সিলেটটুডে ডেস্ক

১৫ সেপ্টেম্বর, ২০১৯ ১৬:০৬

কাচপুরে গার্মেন্ট শ্রমিকদের অবরোধ, টিয়ারশেল নিক্ষেপ

ঢাকা-সিলেট মহাসড়ক অবরোধ করে দেড় ঘণ্টা বিক্ষোভ দেখিয়েছে কাচপুরের সিনহা ওপেক্স গার্মেন্টের শ্রমিকরা। প্রতি মাসের ১০ তারিখে বেতন পরিশোধসহ তিন দফা দাবিতে রাস্তায় নামেন তারা।

রোববার (১৫ সেপ্টেম্বর) সকাল ১০টা থেকে বেলা সাড়ে ১১টা পর্যন্ত তাদের এই বিক্ষোভের কারণে যান চলাচল বন্ধ থাকায় মহাসড়কের দুই পাশে তীব্র যানজটের সৃষ্টি হয়।

শ্রমিকরা এ সময় রাস্তায় টায়ার ও কাঠের গুঁড়ি জ্বালিয়ে বিক্ষোভ দেখায়।

পুলিশ লাঠিপেটা করে এবং টিয়ারশেল ছুড়ে বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করে দেয় বলে নারায়ণগঞ্জ শিল্প পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার সৈকত এ শাহিন জানান।

বিক্ষোভকারীরা বলছেন, গত কয়েক মাস ধরে ‘বিভিন্ন অজুহাতে’ শ্রমিক ছাঁটাই করা হচ্ছে সিনহা ওপেক্স গার্মেন্টে। শ্রম আইন অনুযায়ী ছাঁইটাইয়ের সময় তিন আসের বেতন দেওয়ার কথা থাকলেও তা মানা হচ্ছে না।

এছাড়া মাতৃত্বকালীন ছুটিতে গেলে শ্রমিকদের ভাতা দেওয়া হয় না এবং বেতন দিতে প্রতি মাসে ১৫ তারিখ পেরিয়ে যায় বলেও বিক্ষোভকারীদের অভিযোগ।

শিল্প পুলিশের কর্মকর্তা সৈকত এ শাহিন বলেন, শ্রমিকরা রাস্তায় টায়ার ও কাঠের গুঁড়ি জ্বালিয়ে বিক্ষোভ শুরু করলে যানবাহন চলাচল বন্ধ হয়ে যায়। পুলিশ তাদের কয়েক দফা বুঝিয়ে সড়ক থেকে সরিয়ে দেওয়ার চেষ্টা করে। কিন্তু শ্রমিকরা তা উপেক্ষা করে সড়ক অবরোধ করে রাখে। পরে পুলিশ লাঠিচার্জ করে, ফাকা গুলি ও টিয়ারশেল ছুড়ে শ্রমিকদের রাস্তা থেকে ছত্রভঙ্গ করে দেয়।

এ সময় পুলিশের সঙ্গে শ্রমিকদের ধাওয়া পাল্টা ধাওয়া হয়। শ্রমিকদের ছোড়া ইটের আঘাতে ৫ পুলিশ সদস্য আহত হন বলে জানান অতিরিক্ত পুলিশ সুপার শাহিন।

অন্যদিকে পুলিশের লাঠিপেটায় অন্তত ২০ শ্রমিক আহত হয়েছেন বলে আন্দোলনকারীরা দাবি করেছেন।

আপনার মন্তব্য

আলোচিত