সিলেটটুডে ডেস্ক

১৪ ডিসেম্বর, ২০১৮ ১৪:৪৫

রাখাইন ভাষায় পোস্টার ছাপিয়ে আলোচনায় আ.লীগ প্রার্থী

দেশজুড়েই চলছে প্রার্থীদের প্রচার প্রচারণা। পোস্টার-ব্যানারে ছেয়ে গেছে গ্রাম ও নগর। অসংখ্য পোস্টারের মধ্য একজন প্রার্থীর পোস্টার আলাদা করে আলোচনায় এসেছেন। রাখাইন ভাষায় পোস্টার ছাপিয়ে আলোচনা এসেছেন কক্সবাজার-৩ (সদর-রামু) আসনে আওয়ামী লীগের প্রার্থী সাইমুম সরোয়ার কমল।

তাঁর এলাকার যেসব এলাকায় রাখাইন ভাষাভাষীর বাস রয়েছে এমন এলাকায় এসব পোস্টারগুলো টানানো হয়েছে। প্রচার করা হচ্ছে সামাজিক যোগাযোগ মাধ্যমেও।

নৌকা প্রার্থী সাইমুম সরোয়ার কমলের প্রচার সেল সূত্রমতে, কক্সবাজার-৩ আসনে রামু, কক্সবাজার পৌরসভা ও চৌফলদন্ডী এলাকায় রাখাইন ভাষাভাষী বৌদ্ধ ধর্মাবলম্বী মানুষের বসবাস। এসব এলাকায় রাখাইন ভাষাভাষীর ভোটার সংখ্যা প্রায় ২০ হাজার। এদের ভোটগুলো টানতে তাদের মৌখিক ভাষা ব্যবহার করে কিছু পোস্টার করা হয়েছে।

তাদের দাবি, এসব রাখাইন জনগোষ্ঠীর লোকজন স্বাভাবিকভাবেই বাংলা বোঝেন না। তাই তাদের ভোট প্রার্থনায় রাখাইন ভাষায় নির্বাচনী পোস্টার ছাপিয়েছেন কমল।

এ বিষয় নিয়ে কথা বলতে নৌকার প্রার্থী সাইমুম সরোয়ার কমলের মুঠোফোনে যোগাযোগ করা হয়। কিন্তু ফোনটি রিসিভ না করায় বক্তব্য জানা সম্ভব হয়নি।

দৃষ্টি আকর্ষণ করা হলে জেলা রিটার্নিং কর্মকর্তা ও জেলা প্রশাসক মো. কামাল হোসেন বলেন, পোস্টারগুলো সম্পর্কে জেনেছি। নির্বাচনী আইনে বিদেশি ভাষায় পোস্টার করা না করার উপর কোনো নিষেধাজ্ঞা পাইনি। তাই এ ব্যাপারে কোনো ব্যবস্থা নেয়া হয়নি।

২০০৮ সালে এ আসনে প্রায় অর্ধলাখ ভোটের ব্যবধানে এমপি নির্বাচিত হন বিএনপির প্রার্থী লুৎফর রহমান কাজল। তবে ২০১৪ সালে আসনটি থেকে বিনা প্রতিদ্বন্দ্বিতায় সংসদ সদস্য (এমপি) নির্বাচিত হন কমল। এবার ভোটযুদ্ধে কে জয়ী হন তা দেখার অপেক্ষায় রয়েছেন সাধারণ ভোটাররা।

উল্লেখ্য, কক্সবাজার-৩ আসনে মোট ভোটার সংখ্যা ৪ লাখ ১৪ হাজার ৩৬ জন। এর মধ্যে নারী ভোটার ১ লাখ ৯৭ হাজার ৬১২ জন এবং পুরুষ ভোটার ২ লাখ ১৬ হাজার ৪২৪ জন।

আপনার মন্তব্য

আলোচিত