সিলেটটুডে ডেস্ক

১২ ডিসেম্বর, ২০১৮ ১৪:৪০

নির্বাচন করতে পারবেন না টুকু-দুলু

নির্বাচন অংশ নেওয়া হচ্ছে না সিরাজগঞ্জ-২ আসনের বিএনপির প্রার্থী ইকবাল হাসান মাহমুদ টুকু ও নাটোর-২ আসনের বিএনপির প্রার্থী রুহুল কুদ্দুস তালুকদার দুলুর।

বুধবার (১২ ডিসেম্বর) প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বাধীন সাত সদস্যের আপিল বিভাগ এই আদেশ দেন।

তাদের মনোনয়নপত্র বাতিলে নির্বাচন কমিশনের (ইসি) সিদ্ধান্ত স্থগিত করেছিলেন হাইকোর্ট। ইসির আবেদনের পরিপ্রেক্ষিতে সেই আদেশ স্থগিত করেছিলেন চেম্বার বিচারপতি। সেই স্থগিতাদেশ চলমান থাকবে জানিয়ে সিদ্ধান্ত দিয়েছেন দেশের সর্বোচ্চ আদালত।

আইনজীবীরা বলছেন, এর ফলে দণ্ডিত ব্যক্তিদের নির্বাচনে অংশগ্রহণের পথ বন্ধই থাকছে। আদালতে নির্বাচন কমিশনের পক্ষে শুনানি করেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম।

ইকবাল হাসান মাহমুদ টুকুর পক্ষে শুনানি করেন আইনজীবী আজমালুল হোসেন কিউসি ও সাইফুল্লাহ মামুন। অন্যদিকে রুহুল কুদ্দুস তালুকদার দুলুর পক্ষে শুনানি করেন আইনজীবী ফিদা এম কামাল ও আমিনুল হক হেলাল।

এর আগে সোমবার ইকবাল হাসান মাহমুদ টুকু ও রুহুল কুদ্দুস তালুকদার দুলুর মনোনয়নপত্র গ্রহণ করতে নির্দেশ দেন হাইকোর্ট। তাদের মনোনয়ন বাতিলে রিটার্নিং কর্মকর্তা ও নির্বাচন কমিশনের সিদ্ধান্তের কার্যকারিতাও স্থগিত করা হয়। এ অবস্থায় তাদের সংসদ নির্বাচনে অংশ নিতে আইনগত কোনো বাধা নেই বলে জানান তাদের আইনজীবীরা।

তবে মঙ্গলবার হাইকোর্টের আদেশ স্থগিত চেয়ে আবেদন করে নির্বাচন কমিশন। যার ওপর শুনানি নিয়ে চেম্বার বিচারপতি হাইকোর্টের আদেশ স্থগিত করে আবেদন দুটি আজ বুধবার আপিল বিভাগের নিয়মিত বেঞ্চে শুনানির জন্য পাঠান। এর ধারাবাহিকতায় শুনানি নিয়ে আপিল বিভাগ চেম্বার বিচারপতির দেওয়া স্থগিতাদেশ চলমান থাকবে বলে সিদ্ধান্ত জানান।

আপনার মন্তব্য

আলোচিত