নিজস্ব প্রতিবেদক

১০ নভেম্বর, ২০১৮ ১৯:৫০

সিলেট নয়, হবিগঞ্জ থেকে নির্বাচন করতে চান ফরাসউদ্দিন

সিলেট নয়, হবিগঞ্জ-৪ (মাধবপুর-চূনারুঘাট) থেকে একাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশগ্রহণ করবেন বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. মোহাম্মদ ফরাসউদ্দিন। জানা যায়, আওয়ামী লীগের মনোনয়ন পেতে আগামী রোববার (১১ নভেম্বর) তিনি মনোনয়ন ফরম সংগ্রহ করবেন।

বিভিন্ন গণমাধ্যম সূত্রে আগেই জানা গিয়েছিল একাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশগ্রহণ করতে যাচ্ছেন বাংলাদেশ ব্যাংকের সাবেক এ গভর্নর। তবে তখন শোনা গিয়েছিল তিনি প্রার্থী হতে পারেন সিলেট-১ আসনের। তবে অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত এই আসন থেকে প্রার্থী হওয়ায় তিনি হবিগঞ্জ-৪ আসন থেকে প্রার্থী হওয়ার আগ্রহ প্রকাশ করেছেন।

এ প্রসঙ্গে সাবেক গভর্নর ড. মোহাম্মদ ফরাসউদ্দিন বলেন, 'অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত আমার একজন শ্রদ্ধেয়জন, তিনি সিলেট-১ আসনের প্রার্থী হতে সম্মতি প্রকাশ করেছেন। তাই এই আসনে আমার নির্বাচন করা ঠিক নয়। কিন্তু নির্বাচন করার জন্য আমি জন্য প্রস্তুত। জননেত্রী শেখ হাসিনা যদি মনোনয়ন দেন তাহলে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করবো, ইনশাল্লাহ।'

ফরাসউদ্দিন ১৯৪২ সালের ১৮ এপ্রিল তৎকালীন ব্রিটিশ ভারতের আসাম প্রদেশের সিলেট জেলার হবিগঞ্জ মহকুমার (বর্তমান বাংলাদেশের সিলেট বিভাগের হবিগঞ্জ জেলার) মাধবপুরের নয়াপাড়া ইউনিয়নের রতনপুর গ্রামে জন্মগ্রহণ করেন।

শিক্ষা জীবন শুরু করেন রতনপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় (বর্তমান নাম) থেকে এবং স্কুল জীবন শুরু হয় গোবিন্দপুর সরকারি উচ্চ বিদ্যালয়, ধর্মঘর থেকে তারপর কলেজ জীবন মনতলা সরকারি কলেজ এবং তারপর ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতি বিভাগে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন।

ফরাসউদ্দিন বাংলাদেশের কেন্দ্রীয় ব্যাংক 'বাংলাদেশ ব্যাংক'-এর সপ্তম গভর্নর। ১৯৯৮ সালের ২৪ নভেম্বর গভর্নর হিসাবে দায়িত্ব নেন তিনি। ২০০১ সালের ২২ নভেম্বর পর্যন্ত এই দায়িত্ব পালন করেন তিনি।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের একান্ত সচিব ছিলেন ফরাসউদ্দিন।

হবিগঞ্জ-৪ আসনের বর্তমান সংসদ সদস্য অ্যাডভোকেট মাহবুব আলী। তিনি নৌকা মার্কায় নির্বাচিত হয়েছেন। এর আগে এই আসনে টানা সংসদ সদস্য নির্বাচিত হয়েছিলেন প্রয়াত সমাজকল্যাণমন্ত্রী এনামুল হক মোস্তফা শহীদ।

আপনার মন্তব্য

আলোচিত