বেনাপোল প্রতিনিধি

২২ জুলাই, ২০১৯ ১২:২৪

বেনাপোলে ইমিগ্রেশন সার্ভারে ত্রুটি, দুর্ভোগে যাত্রীরা

বেনাপোল চেকপোস্টে আন্তর্জাতিক ইমিগ্রেশনে সার্ভার ত্রুটিতে পাসপোর্টের কাজ সম্পূর্ণ না হওয়ায় দেশি-বিদেশি প্রায় সহস্রাধিক পাসপোর্টযাত্রী আটকা পড়ে আছেন। এতে চরম ভোগান্তিতে পড়েছেন যাত্রীরা।

সোমবার (২২ জুলাই) সকাল সাড়ে ৬টা থেকে সার্ভার অচল রয়েছে বলে জানান যাত্রীরা।

জানা যায়, ব্যবসা, চিকিৎসাসহ প্রয়োজনীয় কাজে প্রতিদিন এ পথে সাড়ে ৫ থেকে ৭ হাজার পাসপোর্টধারী যাত্রী যাতায়াত করে থাকেন। কিন্তু মাঝে মধ্যেই কম্পিউটারে অনলাইন প্রক্রিয়ায় পাসপোর্টের কাজ করতে গিয়ে সার্ভার সমস্যায় আটকা পড়েন যাত্রীরা।

ভারতগামী পাসপোর্টে যাত্রী আনুস সিং সোমবার সকাল ৮টায় ইমিগ্রেশন ভবনে জানান, তিনি ভোর ৬ টা থেকে ইমিগ্রেশনে লাইনে দাঁড়িয়ে আছেন। কম্পিউটারে অনলাইনে সমস্যার কারণে জানতে পেরেছেন পাসপোর্টে কাজ হচ্ছে না। এ ধরনের সমস্যায় এখানে বিকল্প ব্যবস্থা থাকা দরকার বলেও মনে করেন তিনি।

যাত্রী আজিম বলেন, সার্ভার সমস্যায় প্রায় দেড়ঘন্টা তিনি পরিবার নিয়ে ইমিগ্রেশনের লম্বা লাইনে দাঁড়িয়ে আছেন। কিন্তু এখানে যাত্রীদের বসার কোন ব্যবস্থা না থাকায় এ দুর্ভোগ আরও বেড়েছে।

বেনাপোল ইমিগ্রেশনের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবুল বাশার সকালে জানান, তাদের ইঞ্জিনিয়াররা সার্ভার সচলের চেষ্টা করছেন। সচল হলেই পাসপোর্টের কাজ শুরু হবে। আটকে পড়া পাসপোর্টযাত্রীরা ইমিগ্রেশনে অপেক্ষা করছেন।

জানা যায়, প্রতিদিন ভোর সাড়ে ৬টা থেকে বেনাপোল ইমিগ্রেশন দিয়ে ভারত-বাংলাদেশের মধ্যে পাসপোর্টযাত্রী যাতায়াত শুরু হয়। আগে পাসপোর্টের আনুষ্ঠানিকতা সম্পূর্ণ হতো হাতে কলমে। এখন সে কাজ করতে হয় সম্পূর্ণ অনলাইন প্রক্রিয়ায়। আর যাত্রীদের সকল তথ্য সেখানে সংরক্ষণ থাকে। তাই সার্ভার সচল না হলে কাজ করা সম্ভব হয় না।

এদিকে বেনাপোল ইমিগ্রেশন ভবনে পাসপোর্ট যাত্রীদের বিশ্রামের কোনো ব্যবস্থা নেই। বেনাপোল ইমিগ্রেশন ভবনের পাশেই একটি আন্তর্জাতিক প্যাসেঞ্জার টার্মিনাল থাকলেও সেখানে শতাধিক যাত্রী বিশ্রামেরও জায়গা নেই। ফলে এ ধরনের সমস্যায় পড়লে যাত্রীদের দুর্ভোগের সীমা থাকে না।

আপনার মন্তব্য

আলোচিত