সিলেটটুডে ডেস্ক

১৫ নভেম্বর, ২০১৮ ১৪:৫৪

‘ধানের শীষ’ নিয়েই ভোটে যাচ্ছে ঐক্যফ্রন্ট

জাতীয় ঐক্যফ্রন্ট বিএনপির নির্বাচনী প্রতীক ‘ধানের শীষ’ নিয়ে নির্বাচন করবে বলে জানিয়েছেন নাগরিক ঐক্যের আহ্বায়ক ও জাতীয় ঐক্যফ্রন্টের নেতা মাহমুদুর রহমান মান্না। বৃহস্পতিবার এক সংবাদ ব্রিফিংয়ে এ কথা জানান তিনি।

মতিঝিলে কামাল হোসেনের চেম্বারে বৃহস্পতিবার দুপুরে জোটের নেতাদের বৈঠকের পর সাংবাদিকদের এ সিদ্ধান্ত জানান ফ্রন্টের অন্যতম নেতা নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না।

তিনি বলেন, ‘ঐক্যফ্রন্ট জোটের নির্বাচনী প্রতীক “ধানের শীষ”। এই প্রতীকে আমরা নির্বাচন করার সিদ্ধান্ত নিয়েছি।’

জাতীয় ঐক্যফ্রন্টের দলগুলো হলো বিএনপি, গণফোরাম, কৃষক শ্রমিক জনতা লীগ, জাসদ (জেএসডি) ও নাগরিক ঐক্য।

গতকাল বুধবার রাজধানীর নয়াপল্টনে বিএনপির নেতা-কর্মীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ হয়। এ ঘটনার বিষয়ে জানতে চাইলে মাহমুদুর রহমান মান্না সাংবাদিকদের বলেন, সরকারের উসকানির কারণে গতকালের ঘটনা ঘটেছে। গতকাল এইচ টি ইমাম বলেছেন, এক ঘণ্টার জন্যও নির্বাচন পেছানো যাবে না। এই মন্তব্য নির্বাচন কমিশনের ওপর একরকম হুমকি। এভাবে হলে সুষ্ঠু নির্বাচন করা সম্ভব হবে না।

যত বাধাবিপত্তিই আসুক ঐক্যফ্রন্ট নির্বাচনে যাবে জানিয়ে এই নেতা বলেন, সরকার চাইছে ঐক্যফ্রন্ট যাতে নির্বাচনে না আসে। তবে যত বাধাবিপত্তিই হোক ঐক্যফ্রন্ট নির্বাচনে যাবে। তিনি বলেন, ‘আমাদের নির্বাচন পেছানোর দাবি অব্যাহত আছে।’

বিএনপিসহ কয়েকটি নিবন্ধিত ও অনিবন্ধিত দল নিয়ে গত ১৩ অক্টোবর গণফোরাম সভাপতি ড. কামাল হোসেনের নেতৃত্বে সাত দফা দাবিতে জাতীয় ঐক্যফ্রন্ট গঠিত হয়।

সংসদ ভেঙে, খালেদা জিয়াকে মুক্তি দিয়ে নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচনের দাবি ছিল তাদের ওই সাত দফার মধ্যে।

এসব দাবি নিয়ে আওয়ামী লীগ সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে দুই দফা সংলাপে বসেছিলেন ঐক্যফ্রন্টের নেতারা। সেখানে কোনো সমঝোতা না হলেও তারা ‘আন্দোলনের অংশ হিসেবে’ নির্বাচনে অংশ নেওয়ার ঘোষণা দেন।

আপনার মন্তব্য

আলোচিত