস্পতিবার আপিল বিভাগ তা খারিজ করে দিল।

আপনার মন্তব্য

আলোচিত