সিলেটটুডে ডেস্ক

০৮ নভেম্বর, ২০১৮ ১১:৫০

সংলাপে যেসব প্রশ্নে ‘চুপ’ ছিলেন কামাল-ফখরুল

সংসদ ভেঙে, খালেদা জিয়াকে মুক্তি দিয়ে নিরপেক্ষ সরকারের অধীনে একাদশ সংসদ নির্বাচন অনুষ্ঠানসহ সাত দফা দাবি নিয়ে গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সংলাপ করে ড. কামাল হোসেনের নেতৃত্বাধীন জাতীয় ঐক্যফ্রন্ট। ওই আলোচনায়ও কোন সমাধান আসেনি বলে জানিয়েছেন ঐক্যফ্রন্টের নেতারা।

জাতীয় ঐক্যফ্রন্টের সাত দফা দাবি প্রসঙ্গে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও আওয়ামী লীগ নেতারা তাদের কাছে দাবির স্বপক্ষে সাংবিধানিক ব্যাখ্যা চাইলে চুপ করে থাকেন বাংলাদেশের সংবিধান প্রণয়ন কমিটির এই সদস্য; একই সঙ্গে চুপ থাকেন মির্জা ফখরুল ইসলাম আলমগীর ও ব্যারিস্টার মওদুদ আহমেদ সহ অন্যান্যরা।

বৈঠকে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর ও স্থায়ী কমিটির সদস্য মওদুদ আহমেদ তাদের নেত্রী খালেদা জিয়াকে জামিনে মুক্তি দেওয়ার দাবি তোলেন।

“তখন আওয়ামী লীগ ও ১৪ দলের নেতার জানতে চান, নির্বাহী বিভাগ কি সাজাপ্রাপ্ত কাউকে মুক্তি দিতে পারে? এটা কি বিচার বিভাগের স্বাধীনতার সপক্ষে? এ প্রশ্নের উত্তরে নিশ্চুপ থাকেন ফখরুলরা,” বলেন বৈঠকে অংশ নেওয়া ওই নেতা।

বৈঠক উপস্থিত থাকা একটি সূত্র বলেছে, “খালেদা জিয়ার মুক্তির বিষয়ে কোনো কথাই বলেননি কামাল হোসেন।”

ঐক্যফ্রন্ট সংলাপে প্রস্তাব তোলে, সংসদের মেয়াদ শেষ হওয়ার পরের ৯০ দিনের মধ্যে নির্বাচন করতে হবে এবং ওই সময়ে একজনকে প্রধান উপদেষ্টা করে তার নেতৃত্বে আরও ১০ জন উপদেষ্টার সমন্বয়ে নির্বাচনকালীন একটি সরকার গঠন করতে হবে। তাদের এই প্রস্তাব যে সংবিধানের সঙ্গে সম্পূর্ণ সাংঘর্ষিক, তা ১৪ দলের এক নেতা সঙ্গে সঙ্গেই তুলে ধরেন।

সূত্র জানায়, “ড. কামাল হোসেনের কাছে তখন জানতে চাওয়া হয়, সংবিধানের কোথাও কি এ ধরনের বিধান আছে? যদি সংবিধান পরিপন্থি এ ধরনের সরকার গঠন করা হয় এবং তাদের অধীনে নির্বাচন হয়, এরপর কেউ যদি উচ্চ আদালতে রিট করে এবং আদালত যদি ওই সরকারকে অবৈধ ঘোষণা করে তখন কী হবে?

“এ প্রশ্নের উত্তরে ড. কামালরা কিছুই বলতে পারেননি,” বলেন তিনি।

আওয়ামী লীগ সভানেত্রী ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে ১৪ দলের নেতারা এই সংলাপে অংশ নেন। অন্যদিকে বিএনপিকে নিয়ে গঠিত ঐক্যফ্রন্টের নেতৃত্বে ছিলেন কামাল হোসেন।

বৈঠকে ড. কামাল হোসেনের কাছে প্রধানমন্ত্রী শেখ হাসিনা জানতে চান, ৭২ এর সংবিধানে সংসদ ভেঙে দিয়ে নির্বাচন করার বিধান কি কোথাও ছিল?

“এ প্রশ্নের কোনো জবাব দিতে পারেননি ড. কামাল। আমাদের সংবিধানে কোথায় আছে এরকম উপদেষ্টাদের দিয়ে দেশ চালানো যায়- এই প্রশ্নেও নিরুত্তর ছিলেন তিনি।”

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে দ্বিতীয় দফা সংলাপ শেষে বুধবার ঢাকার বেইলি রোডে কামাল হোসেনের বাড়িতে সাংবাদিকদের মুখোমুখি জাতীয় ঐক্যফ্রন্টের নেতারা। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে দ্বিতীয় দফা সংলাপ শেষে বুধবার ঢাকার বেইলি রোডে কামাল হোসেনের বাড়িতে সাংবাদিকদের মুখোমুখি জাতীয় ঐক্যফ্রন্টের নেতারা।

আপনার মন্তব্য

আলোচিত