রবিবার, ২২ সেপ্টেম্বর ২০১৯ ইং

সিলেটটুডে ডেস্ক

০৭ জানুয়ারী, ২০১৯ ১৭:৫৩

মন্ত্রী পরিচিতি: শিল্পমন্ত্রী মাহমুদ হুমায়ূন

একাদশ জাতীয় সংসদ নির্বাচনের পর নতুন মন্ত্রিপরিষদে বাংলাদেশ সরকারের শিল্প মন্ত্রণালয়ের দায়িত্ব পেয়েছেন নরসিংদী-৪ (মনোহরদী-বেলাব) আসনের সংসদ সদস্য অ্যাডভোকেট নুরুল মজিদ মাহমুদ হুমায়ূন।

১৯৯৬ সালের পর নরসিংদী-৪ (মনোহরদী-বেলাব) আসনের মানুষ আবারও মন্ত্রী পেল।

সোমবার বিকালে তিনি মন্ত্রী হিসেবে শপথ নেন।

৬০ এর দশকে পাকিস্তানের স্বৈরচারী শাসক আইয়ুব-মোনায়েম বিরোধী আন্দোলনের সংগ্রামী ছাত্রনেতা রাজপথের ছিলেন অ্যাডভোকেট নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন।

১৯৬৬ সালে ৬ দফা আন্দোলনসহ ঐতিহাসিক ৭ জুনের মিছিলেও তিনি ছিলেন অগ্রভাগে। ৬৯ এর গণ অভ্যুত্থানে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র হিসেবে তার অগ্রণী ভূমিকা ছিল।

যুবলীগের প্রতিষ্ঠালগ্ন থেকেই অ্যাডভোকেট নুরুল মজিদ মাহমুদ হুমায়ূন যুবলীগের একজন কেন্দ্রীয় নেতা হিসেবে নেতৃত্ব দেন। ১৯৭৫ এর ১৫ আগস্ট বঙ্গবন্ধুকে সপরিবারে নির্মম হত্যাকাণ্ডের পর তিনি যুবলীগকে সংগঠিত করে প্রতিরোধ আন্দোলন গড়ে তুলতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। ছিলেন যুবলীগের ভারপ্রাপ্ত সভাপতি।

১৯৮৬ সালে আওয়ামী লীগ থেকে মনোনীত প্রার্থী হিসেবে নরসিংদী-৪ (মনোহরদী-বেলাব) আসন থেকে সংসদ সদস্য নির্বাচিত হন। পরবর্তীতে ২০০৮ সালে নবম ও ২০১৪ সালে ১০ম জাতীয় সংসদ নির্বাচনেও তিনি সংসদ সদস্য হিসেবে নির্বাচিত হন।

নবম জাতীয় সংসদে প্রতিরক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সদস্য হিসেবে দায়িত্ব পালন করেন। ১০ম জাতীয় সংসদে দীর্ঘদিন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি ও এরপর বাণিজ্য মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি হিসেবে দায়িত্ব পালন করছেন।

আপনার মন্তব্য

আলোচিত