সোমবার, ২১ অক্টোবর ২০১৯ ইং

সিলেটটুডে ডেস্ক

০৭ অক্টোবর, ২০১৯ ০৯:১৬

সাফারি পার্কে জিরাফ শাবকের জন্ম

বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কের জিরাফ পরিবারে নতুন এক সদস্য জন্ম নিয়েছে। এ নিয়ে পার্কে জিরাফের সংখ্যা হলো ৬টি।

গাজীপুরের শ্রীপুর উপজেলায় বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্ক কর্তৃপক্ষ বলছে, জিরাফ শাবকটি গত ২৭ আগস্ট জন্ম নিলেও নিরাপত্তাজনিত করণে এত দিন পরে রোববার খবরটি প্রকাশ করা হয়েছে। পার্কের কোর সাফারিতে শাবকটিকে মায়ের সঙ্গে ঘুরতে দেখা যায়। পর্যটকদের জন্য রাখা বিশেষ বাসে চেপে কোর সাফারিতে ঘুরতে গিয়ে দর্শনার্থীরা শাবকটিকে দেখতে পারছেন।

পার্ক কর্তৃপক্ষ জানায়, পার্কের কোর সাফারিতে ২৭ আগস্ট বিকেলের দিকে জিরাফ শাবকটির জন্ম হয়। জন্মের পর থেকে মা জিরাফ শাবকটিকে নিয়ে দলের অন্য সদস্যদের থেকে দুরে দূরে থাকছিল। গত ১০ থেকে ১২ দিন ধরে জিরাফটি শাবকসহ উন্মুক্ত পরিবেশে ঘুরে বেড়াচ্ছে। ক্ষণে ক্ষণে দুধ পান করছে। শাবকটি পুরুষ। দীর্ঘদিন ধরে পুরুষশূন্য আছে জিরাফের পালটি।

কর্তৃপক্ষ আরও জানায়, সর্বশেষ পুরুষ জিরাফটি চলতি বছরের জানুয়ারি মাসের মাঝামাঝি সময়ে মারা যায়। বিভিন্ন রোগে আক্রান্ত হয়ে জিরাফটির মৃত্যু হয়েছিল। তার আগেই পালের একটি জিরাফ গর্ভধারণ করে। নতুন পুরুষ জিরাফের জন্ম হওয়ায় পালে আরও জিরাফ পাওয়ার আশা জেগেছে।

পার্ক কর্তৃপক্ষের কাছ থেকে আরও জানা যায়, ২০১৩ ও ২০১৫ সালে কয়েক ধাপে দক্ষিণ আফ্রিকা থেকে মোট ১২টি জিরাফ আনা হয়েছিল। পরে ২০১৬ সালে দুটি ও ২০১৭ সালের মে মাসের মধ্যে আরও দুটি জিরাফ মারা যায়। এরপর ২০১৭ সালের জুন মাসে একটি জিরাফের জন্ম হয়। পরবর্তী সময়ে বিভিন্ন রোগে আক্রান্ত হয়ে জিরাফ মারা যাওয়ার পর পালের সদস্য সংখ্যা দাঁড়ায় পাঁচটিতে। এখন এই পালে সদ্য জন্ম নেওয়া জিরাফ শাবকসহ পুরুষ একটি ও স্ত্রী পাঁচটি জিরাফ আছে।

পার্কের ভারপ্রাপ্ত কর্মকর্তা তবিবুর রহমান বলেন, ‘জিরাফ পরিবারে নতুন সদস্য হিসেবে আমরা পুরুষ শাবক পেয়েছি। এটা পার্কের জন্য ভালো সংবাদ।’

আপনার মন্তব্য

আলোচিত