সিলেটটুডে ডেস্ক

৩১ অক্টোবর, ২০১৯ ২০:২৭

স্কাউটসের সর্বোচ্চ পুরস্কার পেলেন এমএম ফজলুল হক

স্কাউটিংয়ে অসামান্য অবদানের জন্য বাংলাদেশ স্কাউটসের সর্বোচ্চ পুরস্কার ‘রৌপ্য ব্যাঘ্র’ (সিলভার টাইগার) পদক পেলেন এম এম ফজলুল হক। তিনি বিসিএস (ট্যাকসেশন) ক্যাডারের কর্মকর্তা হিসেবে কর কমিশনার পদে কর্মরত আছেন।

বুধবার (৩০ অক্টোবর) বিকালে শিল্পকলা একাডেমিতে বাংলাদেশ স্কাউটস কাউন্সিলের ৪৮তম বার্ষিক সাধারণ সভায় তিনি এ পুরস্কার গ্রহণ করেন।

এরআগে ফজলুল হক বিপিএটিসিতে প্রথম স্থান অধিকার করে রেক্টর্স স্বর্ণপদক (১৯৯৫), ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে রোভারদের সর্বোচ্চ পুরস্কার প্রেসিডেন্টস রোভার স্কাউট অ্যাওয়ার্ড (১৯৮৮) এবং বাংলাদেশের শ্রেষ্ঠ রোটারি ক্লাব সভাপতি হিসেবে গভর্নর স্বর্ণপদক (২০০৭-০৮) পান। সমাজসেবায় দেশের ৮১ বছরের রেকর্ড ভেঙে রোটারি ফাউন্ডেশনে মিলিয়ন ডলার তহবিল গঠনে কার্যকর নেতৃত্ব দেন তিনি।

রোটারির যুব আন্দোলন রোটারাক্টে বাংলাদেশের প্রধান ছিলেন (১৯৯৪-৯৫) তিনি। এমএম ফজলুল হক এসএসসি পরীক্ষায় মেধা তালিকায় ষষ্ঠ স্থান অর্জন করার পর রেসিডেনশিয়াল মডেল কলেজে এইচএসসি সম্পন্ন করেন। পরে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে লোক প্রশাসনে বিএসএস (অনার্স) ও এমএসএস (১৯৮৭) ডিগ্রি অর্জন করেন।

পরে বিসিএস (ট্রেড), বিসিএস (কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট) এবং বিসিএস (ট্যাকসেশন) ক্যাডারে চাকরি করেন। তিনি বাংলাদেশ টেলিভিশন ও বাংলাদেশ বেতারের ইংরেজি সংবাদ উপস্থাপক এবং প্রধানমন্ত্রীর বিভিন্ন জাতীয় এবং আন্তর্জাতিক অনুষ্ঠানের মাস্টার অব সিরিমনিসহ বিজয় দিবসের জাতীয় প্যারেডের ধারাভাষ্যকার (২০০৭-০৯) হিসেবে কাজ করেছেন।

আপনার মন্তব্য

আলোচিত