সোশ্যাল মিডিয়া ডেস্ক

২৭ মার্চ, ২০১৬ ২২:৩১

কতোটা বকাবকি করলে একটা ১৭ বছরের মেয়ে আত্মহত্যা করে?

শিল্পী কৃষ্ণকলি ইসলামের বাসায় গৃহকর্মী আত্মহত্যার ঘটনায় মিডিয়ার ভূমিকার সমালোচনা করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষক কাবেরী গায়েন। একইসঙ্গে একটি মহলের এই ঘটনা চাপা দেওয়ার চেষ্টারও নিন্দা জানিয়েছেন তিনি।

গৃহকর্মীর রহস্যজনক মৃত্যুর ঘটনার সুষ্ঠ তদন্ত দাবি করেছেন কাবেরী। নিজের ফেসবুক স্ট্যাটাসে এমন দাবি জানান তিনি।

ফেসবুকে কাবেরী গায়েন লিখেছেন-

'একটি ১৭ বছরের মেয়ে খুন হয়েছে/আত্মহত্যা করেছে এক প্রখ্যাত শিল্পী দম্পতির বাসায়। মেয়েটি এই প্রখ্যাত দম্পতির বাসার সাহায্যকারী ছিলো। এ পর্যন্ত যেসব কারণ বলা হচ্ছে, তারমধ্যে কাজ না পারার জন্য বকাবকি করার কথাও আসছে, অন্যান্য গুরুতর সন্দেহের সাথে। বলা হচ্ছে, এই বকাবকির কারণে সে ফ্যানে ওড়না পেঁচিয়ে আত্মহত্যা করেছে। কতোটা বকাবকি করলে একটি ১৭ বছরের মেয়ে এমন সিদ্ধান্ত নেয়? অন্য সন্দেহ নিয়ে আলাপ না করাই ভালো, প্রমাণিত হবার আগে।

যেসব রিপোর্ট আসছে, বা সামাজিক মাধ্যমে যে আলোচনা হচ্ছে, সেসবে দু'টি প্রবণতা দেখতে পাচ্ছি-

১। নারী শিল্পীর নাম বড় করে বলা। বাজারের কাটতির জন্য, সেটি পরিস্কার। নিন্দা জানাই।

২। নারী শিল্পী সমাজ পরিবর্তনের লড়াইয়ের একজন অগ্রগামী সৈনিক হিসেবে পরিচিত। তাঁর সচেতন কমরেডদের মধ্যে ঘটনাটি চাপা দেবার, তাকে দায়মুক্তি দেবার একটি প্রবণতা দেখতে পাচ্ছি। আমি এই অবস্থানেরও নিন্দা জানাই।

৩। সত্য হলো, মেয়েটি অভাবের তাড়নায় এক শিল্পীদম্পতির বাসায় কাজ করতে এসেছিলো। সে নির্মম মৃত্যুর শিকার হয়েছে। এই ঘটনায় আমি তীব্রভাবে আহত বোধ করছি।

হলুদ-কালো সাংবাদিকতা দিয়ে যেমন সত্য উদ্ঘাটন করা যাবে না, সত্যকে চাপা দেয়াও কাংখিত না। আমি এই দুই প্রবণতা থেকে বেরিয়ে একজন কিশোরী গৃহপরিচারিকার অস্বাভাবিক মৃত্যুর সুষ্ঠু তদন্ত ও বিচার দাবি করছি।

এই দাবির সাথে আপনার/আপনাদের নির্মোহ একাত্মতা আসল ঘটনা প্রকাশে এবং দোষী ব্যক্তিকে (আসলে দোষী হলে) চিহ্নিত করে শাস্তির ব্যবস্থা করতে সাহায্য করুক।'

উল্লেখ্য, গত ২৩ মার্চ কৃষ্ণকলির বাসায় সিলিং ফ্যানে ঝুলন্ত অবস্থায় গৃহকর্মী জান্নাতুল আক্তার শিল্পী (১৭)-এর মরদেহ উদ্ধার করে পুলিশ। সেদিনই গ্রেপ্তার করা হয় কৃষ্ণকলির স্বামী খালেকুর রহমান অর্ককে। দুদিনের রিমান্ড শেষে রোববার অর্ককে কারাগারে পাঠিয়েছে আদালত।

আপনার মন্তব্য

আলোচিত